এস. এস. সি (ভোকেশনাল)কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

এস. এস. সি (ভোকেশনাল)কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা:


বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আভ্যন্তরীণ ও বিদেশের চাকরি বাজারের জন্য দক্ষ জনশক্তি এবং তাদের প্রশিক্ষণ প্রতিষ্ঠান সম্পর্কে কয়েকটি জরিপ ও অনুরূপ অন্যান্য প্রতিবেদনের তথ্য-উপাত্তের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং-শিম/শাঃ ৫/অনুমতি-২৯/৯৪/৫৫৩ শিক্ষা, তারিখ: ০১/০১/১৯৯৫ এর আলোকে মাধ্যমিক পর্যায়ে এস. এস. সি (ভোকেশনাল)
শিক্ষাক্রমকে জাতীয় শিক্ষা ব্যবস্থার একটি ধারা হিসেবে প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করে। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে সাধারণ শিক্ষা ও ভোকেশনাল শিক্ষার সমন্বয়ে এস.এস.সি. (ভোকেশনাল) শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে।





এস. এস. সি (ভোকেশনাল) শিক্ষাক্রমের সাথে জাতীয় দক্ষতার ৩য় ও ২য় মান সম্পৃক্ত রয়েছে। নবম ও দশম শ্রেণিতে শুধুমাত্র ট্রেড অংশ এবং বোর্ড নির্ধারিত দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে যথাক্রমে জাতীয় দক্ষতার ৩য় ও ২য় মানের সনদপত্র প্রদান করা হয়।
এস. এস. সি (ভোকেশনাল) শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও স্বীকৃতি প্রদান সংক্রান্ত নীতিমালাটির পূর্ণাঙ্গ পিডিএফ কপি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন:
  এইচ.এস. সি (ব্যবসায় ব্যবস্থাপনা) কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও স্বীকৃতিপ্রদান সংক্রান্ত নীতিমালা:

 “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে পাঠকদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-“প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পরিপত্র”“প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র”, “মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”“উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”,“বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল” এবং “পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল”“তথ্য ওপ্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র” এবং ডিজিটাল কন্টেন্টসমূহ“পাঠ্য বইয়ের ই-সংষ্করণ” , “ধর্মীয় ই-বুকসমূহ” এবং “আইন ও বিধিমালার ই-বুকসমূহ”, “জাতীয় পরিচয় বিষয়ক প্রজ্ঞাপন”,“জন্ম-মৃত্যু নিবন্ধনেরপ্রজ্ঞাপন ও পত্র”,   “জাতীয় বেতন স্কেলসমূহ”,  “বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্র”সহ বিভিন্ন ধরনের গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদিসহ  আরও অনেক গুরূত্বপূর্ণ বিষয়। এবার আসা যাক, পোস্টের মূল কথায়।





এস. এস. সি (ভোকেশনাল) শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও স্বীকৃতি প্রদান সংক্রান্ত নীতিমালাটির পূর্ণাঙ্গ পিডিএফ কপি এই লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.