ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯ || Admission Policy for Diploma in Nursing and Midwifery Courses - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯ || Admission Policy for Diploma in Nursing and Midwifery Courses


ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯ || Admission Policy for Diploma in Nursing and Midwifery Coursesডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত
নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।
পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।







--------------------------------------------------
আরও দেখুন-


--------------------------------------------------

ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯।

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কার্যালয় হতে ২২ মে, ২০১৯ খ্রি: তারিখে “বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন
মিডওয়াইফারি কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তি নীতিমালা, ২০১৯” প্রকাশ করা হয়।

এ নীতিমালার সারাংশ অত্র ব্লগের সম্মানীত পাঠকদের উদ্দেশ্যে নিম্নে তুলো ধরা হলো। নিচে প্রদত্ত লিঙ্ক হতে সম্পূর্ণ নীতিমালাটি দেখা ও ডাউনলোড করা যাবে।



শিরোনামঃ এ নীতিমালা “বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তি নীতিমালা, ২০১৯” নামে অভিহিত হবে।


প্রযোজ্যতাঃ নীতিমালাটি বাংলাদেশের সরকারি, স্বায়ত্বশাসিত (সামরিক-বেসামরিক), বেসরকারি পর্যায়ে নার্সিং ও মিডওয়াইফারি কলেজ/ইনস্টিটিউটে ভর্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালিত 

(ক) ৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং 


(খ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং 


(গ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তির ক্ষেত্রে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ হতে কার্যকর হবে।


প্রার্থীর যোগ্যতাঃ 
১. প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

২. বিএসসি ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন-নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে সরকার কর্তৃক অনুমোদিত নির্ধারিত প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর জন্য যথাক্রমে ১:৯ হারে ভর্তির আসন সংরক্ষিত থাকবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে কেবল ছাত্রীরাই ভর্তির যোগ্য হবে।

৩. প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রতিষ্ঠান কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তিযোগ্য বলে বিবেচিত হবে।

. প্রার্থীকে যে শিক্ষাবর্ষের জন্য নার্সিং/মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে সেই ইংরেজী সাল এবং তৎপূর্ববর্তী ইংরেজী সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় পাশ এবং ধারাবাহিকভাবে এর অব্যাবহিত পূর্ববর্তী দুই ইংরেজী সালের মধ্যে এসএসসি পাশ হতে হবে।







৫. জিপিএ নির্ধারণঃ

(ক) বিএসসি ইন নার্সিং: বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি বা সমমানের দুটি পরীক্ষায় মোট জিপিএ ৭.০০ থাকতে হবে, তবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম হবে না এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.০০ থাকতে হবে।

(খ) ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি:
যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষায় জিপিএ ২.৫০ এর কম হবে না।

৬. বাংলাদেশ নার্সিং ও মিডওইফারি কাউন্সিল (বিএনএমসি) কর্তৃক সময় সময়ে মূল্যায়নের ভিত্তিতে জিপিএ মান নির্ধারণ করা হবে, যা স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ অনুমোদন করবে। 

৭. বিএসসি নার্সিং এর ক্ষেত্রে “এ” লেভেলে Biology বাধ্যতামূলক। এ ক্ষেত্রে সর্বোচ্চ গ্রেড প্রাপ্ত পাঁচটি বিষয়ে গড় জিপিএ এর সাথে অতিরিক্তি অন্যান্য বিষয়ের গড় জিপিএ থেকে দুই বাদ দিয়ে অতিরিক্ত বিষয়ে প্রাপ্ত নম্বর যোগ হবে এবং উভয় পরীক্ষার প্রাপ্ত নম্বরের উপর সিজিপিএ নির্ধারণ হবে। নির্ধারিত ফি প্রদানপূর্বক বাংলাদেশ নার্সিং ও মিডওয়াফারি কাউন্সিল থেকে সমতাকরণ সনদ সংগ্রহ করতে হবে।

ডিপ্লোমা ইন নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি নীতিমালা, ২০১৯ || Admission Policy for Diploma in Nursing and Midwifery Courses

সাটিফিকেটসমূহ নিরীক্ষণঃ
১. ভর্তির পর কলেজ কর্তৃপক্ষ প্রত্যেক ছাত্র / ছাত্রীর এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশীট সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড দ্বারা সত্যয়ন করবেন। 

২. সরকারি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্ধারিত তারিখ শেষে শূন্য আসনসমূহের বিপরীতে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের কলেজ পছন্দ অনুযায়ী কলেজ পরিবর্তনের (অটোমাইগ্রেশন) সুযোগ দেওয়া হবে। মাইগ্রেশন শেষে প্রাপ্ত শূন্য আসনসমূহ অপেক্ষমান তালিকা থেকে মেধাক্রম অনুসারে পূরণ করা হবে। তবে এটি ঐচ্ছিক হবে। 

৩. সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে বর্ণিত নিয়ম ব্যতিত অন্য কোনভাবে এক নার্সিং প্রতিষ্ঠান হতে অন্য প্রতিষ্ঠানে বদলী হওয়া বা করা যাবে না।
'

কারিকুলাম ও ইন্টার্নশীপঃ

সরকারি ও বেসরকাররি প্রতিষ্ঠানে
(ক) ৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং 

(খ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং 

(গ) ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের ছাত্র/ছাত্রীদেরকে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি) অনুমোদিত চলতি কারিকুলাম অনুযায়ী শিক্ষা কার্যক্রম সম্পাদন করতে হবে। কোর্স শেষে স্ব স্ব নার্সিং কলেজ/ইনস্টিটিউট ৬ (ছয়) মাস ইন্টার্নশীপ সকলের জন্য বাধ্যতামূলক। ইন্টার্নশিপ গ্রহণের প্রতিশ্রুতি স্বরুপ প্রত্যেক ছাত্র ছাত্রীকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ভর্তির সময় একটি অঙ্গীকার নামা অভিবাবকের প্রতিস্বাক্ষরসহ দাখিল করতে হবে।




পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.