"মুক্তপাঠ" আসলে কি || What is "muktopaath"? - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

"মুক্তপাঠ" আসলে কি || What is "muktopaath"?

‘মুক্তপাঠ’(http://www.muktopaath.gov.bd) বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যে কেউ যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন।
 

‘মুক্তপাঠ’(http://www.muktopaath.gov.bd) বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যে কেউ যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন।

আমরা প্রতিদিন "মুক্তপাঠ", "মুক্তপাঠ" শব্দটি ব্যবহার করছি।আমার কাছে প্রতিদিন ম্যাসেঞ্জারে সবাই এই বিষয়টি সম্পর্কে জানতে চাচ্ছে। তাই এ বিষয় টি সম্পর্কে কিছু কথা বলতে চাই, যেন আর কারো কোন সমস্যা না থাকে। আসলে প্রথমে মুক্তপাঠ কী সেটা জানতে হবে। মুক্তপাঠ হচ্ছে উন্মুক্ত একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম। এটি একটি অনলাইন কোর্স যেখানে অংশগ্রহণ করে আপনি নিজের জ্ঞান দক্ষতা অর্জন করতে পারবেন। শুধু তাই নয় এই মুক্তপাঠের মাধ্যমে অসহায়, সুবিধা বঞ্চিতদের শিক্ষামূলক বৃত্তি প্রদান করে তাদের কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি করে দিবে। তাহলে আমাদের কী করতে হবে? এ জন্য মুক্তপাঠ নামক একটি ওয়েব সাইট আছে যার ঠিকানা www.muktopaath.gov.bd এই ওয়েব সাইটে গিয়ে আপনার ইমেইল দিয়ে নিবন্ধন ফর্ম পূরন করে আপনারা এর সদস্য হতে পারবেন। এই মুক্তপাঠে যে কোর্স সমূহ রয়েছে তা হলো শিক্ষা সংক্রান্ত শিক্ষক বাতায়ন, মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি, মাল্টিমিডিয়া ক্লাসরুম ম্যানেজমেন্ট সিস্টেম, তাছাড়া কেঁচো সার, আছে ইলাস্ট্রেটর আছে বৈদেশিক কর্মসংস্থানের জন্য পূর্বপ্রস্তুতি, আছে হাউস কিপিং গৃহকর্ম প্রশিক্ষণ, UDC উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন। মুক্তপাঠের ব্যপকতা এত বেশি যে এখানে শিক্ষক, শিক্ষার্থী, যুবসমাজ, কর্মজীবি ব্যক্তিবর্গ, বিদেশগামী কর্মী, প্রবাসী কর্মী,গৃহিণী সবাই সবাই এই মুক্তপাঠ ব্যবহার করতে পারবেন।।তাহলে খুব সহজেই বোঝা যাচ্ছে মুক্তপাঠ সবার জন্য। একদম উন্মুক্ত। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে বিদেশগামী কর্মীদের করনীয়,বিদেশে চাকুরী ইচ্ছুক কর্মীদের অনলাইন আবেদন, অনলাইনে ভিসা চেক টিউটোরিয়াল পাসপোর্ট, অনলাইন এ এজেন্ট ব্যাংকিং চেক, অনলাইনে পন্যের বিজ্ঞাপন, শিক্ষা প্রতিষ্ঠান এ ভর্তি, অনলাইনে পরীক্ষার ফলাফল প্রকাশ, ই-লার্নিং প্লাটফর্ম এ ভিডিও টিউটোরিয়াল, স্বাস্থ্য সেবা, টিন সার্টিফিকেট আবেদন, ভিসা চেক করার উপায়,কৃষি সেবা,ই ফাইল,ই পর্চার জন্য আবেদন,ফটোশপ,কম্পিউটার ট্রাবল শূটিং ইত্যাদির ভিডিও টিউটোরিয়াল যা দেখে খুব সহজেই নিজের দক্ষতা অর্জন করতে পারবেন। আরো মজার বিষয় হচ্ছে মুক্তপাঠে আছে অফলাইন ভার্সন। লেসন গুলি কম্পলিট করলে পাবেন সার্টিফিকেট।। তাই আসুন সবাই মুক্তপাঠের সদস্য হই। সবাই শিখুন যখন যেখানে ইচ্ছে।

[বি.দ্র:: এই কোর্স গুলি আপনি সব পাবেন বিনামূল্য।]

 

 

 

‘মুক্তপাঠ’(http://www.muktopaath.gov.bd) বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যে কেউ যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন। এই প্লাটফর্মে সাধারণ শিক্ষা, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ রয়েছে। এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও ‘মুক্তপাঠ’ থেকে বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে আত্মকর্মসংস্থানের সুযোগ পেতে পারেন। ‘মুক্তপাঠ’-এর ব্যবহারকারী হল-

১) শিক্ষক, 

 

 

২) শিক্ষার্থী,

 

 

৩) যুবসমাজ, 

 

 

৪) কর্মজীবী ব্যক্তিবর্গ,

 

 

৫) বিদেশগামী কর্মী,

 

 

৬) প্রবাসী কর্মী কিংবা গৃহিণী সবাই। 

 

 

এছাড়া সাধারণ, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং বিদেশগামী কর্মীদের জন্য আরও বিভিন্ন কোর্স তৈরির কাজ চলমান রয়েছে। মুক্তপাঠের অনলাইন কোর্সগুলো তৈরি করে থাকেন মূলত: বিভিন্ন সরকারি ও স্বনামধন্য বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান সমূহ। এই কোর্সগুলোর ব্যবস্থাপনা ও মান নিয়ন্ত্রণ করেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। এই কোর্সগুলোতে আগ্রহী যে কেউ অংশগ্রহণ করে প্রদত্ত পাঠ/ লেসন সম্পন্ন করে, লাইভ সেশনে অংশ নিয়ে এবং নির্ধারিত পরীক্ষা/ কুইজ/ অ্যাসাইনমেন্টে অংশ গ্রহণ করে অনলাইনে সার্টিফিকেট পেতে পারেন। মুক্তপাঠের অনলাইন কোর্সগুলোর পাশাপাশি রয়েছে অফলাইন ভার্সন। এর মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ ছাড়াও অফলাইনের কন্টেন্ট ব্যবহার করে যে কেউ শিখতে পারেন। মুক্তপাঠে সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন করা হয়েছে। ফলে মূল প্লাটফর্মের পাশাপাশি মুক্তপাঠের কন্টেন্ট ইউটিউব, গুগল প্লাস এবং ফেসবুকেও পাওয়া যাচ্ছে। উল্লেখ্য যে, মুক্তপাঠ ২০১৮ সালে আন্তর্জাতিকভাবে আই টি ইঊ কর্তৃক প্রদানকৃত WSIS (World Summit of Information Society) পুরস্কার অর্জন করে এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) কর্তৃক গণমাধ্যম ক্ষেত্রেও নতুন উদ্ভাবন/ সৃজনশীলতা বিবেচ্য বিষয়ে “মুক্তপাঠ”-কে “সোহেল সামাদ স্মৃতি পুরস্কার-২০১৮” প্রদান করা হয়।

--------------------------------------

আরও দেখুন-

 

মুক্তপাঠব্যবহার নির্দেশিকা

------------------------------------------------------

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজে” লাইক দিয়ে রাখুন।

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.