প্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনা - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনা


প্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনাপ্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনা। সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে সম্মানীত পাঠক, আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
------------------------
------------------------
প্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ১৪ ফেব্রুয়ারি ইস্যুকৃত একটি পত্রে জানানো হয় যে, স্বাস্থ্য পরীক্ষা ও ফাইলেরিসিস নির্মূল ও কৃমিনিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় প্রাথমিক বিদ্যালয়সমূহে শিক্ষার্থীদের কৃমিনাশক ঔষধ সেবন করানোসহ ক্ষুদে ডাক্তার কর্তৃক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম চলমান রয়েছে। প্রতি বছর দুইবার (মার্চ এবং সেপ্টেম্বর) ক্ষুদে ডাক্তার কর্তৃক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম বাস্তবায়ন করা হয়। আগামী ০২-০৭ মার্চ, ২০১৯ দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি নিরূপণ) কার্যক্রমটি অনুষ্ঠিত হবে।
এমতাবস্থায়, আগামী ০২-০৭ মার্চ, ২০১৯ দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি নিরূপণ) কার্যক্রমটি সুষ্ঠুভাবে পালনের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রেরিত পত্রের মর্মানুসারে তার আওতাধীন উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকগণকে নিম্নবর্ণিত বিষয়সমূহ প্রতিপালন করার বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো:
১/ক. উপজেলা শিক্ষা অফিসারগণ প্রধান শিক্ষকদের ০২-০৭ মার্চ, ২০১৯ দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি নিরূপণ) কার্যক্রমটি সুষ্ঠুভাবে পালনের জন্য নির্দেশনা প্রদান করবেন।
২/খ. যে সকল বিদ্যালয়ে এখনো ক্ষুদে ডাক্তার টিম গঠন করা হয় নি, সে-সকল বিদ্যালয়ে কার্যক্রম  শুরুর পূর্বে ক্ষুদে ডাক্তার টিম গঠন নিশ্চিত করতে হবে।
৩/গ. যদি কোন বিদ্যালয়ে ওজন মাপার যন্ত্র, উচ্চতা মাপার ফিতা কিংবা আই চার্ট না থাকে, সেক্ষেত্রে স্লিপ পরিকল্পনার আওতায় ন্যূনতম পক্ষে একটি করে ডিজিটাল ওজন মাপার যন্ত্র এবং প্রতি শ্রেণির জন্য একটি করে উচ্চতা মাপার ফিতা ও একটি করে আই চার্ট সংরক্ষণের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।





৪/ঘ. সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পিটিআই-এর পরীক্ষণ বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, রস্ক পরিচালিত আনন্দ স্কুল প্রভৃতিকে এ কর্মসূচির আওতায় আনতে হবে।
৫/ঙ. ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার ঝরে পড়া ৫-১২ বছর বয়সী শিশুদের বিদ্যালয়ে এনে স্বাস্থ্য পরীক্ষা করার প্রচেষ্টা গ্রহণ করতে হবে।
৬/চ. এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে যোগাযোগ স্থাপনপূর্বক এতৎসঙ্গে সংযুক্ত ফরমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত তথ্য পূরণ করে সরবরাহ করতে হবে।
উল্লেখিত পত্র-
প্রাথমিক শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি নিরূপণ কার্যক্রম প্রতিপালনে এবার ৬টি বিশেষ নির্দেশনা

আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.