প্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার তালিকা - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার তালিকা


প্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার তালিকাপ্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার তালিকা। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।






পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------
প্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার (Guided Play) তালিকা। 

প্রাক-প্রাথমিক পাঠ্যক্রমে খেলার জন্য বরাদ্দকৃত সময় বিবেচনায় রেখে মোট ২২ টি খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। খেলাগুলো সহজ থেকে কঠিন (Easy to Complex) এই নিয়ম অনুসারে পর্যায়ক্রমে সাজানো হয়েছে।


বার্ষিক এবং সাপ্তাহিক পাঠ পরিকল্পনা অনুযায়ী শিক্ষক পর্যায়ক্রমে খেলাগুলো পরিচালনা করবেন । এই খেলাগুলো খেলার জন্য শিশুরা যাতে সাচ্ছন্দে চলাফেরা- ছোটাছুটি করতে পারে সেজন্য পর্যাপ্ত পরিমাণ জায়গার প্রযয়োজন হবে। তাই শ্রেণিকক্ষের বাইরে শিশুরা খেলতে পারলেই ভালো। তবে বাইরে জায়গার অভাব থাকলে শ্রেণিকক্ষের ভেতরেই খেলাগুলো করাতে হবে । শ্রেণিকক্ষের বাইরে খেলা হলে খেলা শেষে পরিষ্কার-পরিচ্ছন্ন করে শিশুদের শ্রেণিকক্ষে নিয়ে আসতে হবে । শিশুদের সাথে শিক্ষক নিজেও খেলায় অংশগ্রহণ করবেন। এই অংশগ্রহণের মাধ্যমে শিক্ষক ও শিশুদের মধ্যে সম্পর্ক সহজ, ভীতিহীন ও বন্ধুত্বপূর্ণ হবে । নির্দেশিকায় বর্ণিত নিয়মানুযায়ী শিক্ষক প্রতিটি খেলা পরিচালনা করবেন।
 

আজকে উক্ত ২২টি খেলার নাম ব্লগের সম্মানীত ভিজিটরদের জন্য তুলে ধরলাম

  খেলাগুলোর নিয়ম অন্য একদিন অন্য লেখায় তুলে ধরবো







খেলার নামগুলো নিম্নে উল্লেখ করা হলো-

১. রেলগাড়ি ঝিকঝিক।
২. কাকে তুমি বন্ধু চাও 
৩. নৌকা নিয়ে খেলা
৪. রহস্যভরা থলে
৫. ইচিং বিচিংচিচিং চা
৬. পাখি উড়ে 
৭. বলতো কী ভাবছি
৮. আয়না
৯. রঙ ছোঁয়া
১০. ওপেনটি বাইস্কোপ
১১. স্মৃতির খেলা

প্রাক-প্রাথমিক শিশুদের জন্য ২২টি নির্দেশনা খেলার তালিকা
১২. যত পারো তুলে নাও
১৩. ফুল টোকা 
১৪. এসো বল খেলি 
১৫. তোমরা কী সব বলতে পার
১৬. কানামাছি ভোঁ ভোঁ
১৭. ইঁদুর-বিড়াল
১৮. সাতকাহন 
১৯. এক্কা দোক্কা 
২০. বউ চি
২১. বর্ণ চেনার খেলা
২২. আকৃতি বানাই
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.