মুক্তপাঠ ব্যবহার নির্দেশিকা || Muktopaath users guide. - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

মুক্তপাঠ ব্যবহার নির্দেশিকা || Muktopaath users guide.

 

প্রশিক্ষণ গ্রহণে আগ্রহী সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ কোর্সটিতে অংশগ্রহণ করতে পারবেন। অনলাইন কোর্সটি সফলভাবে সম্পন্নকারী সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ সাব-কম্পোনেন্টের আওতাধীন যে কোন সরাসরি প্রশিক্ষণে অগ্রাধিকার পাবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৪)-এর আওতায় গণিত অলিম্পিয়াড় সাব-কম্পোনেন্ট গ্রহণ করা হয়েছে, যার মূল উদ্দেশ্য হলো: ১ম-৫ম শ্রেণির শিক্ষার্থীদের আনন্দে গণিত শিখন, যৌক্তিক চিন্তার মাধ্যমে সমস্যা সামাধান করা, গণিত বিষয়ের শিখন যোগ্যতা অর্জন ও প্রয়োগ দক্ষতা বৃদ্ধি করা। এই লক্ষ্যে সাব-কম্পোনেন্টের আওতায় প্রশিক্ষিত ৪ হাজার মাস্টার ট্রেইনার কর্তৃক সারাদেশের প্রায় ১,৩২,০০০ প্রাথমিক শিক্ষক প্রশিক্ষিত হবেন, যাঁরা দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে সাব-কম্পোনেন্টের লক্ষ্য পূরণে ভূমিকা রাখবেন।

সাব-কম্পোনেন্টের ক্ষুদ্র প্রয়াস “গণিত অলিম্পিয়াড় কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ” শীর্ষক আনন্দে গণিত শিখি অনলাইন কোর্সটি।সাব-কম্পোনেন্টের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকবৃন্দ এবং প্রশিক্ষণ গ্রহণে আগ্রহী সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ কোর্সটিতে অংশগ্রহণ করতে পারবেন। অনলাইন কোর্সটি সফলভাবে সম্পন্নকারী সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ সাব-কম্পোনেন্টের আওতাধীন যে কোন সরাসরি প্রশিক্ষণে অগ্রাধিকার পাবেন।

 

মুক্তপাঠ বাংলা ভাষায় নির্মিত একটি উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম যার মূলমন্ত্রই হলো শিখুন...যখন যেখানে ইচ্ছে। এ প্লাটফর্ম থেকে আগ্রহী যে কেউ যে কোনো সময় যে কোনো স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন।

 

মেনুবার পরিচিতি:

 মুক্তপাঠের মেনুবারের সর্ববামে রয়েছে মুক্তপাঠের লোগো এবং তারপাশে রয়েছে ক্যাটাগরি ওয়াইজ সকল কোর্স দেখার ব্যবস্থা যার সাথে রয়েছে কোর্স খোজার সুবিধার্থে সার্চবার। এর পরে রয়েছে সকল টিউটোরিয়ালের লিংক, পার্টনারশীপ, রেজিস্ট্রেশন ও লগইন। তার পাশে রয়েছে ভাষা পরিবর্তনের (বাংলা ও ইংরেজী) সুযোগ।

 

এখানে পার্টনারশীপে ক্লিক করে কেবলমাত্র যেই প্রতিষ্ঠান পার্টনার হয়ে কোর্স আপলোড করতে ইচ্ছুক ভারা রেজিষ্ট্রেশন করতে সক্ষম হবেন। অপরদিকে যারা কেবলমাত্র শিক্ষানবিশ হিসেবে কোর্স এ অংশগ্রহন করে সার্টিফিকেট গ্রহণে ইচ্ছুক ভারা রেজিস্ট্রেশন অপশনে গিয়ে মুক্তপাঠে Learner হিসেবে রেজিস্ট্রেশন করতে পারেন।

 

সরকার বিদ্যালয়ে কাঙ্ক্ষিত শিখনফল অর্জন, শতভাগ শিক্ষার্থী ভর্তি, ছেলে-মেয়ের বৈষম্যসহ শিক্ষায় সকল ধরনের বৈষম্য নিরসন, প্রাথমিক শিক্ষার কার্যকারিতা বৃদ্ধি প্রভৃতির জন্য নানাবিধ কার্যক্রম হাতে নিয়েছে। এসব কার্যক্রমে সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী সংস্থাসহ বিভিন্ন অংশীজন সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। এই কর্মসূচির আওতায় গৃহীত পদক্ষেপসমূহের ফলে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি বৃদ্ধি পেয়ে প্রায় শতভাগে উন্নীত হয়েছে, নীরব বিচ্যুতি (silent exclusion) ও ঝরেপড়া (dropout) উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শ্রেণিকক্ষ উন্নয়ন, শিক্ষণ-শিখন পদ্ধতির উন্নয়নসহ শিক্ষায় জনঅংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে।

