মার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

মার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য


মার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্যমার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত
নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-
-------------------------------------------------
মার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য। ২০১২ সনে পরিমার্জিত প্রাথমিক শিক্ষাক্রমে ২৯টি প্রান্তিক যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। এ প্রান্তিক যোগ্যতাসমূহ প্রাথমিক শিক্ষার লক্ষ্য, উদ্দেশ্য ও জাতীয় আদর্শের ভিত্তিতে এবং শিশুর শারীরিক, মানসিক ও আবেগিক বিকাশ সাধন এবং তাদেরকে দেশাত্মবোধে, বিজ্ঞান মনস্কতায়, সৃজনশীলতায় ও উন্নত জীবন দর্শনে উদ্বুদ্ধ করার প্রয়াসে নির্ধারণ করা হয়েছে।

যোগ্যতা: 

 শিখন শেখানোর মধ্য দিয়ে কোন জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গি পরিপূর্ণভাবে আয়ত্ত করার পর শিশু তার বাস্তব জীবনে প্রয়োজনের সময়ে তা কাজে লাগাতে পারলে সেই জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গিকে তার একটি যোগ্যতা বলা হয়। উদাহরণ-বাংলা বিষয়ের শিখন শেখানো প্রক্রিয়ার মাধ্যমে শুদ্ধভাবে ও স্পষ্ট স্বরে কথা বলতে পারার দক্ষতা আয়ত্ত করার পর শিশু যদি নিজ গৃহে এবং বন্ধুদের সাথে শুদ্ধ ভাষায় ও স্পষ্ট স্বরে কথা বলতে পারে অর্থাৎ জীবনের সর্বক্ষেত্রে যদি তা সঠিকভাবে প্রয়োগ করতে পারে তবে সেটি তার যোগ্যতা বলে বিবেচিত হবে।





প্রান্তিক যোগ্যতা: 

প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঁচ বছর মেয়াদি প্রাথমিক শিক্ষা শেষে যে নির্ধারিত যোগ্যতাগুলো অর্জন করবে বলে আশা করা হয় সেগুলো প্রাথমিক শিক্ষা স্তরের প্রান্তিক যোগ্যতা। যেমন- বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে সংশ্লিষ্ট প্রান্তিক যোগ্যতা- জাতীয় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানা এবং এ বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। 

বিষয়ভিত্তিক প্রান্তিক যোগ্যতা: 

প্রতিটি বিষয়ের মাধ্যমে প্রাথমিক স্তরের শিক্ষা শেষে ২৯টি প্রান্তিক যোগ্যতা অর্জিত হবে, যা শিক্ষার্থী কোন নির্দিষ্ট বিষয়ের মাধ্যমে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন শেষে তা অর্জন করবে। এসব যোগ্যতাকে বিষয়ভিত্তিক প্রান্তিক যোগ্যতা বলে। 

শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা: 

 বিভিন্ন শ্রেণিতে ধাপে ধাপে নির্ধারিত যোগ্যতা অর্জনের মাধ্যমে প্রান্তিক যোগ্যতা অর্জিত হয়। শ্রেণিভিত্তিক যোগ্যতার এই বিভাজিত ক্রমকে শ্রেণিভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা বলে।

 মার্কার ট্রেনিং ম্যানুয়াল/ Marker Training Mannual-প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য

শিখনফলঃ 


কোন একটি পাঠ শেষে শিক্ষার্থী কী জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গি অর্জন করবে সে সম্পর্কে পূর্ব নির্ধারিত সুস্পষ্ট ও সুনির্দিষ্ট বাক্য হলো শিখনফল। এই শিখনফল অর্জনের মাধ্যমে শিক্ষার্থীর কোন একটি যোগ্যতা অর্জিত হবে। এই শিখনফলের মাধ্যমে শিক্ষার্থীর আচরণের পরিবর্তন ঘটায় বলে একে আচরণিক উদ্দেশ্যও বলা হয়।

মার্কার ট্রেনিং ম্যানুয়ালটি ডাউনলোড করে নিন এই পেজের নিচ থেকে।
  
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.