PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি || What is the difference between PRL and LPR? - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি || What is the difference between PRL and LPR?


PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি || What is the difference between PRL and LPR?PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি? সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-


--------------------------------------------------

PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি?

 

PRL=Post Retirement Leave (অবসর-উত্তর ছুটি) যা বর্তমানে প্রচলিত।

 

পূর্বে এক বছর ছুটি ভোগের পর একজন সরকারি কর্মচারী পূর্ণ অবসর গ্রহণ করতেন আর বর্তমানে একজন সরকারি কর্মচারী অবসর গ্রহণের পর ০১ (এক) বছর ছুটি ভোগ করেন।

LPR থেকে পুনরায় চাকরীতে ব্যাক করার সুযোগ ছিল, কারন LPR অর্থ অবসর নয়, যার সুযোগ কেউ কেউ নিয়েছিল৷ কারন অবসর নেয়ার জন্য সেটা ছিল প্রস্তুতি পর্ব কিন্তু এখন সেই প্রস্তুতি সময় বাতিল করে, নাম দেয়া হয়েছে PRL, যেখান থেকে কোন কায়দা কানুন করেও আর চাকরীতে পূনরায় ফেরার সুযোগ নেই।

LPR = Leave Preparatory Retirement (অবসর প্রস্তুতিমূলক ছুটি):







পূর্বে এটি প্রচলিত ছিলো যা এখন দ্বিতীয়টিতে রুপান্তর করা হয়েছে। এ পদ্ধতিতে ছুটি জমা থাকা স্বাপেক্ষে সর্বোচ্চ ১ বছর ছুটি ও অবশিষ্ট ছুটির সর্বোচ্চ ১ বছর নগদায়নের সুযোগ ছিলো। এ পদ্ধতিতে এলপিআররত সময়ে অন্য কোন সরকারি চাকুরিতে যোগদানের/চুক্তিভিত্বিক পদায়নের সুযোগ ছিলো না।

PRL এবং LPR এর মধ্যে পার্থক্য কি || What is the difference between PRL and LPR?

PRL = Post Retirement Leave (অবসরোত্তর ছুটি): 

 

এটি বর্তমানে চালু রয়েছে। এ পদ্ধতিতে ছুটি জমা থাকা স্বাপেক্ষে সর্বোচ্চ ১ বছরের ছুটি এবং সর্বোচ্চ ১৮ মাসের নগদায়নের সুযোগ রাখা হয়েছে। তাছাড়াও পিআরএল অবস্থায় অন্য যে কোন চাকুরিতে যোগদান বা সরকারি কোন পদে চুক্তিভিত্বিক পদায়নের সুযোগ রাখা হয়েছে। তবে চুক্তিভিত্বিক নিয়োগে ছুটি বাতিল স্বাপেক্ষে যোগদান করতে হয়। উভয় ক্ষেত্রে ছুটি বলতে অর্জিত ছুটি বোঝানো হয়েছে।

১২ মাস মুল বেতন, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা পাবেন। যদি শিক্ষা ভাতা চালু থাকবে তাও পাবেন। আর ১৮ মাসের মুল বেতন এর সমপরিমাণ অর্থ গ্রহণ করা যায়।
পিআরএল এর সুবিধা হচ্ছে, আপনি পিআরএল চলাকালীন সময়ে অন্য চাকুরি ও তা হতে বেতনভাতা গ্রহণ করতে পারবেন, এমনকি ব্যবসাও করতে পারবেন। এলপিআর এ পারতো না। (ফেইসবুক থেকে সংগৃহীত)।

PRL –এর সময়ে বেসরকারি পাসপোর্ট গ্রহণ করা যায়। LPR –এর সময়ে যেত না।


পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.