অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা || allgazettes - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা || allgazettes


অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা।

 অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা বর্ণনা করবার আগে বলে নেওয়া দরকার যে, প্রতি বছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়সমূহে সরকার কর্তৃক  শিশুদেরকে বিনামূল্যে পাঠ্য বই সরবারাহ করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিশু জরিপের প্রেক্ষিতে এবং বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি (এপিএসসি)-তে প্রদানকৃত তথ্যের আলোকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক বিদ্যালয় ই-ব্যবস্থাপনা সাইটে গিয়ে প্রতি বছর অনলাইনে শিশুদের কাঙ্খিত পাঠ্য পুস্তকের চাহিদা/উদ্বৃত্ত প্রদান করা হয়। অলগেজেটস ডট কম ব্লগ থেকে প্রকাশিত আজকের পোস্টে মূলত: সে বিষয়টিই তুলে ধরা হয়েছে।


অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা বর্ণনা করবার আগে বলে নেওয়া দরকার যে, প্রতি বছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়সমূহে সরকার কর্তৃক  শিশুদেরকে বিনামূল্যে পাঠ্য বই সরবারাহ করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিশু জরিপের প্রেক্ষিতে এবং বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি (এপিএসসি)-তে প্রদানকৃত তথ্যের আলোকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-এর প্রাথমিক বিদ্যালয় ই-ব্যবস্থাপনা সাইটে গিয়ে প্রতি বছর অনলাইনে শিশুদের কাঙ্খিত পাঠ্য পুস্তকের চাহিদা/উদ্বৃত্ত প্রদান করা হয়। অলগেজেটস ডট কম ব্লগ থেকে প্রকাশিত আজকের পোস্টে মূলত: সে বিষয়টিই তুলে ধরা হয়েছে।


অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা/উদ্বৃত্ত তথ্যটি মূলত: একটি সফটওয়্যারের মাধ্যমে আপলোড করতে হয়। পোস্টের শেষ পর্যন্ত গেলে সব বিষয় পরিষ্কার হয়ে যাবে।
এই সফটওয়্যার এ কাজ করতে হলে ব্যবহারকারীকে প্রথমে ডান পাশের (চিত্র দ্র:) ব্যবহারকারী নিবন্ধন অংশ ব্যবহার করে নিবন্ধন করতে হবে। ব্যবহারকারী নিবন্ধন অংশে ব্যবহারকারীর পূর্ণ নাম (বাংলা, ইংরেজী), মোবাইল নং একটি সঠিক এবং সক্রিয় ই-মেইল ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নং ইতাদি তথ্য সঠিকভাবে সরবরাহ করতে হবে। এই সফটওয়্যার এ যেখানে যেখানে বাংলা লেখার প্রয়োজন হবে সেখানে বাংলা কী-বোর্ড ব্যবহার করতে হবে। ব্যবহারকারীর কম্পিউটারে বাংলা কী-বোর্ড ইন্সটল করা না থাকলে যেখানে বাংলা লেখার প্রয়োজন সেখানে মাউসের রাইট বাটন ক্লিক করলে নীচের চিত্রের মত করে বিভিন্ন বাংলা কী-বোর্ডের লে-আউট আসবে। ব্যবহারকারী যে কী-বোর্ডে বাংলা লিখতে সক্ষম সেই কী-বোর্ড নির্বাচন করে প্রয়োজনীয় তথ্য বাংলায় লিখতে পারবেন। (myschool.eis.dpe.gov.bd)







এখানে জেনে রাখা ভালো, ব্যবহারকারী হিসাবে প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ করার সময় পাসওয়ার্ড এর ঘরে ব্যবহারকারী তার সক্রিয় ই-মেইল ঠিকানার পাসওয়ার্ড না দিয়ে আলাদা কোন পাসওয়ার্ড দেয়াই শ্রেয়। তাহলে এই সফটওয়্যারে ব্যবহারকারী নিজে কাজ না করতে পারলেও অন্য কাউকে দিয়ে নিশ্চিন্তে কাজ করাতে পারবেন। এতে করে ব্যবহারকারীর নিজের ই-মেইলের নিরাপত্তাও বহাল থাকবে, সফটওয়্যারের কাজও আটকে থাকবেনা। ব্যবহারকারীর পূর্ণ নাম (বাংলা, ইংরেজী), মোবাইল নং, একটি সঠিক এবং সক্রিয় ই-মেইল ঠিকানা, সফটওয়্যারে ব্যবহার। করার জন্য আলাদা পাসওয়ার্ড, জাতীয় পরিচয় পত্র নং, বাম পাশের ছবি দেখে ক্যাপচা কোড সরবরাহ করার পরে নীচের “নিবন্ধন করুন” বাটনে ক্লিক করবেন। ক্যাপচা কোডটি পরিষ্কার না দেখা গেলে ব্যবহারকারী ক্যাপচা কোডের পাশে ও চিহ্নটি ক্লিক করে করে কোড পরিবর্তন করতে পারবেন যতক্ষন পর্যন্ত না কোড টি পরিষ্কার দেখা যাচ্ছে (চিত্র দেখুন)।

প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ করার পরে “নিবন্ধন করুন” বাটনে ক্লিক করলে উপরের দিকে সবুজ রঙে ধন্যবাদ, আপনার ব্যবহারকারী নিবন্ধন টি সফল হয়েছে ... এমন লেখা আসবে। যদি কোথাও ভুল হয়ে থাকে তাহলে লাল রঙের লেখা আসবে এবং নীচে তাকালে ব্যবহারকারী যেই ঘরের | তথ্য ভুল দিয়েছেন সেই ঘর চিহ্নিত অবস্থায় দেখতে পাবেন। প্রয়োজনীয় তথ্য সংশোধন শেষে পূনরায় “নিবন্ধন করুন” বাটনে ক্লিক করুন। (চিত্র দেখুন)। (www.dpe.gov.bd)

নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে পরে ব্যবহারকারী বাম পাশের (চিত্র দ্র:) ব্যবহারকারী প্রবেশ অংশে ব্যবহারকারীর ই-মেইল/নাম-এর ঘরে নিবন্ধন করার সময় সরবরাহকৃত ই-মেইল ঠিকানা এবং ব্যবহারকারীর পাসওয়ার্ড এর ঘরে সরবরাহকৃত নতুন পাসওয়ার্ড প্রদান করে “প্রবেশ করুন” বাটনে| ক্লিক করে সফটওয়্যারে প্রবেশ করবেন (চিত্র দেখুন)।

অনলাইনে পাঠ্য পুস্তকের চাহিদা প্রদানের সচিত্র নির্দেশিকা || allgazettes

--------------------------------------
আরও দেখুন-

------------------------------------------------------

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজে” লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.