এইচ. এস. সি (ব্যবসায় ব্যবস্থাপনা) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

এইচ. এস. সি (ব্যবসায় ব্যবস্থাপনা) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা:


দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে দক্ষ অফিসকর্মীর চাহিদা বৃদ্ধি পাচেছ। কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক সম্প্রতি পরিচালিত এক জরিপের মাধ্যমে দেখা গেছে, বাংলাদেশে অপেশাগত (নন-প্রফেসনাল) নিয়োগের ক্ষেত্রে দক্ষ অফিসকর্মীর চাকরির চাহিদা শতকরা ৩৯. ভাগ। তাছাড়া বোর্ড কর্তৃক পরিচালিত অন্য একটি জরিপে দেখা গেছে ধরনের অফিসকর্মী বিদেশে নিয়োগ প্রাপ্তির
চাহিদাও যথেষ্ট। দেশে স্নাতক, উচচমাধ্যমিক মাধ্যমিক পর্যায়ে শিক্ষার প্রসার ঘটলেও একদিকে দক্ষ অফিসকর্মীর অভাব প্রকট, অপরদিকে শিক্ষিত বেকারের সংখ্যাও বৃদ্ধি পাচেছ। তাছাড়া প্রচলিত বাণিজ্য অনুরূপ শিক্ষা কার্যক্রম দক্ষ অফিসকর্মী সৃষ্টিতে সহায়ক নয়। তাই শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং-শিম/শাঃ /অনুমতি-২৯/৯৪/৫৫৩-শিক্ষা, তারিখঃ ০১/০১/১৯৯৫ এর আলোকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দক্ষ অফিসকর্মী সৃষ্টির লক্ষ্যে এইচ.এস.সি. (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রম প্রবর্তন করা হয়েছে। শিক্ষাক্রমে (পাঁচ)টি ক্ষেত্রে স্পেশালাইজেশনের ব্যবস্থা রয়েছে যেমন- ১। কম্পিউটার অপারেশন, ২। সেক্রেটারিয়্যাল সায়েন্স, ৩। হিসাব বিজ্ঞান, ৪। ব্যাংকিং এবং ৫। উদ্যোক্তা উন্নয়ন ৬। মানব সম্পদ ব্যবস্থাপনা




এইচ. এস. সি (ব্যবসায় ব্যবস্থাপনা) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও স্বীকৃতি প্রদান সংক্রান্ত নীতিমালাটির পূর্ণাঙ্গ পিডিএফ কপি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।


আরও পড়ুন:

এস. এস. সি (ভোকেশনাল) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা:

 
 “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে পাঠকদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-“প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পরিপত্র”“প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র”, “মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”“উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”,“বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল” এবং “পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল”“তথ্য ওপ্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র” এবং ডিজিটাল কন্টেন্টসমূহ“পাঠ্য বইয়ের ই-সংষ্করণ” , “ধর্মীয় ই-বুকসমূহ” এবং “আইন ও বিধিমালার ই-বুকসমূহ”, “জাতীয় পরিচয় বিষয়ক প্রজ্ঞাপন”,“জন্ম-মৃত্যু নিবন্ধনেরপ্রজ্ঞাপন ও পত্র”,   “জাতীয় বেতন স্কেলসমূহ”,  “বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্র”সহ বিভিন্ন ধরনের গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদিসহ  আরও অনেক গুরূত্বপূর্ণ বিষয়। এবার আসা যাক, পোস্টের মূল কথায়।





এইচ. এস. সি (ব্যবসায় ব্যবস্থাপনা) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও স্বীকৃতি প্রদান সংক্রান্ত নীতিমালাটির পূর্ণাঙ্গ পিডিএফ কপি এই লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.