Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার || The fixed fee rate for e-passport - সকল গেজেট এক ঠিকানায়

ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার || The fixed fee rate for e-passport


ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার || The fixed fee rate for e-passportই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার। ম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন। প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি
ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------


ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার

 

বাংলাদেশী পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধিকরণ এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণসহ বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজিকরণের লক্ষ্যে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক আধুনিক প্রযুক্তি নির্ভর ই-পাসপোর্ট ব্যবস্থা প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে ই-পাসপোর্ট প্রাপ্তির আবেদন ফরম নতুনভাবে প্রণয়ন করা হয়েছে যা অনলাইন ও অফলাইন উভয় প্রক্রিয়ায় পূরণ করে আবেদনকারিগণ যথানিয়মে জমা প্রদান করতে পারবেন।





ই-পাসপোর্টের মেয়াদ হবে-
(ক) ০৫ (পাঁচ) বছর ও

(খ) ১০ (দশ) বছর এবং

পৃষ্ঠা সংখ্যা ৪৮ (আটচল্লিশ) ও

৬৪ (চৌষট্টি)। 

ই-পাসপোর্ট বিতরন প্রকৃতি তিন ধরণের হবে-

(১) সাধারণ ক্যাটাগরি 

(২) জরুরি ক্যাটাগরি ও 

(৩) অতিব জরুরি ক্যাটাগরি।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ থেকে ১২ ডিসেম্বর, ২০১৯ খ্রি: তারিখে ইস্যুকৃত একটি পরিপত্রে নতুনভাবে ই-পাসপোর্ট-এর ফি নির্ধারন করা হয়েছে।

অত্র ব্লগের সম্মানীত ভিজিটরদের উদ্দেশ্যে নিম্নে তা উল্লেখ করা হলো।


ই-পাসপোর্ট-এর জন্য নির্ধারিত ফি’র হার:

ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি’র হার || The fixed fee rate for e-passport


পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.