ক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়া এবং তাদের দায়িত্ব ও কর্তব্যসমূহ - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

ক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়া এবং তাদের দায়িত্ব ও কর্তব্যসমূহ


ক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়া এবং তাদের দায়িত্ব ও কর্তব্যসমূহক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়া এবং তাদের দায়িত্ব ও কর্তব্যসমূহ। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের
ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-


--------------------------------------------------

ক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়া এবং তাদের দায়িত্ব ও কর্তব্যসমূহ।



বিদ্যালয় পর্যায়ে হাইজিন শিক্ষার কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে ক্ষুদে ডাক্তারদের প্রশিক্ষিত করা খুবই প্রয়োজন, যারা বিদ্যালয়ে একটি সক্রিয় সহায়ক দল হিসাবে ভূমিকা রাখতে পারে। শিশুর মাধ্যমে শিশুদের স্বাস্থ্যশিক্ষা প্রদানের লক্ষ্যে ২০১১ সাল থেকে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের শুরু হয়। সরকারী নির্দেশনা অনুযায়ী প্রতিটি যারা বিদ্যালয়ে বছরের শুরুতে ক্ষুদে ডাক্তার দল গঠন করতে হয় এবং স্বাস্থ্যবিভাগের স্থানীয় কর্মী বা কর্মকর্তাদের দ্বারা ক্ষুদে ডাক্তারদের প্রশিক্ষণ দিতে হয়। সংশ্লিষ্ট বিষয়ে কাজ করে এমন এনজিও কর্মীরাও এক্ষেত্রে সহায়তা করতে পারে।






ক্ষুদে ডাক্তার টিম গঠন প্রক্রিয়াঃ

বিদ্যালয়ের প্রতি শ্রেণি বা সেকশনের জন্য ৩ জন করে ক্ষুদে ডাক্তারের দল গঠনের জন্য ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি থেকে শিক্ষার্থী বাছাই করে তাদেরকে একজন শ্রেণি শিক্ষকের মাধ্যমে এ বিষয়ে অবহিত করা হয়।
ক্ষুদে ডাক্তার নির্বাচনের ক্ষেত্রে নারী, ধর্মীয় সংখ্যালঘু, আদিবাসী ও বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্রছাত্রীরা অগ্রাধিকার পেতে পারে।

ক্ষুদে ডাক্তার টিমের দায়িত্ব ও কর্তব্যসমূহঃ


ক্ষুদে ডাক্তারদের দায়িত্ব কর্তব্যসমূহ হবে-

১. সহপাঠীদের নিয়ে বিদ্যালয়ে সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া,

২. হাইজিন বার্তা সমুহ প্রচার করা, এর অভ্যাস অনুশীলনে সহায়তা ও তদারকি করা এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষকদের সহায়তা করা।

৩. ক্ষুদে ডাক্তারগণ সপ্তাহে কমপক্ষে ১ দিন দলীয়ভাবে স্কুলের টয়লেট পরিস্কার, স্কুল চত্বর ও ক্লাশরুম পরিস্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ নিতে পারে।

৪. ক্ষুদে ডাক্তারগণ সপ্তাহে একদিন এ্যাসেম্বলীতে ৫-১০ মিনিট সময় নিয়ে সঠিক পদ্ধতিতে সাবান দিয়ে হাত ধোয়ার পদ্ধতি প্রদর্শণ করতে পারে। 

৫. মাঝে মধ্যে ক্লাশরুমে সহপাঠীদের হাইজিন বার্তা সমূহ মনে করিয়ে দিতে পারে। যা স্কুলে উন্নত হাইজিন ব্যবস্থাপনার সার্বিক উন্নয়নে ফলপ্রসু ভুমিকা রাখবে।

৬. বছরে দুইবার কৃমিনাশক ওষুধ সেবন ও শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তির পরিমাপ) করা ক্ষুদে ডাক্তার টিমের অন্যতম প্রধান কাজ, যা একজন গাইড শিক্ষকের তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে।

৭. শিক্ষার্থীদের নিজ নিজ উচ্চতা, ওজন ও দৃষ্টিশক্তি সম্পর্কে সচেতন করে তোলা এবং উচ্চতা, ওজন ও দৃষ্টিশক্তির কোনো সমস্যা থাকলে তা শিক্ষকের মাধ্যমে প্রতিকারের ব্যবস্থা করা।
সূত্র: www.wsup.com
   khulnanews.com

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.