Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

প্রতিষ্ঠান চলাকালীন অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের সার্বক্ষনিক প্রতিষ্ঠানে অবস্থানকরণের নির্দেশনা জারী। - সকল গেজেট এক ঠিকানায়

প্রতিষ্ঠান চলাকালীন অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের সার্বক্ষনিক প্রতিষ্ঠানে অবস্থানকরণের নির্দেশনা জারী।

 

প্রতিষ্ঠান চলাকালীন অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের সার্বক্ষনিক প্রতিষ্ঠানে অবস্থানকরণের নির্দেশনা জারী।

প্রতিষ্ঠান চলাকালীন অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের সার্বক্ষনিক প্রতিষ্ঠানে অবস্থানকরণের নির্দেশনা জারী।

বিভিন্ন সভা/অফিসের প্রযয়োজন/অন্যান্য কাজকর্মের অজুহাত দেখিয়ে প্রায়ই মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণ ক্লাস চলাকালীন সময়ে মাদ্রাসার বাহিরে অবস্থান করেন। অধিকাংশ ক্ষেত্রে অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের মাদ্রাসা থেকে অন্যত্র গমনাগমনের কোন তথ্যাদি/রেকর্ড মাদ্রাসায় সংরক্ষণ করা হয় না। মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণ মাদ্রাসায় অনুপস্থিত থাকলে মাদ্রাসার পাঠদান/শ্রেনি কার্যক্রম যথাযথভাবে হয় না; মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে ৩ মার্চ, ২০২২ খ্রিঃ তারিখে জারীকৃত একটি নির্দেশনায় জানানো হয় যে, সারাদেশে সরকারি/এমপিওভূক্ত/অনুদানভুক্ত/এমপিওবিহীন/অনুদানবিহীন কামিল, ফাযিল, আলিম, দাখিল ও এবতেদায়ী স্তরের অনেক মাদ্রাসা রয়েছে। এসব মাদ্রাসার পরিচালনায় প্রতিবছর সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। বিপুল সংখ্যক শিক্ষার্থী এসব মাদ্রাসায় লেখাপড়া করে। আগামী দিনে দেশকে পরিচালনার নিমিত্ত এসব শিক্ষার্থীকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে হবে। তৎপ্রযয়োজনে মাদ্রাসায় নিয়মিত পাঠদানসহ শিক্ষার মান উন্নত করতে হবে। অনেক মাদ্রাসায় অধিদপ্তরের আওতাধীন বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ভবন নির্মাণ/

সংস্কার কার্যক্রম চলে। সরকারের উর্ধতন কর্তৃপক্ষ মাদ্রাসা পরিদর্শনের সময় অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের নিকট থেকে তথ্য সংগ্রহ করে থাকেন। সার্বিকভাবে অভিভাবক হিসেবে মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের দায়-দায়িত্ব ব্যাপক।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন সভা/অফিসের প্রযয়োজন/অন্যান্য কাজকর্মের অজুহাত দেখিয়ে প্রায়ই মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণ ক্লাস চলাকালীন সময়ে মাদ্রাসার বাহিরে অবস্থান করেন। অনেক সময় মাদ্রাসা থেকে দুরে। এমনকি রাজধানীতে একাধিক দিন অবস্থান করেন। অধিকাংশ ক্ষেত্রে অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের মাদ্রাসা থেকে অন্যত্র গমনাগমনের কোন তথ্যাদি/রেকর্ড মাদ্রাসায় সংরক্ষণ করা হয় না। মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণ মাদ্রাসায় অনুপস্থিত থাকলে মাদ্রাসার পাঠদান/শ্রেনি কার্যক্রম যথাযথভাবে হয় না; অন্যান্য শিক্ষক কর্মচারীগণ যথাযথ দায়িত্ব পালনে অবহেলার সুযোগ পেয়ে যান। ফলশ্রুতিতে মাদ্রাসার মানসম্মত শিক্ষাসহ সার্বিক ব্যবস্থাপনা ব্যাহত হয়। অথচ মাদ্রাসার বাহিরের অনেক কম গুরুত্বপূর্ণ কাজ অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের পরিবর্তে অন্য শিক্ষক/কর্মচারীদের মাধ্যমে সম্পন্ন করানো যেতে পারে। তাছাড়া মাদ্রাসায় মুভমেন্ট রেজিষ্টার (MOVEMENT REGISTER) সংরক্ষণ করা যেতে পারে।

এমতাবস্থায় উপরিউক্ত বিষয়াদি বিবেচনায় মাদ্রাসার অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণকে নিয়মিতভাবে মাদ্রাসায় উপস্থিতি এবং মাদ্রাসার পাঠদান/শ্রেনি কার্যক্রম চলাকালে সার্বক্ষনিকভাবে মাদ্রাসায় অবস্থান করার জন্য অনুরোধ করা হলো। কম গুরুত্বপূর্ণ কাজে অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের পরিবর্তে অন্য শিক্ষক/কর্মচারীদের মাধ্যমে সম্পন্ন করাবেন। জরুরী/গুরুত্বপুর্ণ কাজে মাদ্রাসার বাহিরে যাওয়ার প্রয়োজন হলে স্থানীয় প্রশাসন/ গভর্ণিং বডি/ম্যানেজিং কমিটির সভাপতিকে অবহিতকরণপূর্বক গমনাগমনের বিষয়টি মুভমেন্ট রেজিষ্টারে (MOVEMENT REGISTER) লিপিবদ্ধ করবেন। মানসম্মত মাদ্রাসা শিক্ষা বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা প্রদান করার জন্য অনুরোধ করা হলো।

 

উল্লেখিত পত্র-

 

প্রতিষ্ঠান চলাকালীন অধ্যক্ষ/সুপার/এবতেদায়ী প্রধানগণের সার্বক্ষনিক প্রতিষ্ঠানে অবস্থানকরণের নির্দেশনা জারী।

--------------------------------------------------

আরও দেখুন-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীনপ্রতিষ্ঠান প্রধানদের জন্য ১১টি নির্দেশনা

------------------------------------------------

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.