Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

নবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়াল/ Induction training manual. - সকল গেজেট এক ঠিকানায়

নবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়াল/ Induction training manual.


নিবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়াল/Induction-training-manual.
নবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়াল/Induction training manual. সম্মানীত
ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি ফেসবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও
স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





--------------------------------------------------
-------------------------------------------------
নিবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়াল/Induction-training-manual. বিখ্যাত দার্শনিক সক্রেটিস বলেছেন, “অজ্ঞতা থেকে জন্ম নেয় অপরাধের আর অন্যদিকে জ্ঞান মানুষকে আলোকিত করে মূল্যবোধ ও সততা শেখায়। তাই সকলের জন্য জ্ঞানার্জন অপরিহার্য একটি বিষয়”। শিক্ষা বিষয়ের যে কোন প্রশিক্ষণের মূল উদ্দেশ্য জ্ঞান ও অভিজ্ঞতার বিনিময় ও এর মাধ্যমে অংশগ্রহণকারীদের নিজ জ্ঞানকে সমৃদ্ধশালী করা ও প্রায়োগিক দক্ষতা অর্জনের উপযোগী করে তোলা। নবনিযুক্ত শিক্ষকদের এ প্রশিক্ষণ কার্যক্রমের মূল প্রতিপাদ্য বিষয় হল এ মহান পেশার বিশাল কর্মযজ্ঞ এবং পেশা সহায়ক কাজের সাথে তাদের পরিচয় ঘটানো। যে কোন প্রশিক্ষণ কার্যক্রমের সফলতা নিশ্চিত করার জন্য প্রয়োজন অংশগ্রহণকারীদের পরস্পরের ও সহায়কের আন্তরিকতা, মিথস্ক্রিয়া এবং বন্ধুভাবাপন্ন মনােভাব। আর এ আন্তরিকতা ও বন্ধুভাবাপন্ন মনোভাব গড়ে তোলার জন্য একটি শিখন সহায়ক, জড়তামুক্ত ও আনন্দঘন পরিবেশ সৃষ্টি করা অত্যাবশ্যক। এ অত্যাবশ্যকীয় কাজটি করার জন্য প্রয়োজন পরিচিতি পর্বের । অংশগ্রহণকারীগণ এ প্রশিক্ষণে আসার পূর্বে অনেকগুলো পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং উত্তীর্ণ হওয়া সত্ত্বেও এ পেশা সংক্রান্ত বিষয়ে তাদের কতটুকু ধারণা তা পরিমাপের প্রয়োজন। এ লক্ষ্যে প্রশিক্ষণপূর্ব মূল্যায়নের অবতারণা করা হয়েছে। এতে অংশগ্রহণকারীদের অবস্থান নির্ণীত হওয়া ছাড়াও ক্রমাগত তাদের পেশাগত উন্নয়নে ভূমিকা রাখা সহজ হবে। প্রতিটি প্রশিক্ষণ পরিবেশের এক অবধারিত পর্ব ‘হাউজরুল’ বা প্রশিক্ষণ পেশ কক্ষের নিয়মাবলি। প্রশিক্ষণের সফলতা এবং কার্যকরিতা নির্ভর করছে প্রশিক্ষণ কক্ষের নিয়মাবলি প্রতিষ্ঠা ও রক্ষা করার ওপর । প্রশিক্ষণের শুরুতে এ প্রশিক্ষণের উদ্দেশ্য শনাক্ত করা প্রয়োজন। কারণ এতে অংশগ্রহণকারীদের চাহিদা পূরণে এ প্রশিক্ষণ কতটা কার্যকর তা সহজেই পরিমাপ করা যাবে।

নিবনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়ালটির পিডিএফ কপি এখানে।




আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.