যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হবে। - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হবে।


যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হবে।যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ বৃত্তি প্রদান করা হবে। সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে সম্মানীত পাঠকদের স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





------------------------
------------------------
যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ বৃত্তি প্রদান করা হবে।  প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে যে কয়টি ক্ষেত্রে ফেলোশিপ বৃত্তি প্রদান করা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, পরিকল্পনা ও উন্নয়ন শাখা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় থেকে ৫ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে জারীকৃত ফেলোশিপ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, ২০১৮-১৯ অর্থবছরে  মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর আওতায় উচ্চতর শিক্ষায় (এম,ফিল পিএইচ.ডি.) ফেলোশিপ বৃত্তি প্রদানের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট থেকে নির্ধারিত শর্ত নীতিমালা অনুযায়ী নির্ধারিত ফরমে নির্দেশক্রমে দরখাস্ত আহবান করা যাচ্ছে
উক্ত বিজ্ঞপ্তিতে গবেষণার  নিম্নোক্ত ৯টি অধিক্ষেত্র উল্লেখ করা হয়:
 .  সামাজিক বিজ্ঞান (Social Science).
.  জীবন সম্পর্কিত বিজ্ঞান (Life Science)
.  ভৌত বিজ্ঞান (Physical Science)
৪. সত্র বিজ্ঞান (Marine Science)
৫. তথ্য যােগাযােগ প্রযুক্তি (Information and Communications Technology)
৬. টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (Sustainable Development Goals, SDGs)
৭. কলা, মানবিক, বাণিজ্য আইন (Arts, Hurnanities, Commerce and Law)
৮. জলবায়, বন পরিবেশ বিজ্ঞান (Climate, Forest and Environmental Science)
.  শিক্ষা উন্নয়ন (Education and Development)

উল্লেখিত পত্র-
যে কয়টি ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হবে।

আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.