যে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষকেরা - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

যে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষকেরা


যে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষরাযে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষকেরা। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই
অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-
--------------------------------------------------

যে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষরা।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ২৮ আগষ্ট, ২০১৯ খ্রিঃ তারিখে জারিকৃত এক পরিপত্রে জানানো হয় যে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ০৫ ডিসেম্বর ২০১৬ তারিখের পরিপত্রের ক্রমিক ০১ অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার (৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা ব্যতিত) প্রশ্নপত্র উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটি কর্তৃক প্রণয়ন করা হয়। এতে পাঠদানে নিয়োজিত শিক্ষকগণের প্রশ্ন করার বা প্রশ্নপত্র তৈরী করার স্বাভাবিক সক্ষমতা লোপ পাচ্ছে। শিক্ষকগণের প্রশ্ন করার দক্ষতা না থাকলে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দক্ষতা যাচাই করা সম্ভব হবে না। ছাত্র-ছাত্রীদের মধ্যে creativity আনার জন্য সর্বপ্রথম প্রয়োজন শিক্ষকগণের মধ্যে creativity সৃষ্টি করা। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যেও অনুসন্ধিৎসা সৃষ্টি হবে। এ কারণেই প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকগণ কর্তৃক প্রণয়ন করা জরুরী।





এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার (৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা ব্যতিত) প্রশ্নপত্র এখন থেকে উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা কমিটির পরিবর্তে স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকগণ প্রণয়ন করবেন। কোন অবস্থাতেই কোন সমিতি বা অন্য কোন উৎস থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে না।
এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।

উল্লেখিত পরিপত্র-

যে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক, ২য় সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরির দায়িত্ব পেলেন শিক্ষরা

         পরিপত্রটির সফট কপি পাওয়া যাবে এখানে।                   


পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.