বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল-সংগীত/ Subject-Based training manual-music - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল-সংগীত/ Subject-Based training manual-music



বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল-সংগীত/ Subject-Based training manual-music
বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল-সংগীত/ Subject-Based training manual-music

সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে
থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।


--------------------------------------------------

-------------------------------------------------

 বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল-সংগীত


সংগীত চর্চার মাধ্যমে মানুষের মন পুতঃপবিত্র হয়। সংগীত সুধারস আস্বাদনের মাধ্যমে মানুষ সৃজনশীল হয়ে ওঠে। অন্য বিষয় শিক্ষা গ্রহণের মতই এ প্রশিক্ষণ পরিবেশ আনন্দ দায়ক, আন্তরিক, সৃজনশীল ও জড়তা মুক্ত হওয়া প্রয়োজন। এক্ষেত্রে তাই সহায়ক ও অংশগ্রহণকারীগণের মধ্যে সহজ, সরল, আন্তরিক ও গীতিময় পরিবেশ তৈরি আবশ্যক। সেজন্যই এ অধিবেশনে পরস্পরের সাথে পরিচিতি, প্রশিক্ষণের নিয়মাবলী ও উদ্দেশ্য জানার প্রক্রিয়া গ্ৰহণ করা হয়েছে।





প্রাথমিক শিক্ষার উন্নয়ন কর্মসূচি- এর মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক শিক্ষার গুণগতমানের উন্নয়ন প্রকৃতপক্ষে গুণগতমান একটি আপেক্ষিক উপলব্ধি বা একটি চলমান ধারণা পরিবর্তনশীল বিশ্বে মানুষের চাহিদা , টিকে থাকার উপায় এবং মূল্যবোধ প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে শিক্ষালব্ধজ্ঞানকে বাস্তবজীবনে প্রয়োগ করে ব্যক্তি জীবনের প্রত্যাশা পূরণ জাতীয় জীবনের উন্নয়ন সাধনের জন্য যতটুকু জ্ঞান, দক্ষতাও জীবনদৃষ্টি অর্জন করা আবশ্যক ততটুকুজ্ঞান দক্ষতাকে শিক্ষার গুণগতমান বলা যায় বাংলাদেশের প্রাথমিক শিক্ষার শিক্ষাক্রমে শিশুদের বিষয় শ্রেণিভিত্তিক প্রান্তিক অর্জন-উপযোগী যোগ্যতাগুলো বিন্যস্ত করা রয়েছে যোগ্যতাগুলো অর্জন করলেই শিশুর যোগ্যতা অর্জিত হয়েছে বা শিশুর শিক্ষা মানসম্মত হয়েছে বলে গৃহণ করা যায়


শিক্ষার্থীদের নির্ধারিত যোগ্যতা অর্জন বা কার্যকর শিখনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে শিক্ষক দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, শিক্ষণ কাজে শিক্ষকগণের অনেকের প্রস্তুতি পরিকল্পিতভাবে সম্পন্ন হয়না শিক্ষক প্রশিক্ষণে স্বল্প মনোযোগ, সীমিত শক্তি খণ্ডিত প্রেষণা ব্যয় করা হয় শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়ায় দেখা যায়, শিক্ষণের জন্য সব থেকে গুরুত্বপূর্ণবিষয়জ্ঞান শিক্ষণবিজ্ঞানবিষয়ক জ্ঞান অপেক্ষা সাধারণ জ্ঞানের উপর বেশি নির্ভর করা হয় প্রশিক্ষণে উপযুক্ত দুটি জ্ঞানের ভারসাম্য রক্ষা করা হয়না 


 সমীক্ষাগুলোতে তাই দেখা যায়, বিষয়জ্ঞানে যেমন অনেক শিক্ষক দক্ষ নন, তেমনি অনেকের শিক্ষণের জন্য অপরিহার্য যে শিক্ষণবিজ্ঞানবিষয়ক জান তার ঘাটতি রয়েছে
এ জন্য প্রয়োজন,বিদ্যালয় ও শ্রেণীকক্ষকে ভিত্তি করে পরিকল্পিত শিক্ষক-শিক্ষা ও জীবনব্যাপী ধারাবাহিক পেশাগত শিক্ষা। সক্রিয় ও শিশুবান্ধব শ্রেণীকক্ষ সৃষ্টির জন্য শিক্ষকদের প্রয়োজন, শিক্ষণ-শিখন কাজে পেশাগত শিক্ষকমান ও শিক্ষার্থী-যোগ্যতা ভিত্তি করে অনুচিন্তননীতি ও সংগঠনতত্ত্বের প্রয়োগ এবং বিদ্যালয় ও সমাজের সংগে সুসম্পর্ক স্থাপনের যোগ্যতা। বর্তমান ডিপিএড কোর্স, চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ এবং বিষয়ভিত্তিক প্রশিক্ষণ এ শিক্ষকমান ও শিক্ষকযোগ্যতার কাঠামো বিবেচনা করে পরিকল্পনা করা হয়েছে। তত্ত্বগত ভিত্তি অনুসারে এ সব প্রশিক্ষণ বাস্তবায়ন করা গেলে মানসম্মত শিক্ষক অবশ্যই। তৈরি হবে এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করা করা যাবে।