 

স্কুল মিল কর্মসূচিকে সর্বজনীন করার মাধ্যমে শিক্ষায় সকল ধরনের বৈষম্য নিরসন, শিক্ষার্থীদের জন্য খাদ্য নিরাপত্তা বলয় সৃষ্টি করা এবং শিখনফল অর্জন ত্বরান্বিত করার মাধ্যমে জাতীয় উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখা সম্ভব। টেকসই উন্নয়ন ২০৩০-এর লক্ষ্য অর্জনে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ। এ জন্য স্কুল মিল কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন। এই কর্মসূচিকে পৃথক প্রকল্প হিসেবে না দেখে জাতীয় শিক্ষা উন্নয়ন কার্যক্রমের মূল পরিকল্পনায় আনা এবং এর সুষ্ঠু বাস্তবায়নের জন্য একটি পৃথক নীতি প্রণয়ন ও প্রয়োজনে আইন প্রণয়নকে সরকার গুরুত্ব সহকারে বিবেচনা করছে। এ জন্যই এ নীতিটি প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

মেনুবারের নিচে রয়েছে ব্যানারে মুক্তপাঠের শ্লোগান “বাংলা ভাষায় সর্ববৃহৎ ই-লার্নিং প্লাটফরম। তার নিচে রয়েছে “সকল কোর্স” বাটন। তার নিচে রয়েছে মোট শিক্ষাখী, মোট কোর্স, মোট পার্টনার এবং মোট প্রশিক্ষকের সর্বশেষ পরিসংখ্যান।

 

মুক্তপাঠের কোর্স খোঁজার ধাপসমূহ: একজন শিক্ষার্থী মুক্তপাঠের বিভিন্ন কোর্স কয়েকটি উপায়ে খুঁজতে পারবে। যেমন: ক্যাটাগরি অনুযায়ী, পার্টনার অনুযায়ী, ফিচার কোর্স অনুযায়ী এছাড়া শিক্ষার্থী জনপ্রিয়, সর্বশেষ ও আসন্ন কোর্সে গিয়ে তার পছন্দ অনুযায়ী কোর্স খুঁজতে পারবে।

 

হোম পেজ, ফিচার কোর্স: ওযেবসাইটে লগইন করার পর একজন শিক্ষার্থী হোম পেজ থেকে কয়েকটি ধাপের মাধ্যমে কোর্সসমুহ দেখতে পারবেন। সকল কোর্সের মধ্যে এডমিন দ্বারা যেসকল কোর্স ফিচারকৃত করা হবে সেসকল কোর্স আমরা ফিচার কোর্সে দেখতে পারব।

 

জনপ্রিয় আসন্ন কোর্স, সর্বশেষ-: একজন লার্নার সকল কোর্সের মধ্যে যেসকল কোর্স জনপ্রিয় অর্থাৎ সর্বাধিক ভাবে পঠিত হবে সেসকল কোর্স এখানে দেখা যাবে। এছাড়া সর্বশেষ যেই কোর্স তৈরি করা হয়েছে তা আমরা সর্বশেষ কোর্সের তালিকায় পেতে পারি। আর যেসকল কোর্স এথনো লাইভে আসেনি অর্থাৎ এখনো এনরোল করা সম্ভব হচ্ছে না সেই সকল কোর্স আমরা আসন্ন কোর্সের তালিকায় পাব।

 

জনপ্রিয় ক্যাটাগরি: জনপ্রিয় ক্যাটাগরির মধ্যে সকল ক্যাটাগরির কোর্সসমূহ একজন শিক্ষার্থী দেখতে পারবে। এইখানে বিভিন্ন ক্যাটাগরি ওইাই কোর্সগুলো বিভক্ত থাকবে। পছন্দমত ক্যাটাগরি সিলেক্ট করলে সেই ক্যাটাগরির অন্তর্ভুক্ত কোর্সগুলো পেয়ে যাবে।

 

সকল পার্টনার: সকল পার্টনার ট্যাবে আমরা মুক্তপাঠে নিবন্ধনকৃত পার্টনারদের কোর্সসমূহ পাব। প্রতিটি পার্টনার ফোল্ডারে ক্লিক করলে সেই পার্টনারের নিবন্ধনকৃত সকল কোর্স দেখা যাবে।

 

 অত্র ব্লগের সম্মানীত পাঠকদের জন্য উক্ত নির্দেশিকাটি নিচে প্রদান করা হলো, যা উপর-নিচ স্ক্রল করে আরও বিস্তারিত দেখা যাবে।

 

--------------------------------------

আরও দেখুন-

 

প্রাথমিকের আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল

------------------------------------------------------

মুক্তপাঠের ওযেবসাইটটিতে প্রবেশ করতে এই লিংকে ক্লিক করুন।

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজে” লাইক দিয়ে রাখুন।

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

 

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.