দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয় || Continuous works of daily assembly - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয় || Continuous works of daily assembly

দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয় || Continuous works of daily assembly
দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয়। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত
প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-


--------------------------------------------------

দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয়:


বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দৈনিক সমাবেশ কর্মসূচি অবশ্যই পালন করার নির্দেশ রয়েছে। সাধারণত শুষ্ক মৌসুমে বিদ্যালয়ে উন্মুক্ত প্রাঙ্গণে এবং বর্ষা মৌসুমে বারান্দায় বা শ্রেণী কক্ষে দৈনিক সমাবেশ অনুষ্ঠিত হবে। বিদ্যালয়ের শারীরিক শিক্ষক বা প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক সমাবেশ অনুষ্ঠান পরিচালনা করবে।

বিদ্যালয়ে দৈনিক সমাবেশ কিভাবে পরিচালিত হবে সে বিষয়ে “শারীরিক শিক্ষা’র প্রশিক্ষণ নুয়ালের ৩৯-৪০ পৃষ্ঠায় বর্ণিত হয়েছে। আর্টিকেলটির শেষ পর্যন্ত থাকুন প্রশিক্ষণ ম্যানুয়াল পেয়ে যাবেন- ইনশাআল্লাহ।

বিদ্যালয়ের সকল শিক্ষকগণের সমাবেশে উপস্থিতি বাধ্যতামূলক হবে। শিক্ষার্থীরা জাতীয় পতাকাকে সামনে রেখে হাউজ বা শ্ৰেণী অনুযায়ী লাইন ও ফাইলে উচ্চতায় ছোট থেকে বড় সাজিয়ে দাড়াবে। বিদ্যালয়ের শিক্ষকগণ সকল শিক্ষার্থীদের মুখামুখী হইয়া জাতীয় পতাকাকে সামনে রেখে সমাবেশে দাঁড়াবে।

দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয় || Continuous works of daily assembly

 

দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো হলো: 

 

১। জাতীয় পতাকা উত্তোলন এবং অভিবাদন: বিদ্যালয়ে প্রধান শিক্ষক জাতীয় পতাকা উত্তোলন করবেন। এ সময় সকলে সোজা অবস্থায় থাকবে। পতাকা উত্তোলন করে এক পদক্ষেপ পিছনে এসে জাতীয় পতাকাকে সম্মান জানাবে। উপস্থিতি সকলে হাত তুলে একসাথে পতাকাকে সম্মান জানাবে।







২। পবিত্র কোনআন থেকে পাঠ: (অন্যান্য ধর্মের শিক্ষার্থীরা থাকলে তাদের ধর্ম গ্রন্থ থেকে ও পাঠ করা যেতে পারে) একজন পাঠ করবে অন্যরা সকলে শ্রবণ করবে। এ সময় সকলে সম্পূর্ণ আরামে প্রার্থনার ভঙ্গিতে দাড়িয়ে থাকবে।

৩। আনুগত্যের শপথ গ্রহণ: এক জন শিক্ষার্থী শপথ বাক্য পাঠ করবে, অন্যরা তার সাথে বলবে। শপথ -এর সময় শিক্ষার্থীদের ডান হাত কাঁধ বরাবর সম্মুখে তুলে সোজা হয়ে দাঁড়াবে।

শপথ: আমি শপথ করছি যে, মানুষের সেবায় নিজেকে নিযয়োজিত রাখব। দেশের প্রতি অনুগত থাকব। দেশের একতা ও সংহতি বজায় রাখার জন্য সচেষ্ট থাকব। হে প্রভু আমাকে শক্তি দিন, আমি যেন বাংলাদেশের সেবা করতে পারি এবং বাংলাদেশকে একটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে পারি। আমিন।

৪। জাতীয় সংগীত পরিবেশেন: সকলে সমস্বরে তাল ও লয় ঠিক রেখে জাতীয় সংগীত গাইবে। এ সময় সকলে সোজা অবস্থায় দাড়াবে। 

৫। প্রতিষ্ঠান প্রধানের বক্তব্য- (প্রয়োজন হলে) 

৬। পাঁচ মিনিটের জন্য শরীর চর্চা (পিটি): এমন ভাবে পিটি করানো যাবে না যাতে শিক্ষার্থীর হাতে বা জামা কাপড়ে মাটি লাগে। 

৭। সমাবেশ শেষে শিক্ষার্থীরা শৃঙ্খলার সাথে নিজ নিজ শ্রেণি কক্ষে গমন করবে।
উল্লেখ্য, দৈনিক সমাবেশে রুটিন অনুযায়ী দেশাত্ত্ববোধক গান শিক্ষার্থীরা গাইবে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীরা দৈনিক সমাবেশের মধ্যে দিয়ে বিভিন্ন রকমের সামাজিক গুণাবলি অর্জন করে। এই সমাবেশের মাধ্যমে শিশুদের দেশাত্ত্ববোধ, ধর্মীয় অনুভূতি, নেতৃত্বদান, শৃঙ্খলাবোধ এবং সুন্দর চরিত্র গঠনে ভূমিকা রয়েছে।

চিত্র:

 দৈনিক সমাবেশের ধারাবাহিক কাজগুলো যেভাবে করতে হয় || Continuous works of daily assembly

প্রয়োজনে শারীরিক শিক্ষার ম্যানুয়াল দেখা যাবে এখান থেকে।

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।






কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.