উল্লেখ্য, বিষয়ভিত্তিক প্রশিক্ষণের জন্য শিক্ষাক্রম-অন্তর্ভুক্ত বাংলা, ইংরেজি, গণিত, প্রাথমিক বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়। বিষয়ে ৫টি এবং প্রকাশধর্মী কলাবিদ্যার অন্তর্গত চারু ও কারুবিদ্যা, সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৪টি, সর্বমোট ৮টি ম্যানুয়াল প্রণীত হয়েছে।। বিভিন্ন বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণ-চাহিদা নিরূপণের জন্য শিক্ষকযোগ্যতার আলোকে তৈরিকৃত প্রধান শিক্ষকের জন্য একাডেমিক সুপারভিশন ছক-১ এবং ন্যাশন্যাল স্টুডেন্ট এসেসমেন্ট রিপোর্ট ও শিক্ষকযোগ্যতাভিত্তিক শিক্ষকদের স্ব-অনুচিন্তন ছক-২ উন্নয়ন করা হয়েছে। এ দুটি ছকের মাধ্যমে মাঠ পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, সুপারভাইজার ও প্রশিক্ষকদের সহায়তায় প্রশিক্ষণ-চাহিদাগুলো নিরূপিত হয়েছে। ফলে, এ প্রশিক্ষণের বিষয় হয়েছে বাস্তবভিত্তিক ও শ্রেণি শিখন শেখানোর জন্য প্রাসঙ্গিক। প্রাপ্ত প্রশিক্ষণ-চাহিদার উপর ভিত্তি করে বিশেষজ্ঞ লেখকদের সহায়তায় আলোচ্য ৩টি বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়াল প্রণয়ন করা হয়েছে। যারা এ ম্যানুয়ালগুলো রচনা করেছেন তারা সকলে প্রাথমিক শিক্ষা ও শিক্ষাক্রম, বিষয়জ্ঞান ও শিক্ষণবিজ্ঞানবিষয়ক জ্ঞানে বিদগ্ধজন। আশা করি, প্রাথমিক শিক্ষকদের পেশাগতমান উন্নয়নে এ ম্যানুয়ালগুলো সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।



৬ দিনের প্রশিক্ষণ সূচি নিম্নরূপ:

সংগীত বিষয়ের ৬ দিনের প্রশিক্ষণে যে টপিকগুলো নিয়ে আলোচনা করা হয়ে থাকে, তা এখন আমরা নিচের সূচি থেকে জানবো।

অধিবেশন ১: পরিচিতি, প্রশিক্ষনপূর্ব মূল্যায়ন

অধিবেশন ২: সংগীতের সংজ্ঞা, শ্রেণিবিভাগ, তাল, লয় ও ছন্দ পরিচয়

অধিবেশন ৩: গান “আমরা সবাই রাজা”

অধিবেশন ৪: গান “প্রজাপতি প্রজাপতি

অধিবেশন ৫: সংগীত শিক্ষাদান পদ্ধতি ও কৌশল এবং নির্ধারিত গানসমূহের তাল সম্পর্কে জানা

অধিবেশন ৬: গান “বিশ্ব সংগীত”

অধিবেশন ৭: গান “প্রিয় ফুল শাপলা ফুল”

অধিবেশন ৮: শিশুর মানসিক, শারীরিক ও নান্দনিত বিকাশে সংগীতের গুরুত্ব, সংগীতের মাধ্যমে শিশুরা কীভাবে শেখে।

অধিবেশন ৯: গান “আমার সােনার বাংলা”

অধিবেশন ১০: গান “আমার ভাইয়ের রক্তে রাঙানো”

অধিবেশন ১১: সংগীত বিষয়ক পাঠ পরিকল্পনা প্রণয়ন এবং প্রদর্শনী পাঠ

অধিবেশন ১২: গান “রক্ত দিয়ে নাম লিখেছি”

অধিবেশন ১৩: গান “নিজের হাতে কাজ কর”

অধিবেশন ১৪: নির্ধারিত গানগুলির প্রকৃতি জানা এবং বাদ্যযন্ত্রের পরিচিতি ও ব্যবহার

অধিবেশন ১৫: গান “চল্ চল্ চল্‌”

অধিবেশন ১৬: উপমহাদেশের সংগীত সাধকদের জীবনী এবং অন্যান্য বিষয় শিক্ষাদানে সংগীতের ব্যবহার

অধিবেশন ১৭: গান “ধন ধান্য পুষ্পে ভরা”

অধিবেশন ১৮: গান “এই সুন্দর ফুল”

অধিবেশন ১৯: সরগম অনুশীলন

অধিবেশন ২০: গান “আনন্দলোকে মঙ্গলালোকে”

অধিবেশন ২১: গান “আলাহ মেঘ দে পানি দে” 

অধিবেশন ২২: “আমার সোনার বাংলা” ও “ধন ধান্য পুষ্প ভরা” গান দুটির পুনঃ অনুশীলন

অধিবেশন ২৩: “আলাহ মেঘ দে পানি দে” গানটির পুনঃ অনুশীলন

অধিবেশন ২৪: অংশগ্রহনকারীদের পারগতা মূল্যায়ন ও প্রশিক্ষণেত্তর মূল্যায়ন

অধিবেশন ২৫: সাংস্কৃতিক অনুষ্ঠান।

পরিশিষ্ট ১: সংগীত (প্রথম-পঞ্চম শ্রেণি) বিষয়ে সংশিষ্ট প্রাকি যোগ্যতা


সম্মানিত পাঠক, উপরোক্ত ম্যানুয়ালটি অরিজিনাল ফর্মেটে হুবহু দেখতে ও ডাউনলোড করে নিতে এখানে ক্লিক করুন।
 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.