Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা: - সকল গেজেট এক ঠিকানায়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা:




সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা/Government Primary School Teacher Transfer Directions. সম্মানিত পাঠক, পোস্টের মূল আলোচনায় যাবার আগে আপনাদের একটুখানি স্মরণ করিয়ে দিতে চাই “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে আপনাদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-



-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা/Government Primary School Teacher Transfer Directions.


এই নির্দেশিকা "সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা, ২০১৫' নামে অভিহিত হবে।

১.০ বদলির সময়কাল:

১.১ সাধারনভাবে প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসের মধে একই উপজেলা/থানা, আন্ত: উপজেলা/থানা, আন্ত: জেলা, আন্তঃসিটি কর্পোরেশন্স ও আন্তঃবিভাগ বদলি করা যাবে;

১.২ তবে, যুক্তিসংগত কারণে ১.১ অনুচ্ছেদে বর্ণিত সময়ের মধ্যে বদলি সম্পন্ন করা না গেলে মন্ত্রণালয় কর্তৃক যে কোন সময়ের মধ্যে বদলি কার্যক্রম সম্পন্ন করা যাবে,

১.৩ বদলির সময়কাল ব্যতীত অন্য যে কোন সময়ে কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ অবসরজনিত কারণে শূণ্য হলে উক্ত পদ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে তাৎক্ষণিক পূরণ করা সম্ভব না হলে বিভাগীয় উপ-পরিচালক নিজ অধিক্ষেত্রে (সিটি কর্পোরেশন্স এলাকা ব্যতীত) এবং মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আন্তঃবিভাগ/সিটি কর্পোরেশন এলাকাধীন থানার মধ্যে প্রধান শিক্ষক পদে বদলি করতে পারবেন।

২.০ বদলির কর্তৃপক্ষ: 

২.১ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাঁর নিজ অধিক্ষেত্রে একই উপজেলার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা কমিটির সুপারিশক্রমে সহকারি শিক্ষকদের আন্ত: বিদ্যালয় বদলির অনুমতি প্রদান করতে পারবেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহনপূর্বক উপজেলা/থানা শিক্ষা অফিসার এরূপ বদলির আদেশ জারি করবেন।

২.২ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিটি কর্পোরেশন্স এর আওতাধীন থানার ক্ষেত্রে সংশ্লিষ্ট থানা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারি শিক্ষকদের আন্ত: বিদ্যালয় বদলি করতে পারবেন।

২.৩ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাঁর নিজ অধিক্ষেত্রে আন্ত:উপজেলা/থানার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা/থানার শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারি শিক্ষকদের বদলি করতে পারবেন।





২.৪ বিভাগীয় উপ-পরিচালক তাঁর নিজ অধিক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার/জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে সহকারি শিক্ষকদের আন্ত:জেলা বদলি করতে পারবেন।

২.৫ বিভাগীয় উপ-পরিচালক তাঁর নিজ অধিক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সুপারিশক্রমে প্রধান শিক্ষকদের একই উপজেলা, আন্ত:উপজেলা ও আন্ত:জেলা বদলি করতে পারবেন।






পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.