ই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিন - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

ই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিন

ই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিনই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিন। আস্-সালামু আলাইকুম। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
------------------------
------------------------

ই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিন।

ই-প্রাইমারি স্কুল সিস্টেম: মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে বিদ্যালয়ের বিভিন্ন তথ্য সংরক্ষন, বিশ্লেষণ ও যথার্থ ব্যবহার ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ ও ব্যবহার নিশ্চিতকল্পে ই-প্রাইমারি স্কুল সিস্টেম এর উদ্ভাবন। এটি মূলত একটি ওয়েব নির্ভর ডাটাবেস, যেখানে আইডি/পাসওয়ার্ডপ্রাপ্ত বিদ্যালয় তাদের তথ্যসমূহ সংরক্ষণ ও তার ব্যবহার করতে পারবে। ওয়েবভিত্তিক হওয়ায় কোন তথ্য এন্ট্রি হওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাগণ এই সকল তথ্য দেখতে ও বিভিন্ন সিদ্ধান্ত গ্রহনে তাৎক্ষণিকভাবে ব্যবহার করতে পারবেন।





1. স্কুলের মৌলিক তথ্য:  প্রতিটি শিক্ষককে তার বিদ্যালয়ের আওতায় সকল তথ্য এন্ট্রি করতে হবে। সে জন্য তার বিদ্যালয়ের মৌলিক তথ্যগুলি সঠিক আছে কিনা সেটি যাচাই করতে হবে। মৌলিক তথ্য হালনাগাদ করার জন্য বামপাশের মেনু থেকে ‘স্কুলের মৌলিক তথ্য’ তে ক্লিক করুন।  অত:পর সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিভাগ, জেলা, থানা, ক্লাস্টার, ইউনিয়ন/ওয়ার্ড এবং স্কুলের ধরণ সিলেক্ট থাকবে যদি আপনার বিদ্যালয়ের মৌলিক তথ্য পূরণ না করা থাকে তাহলে নির্ধারিত  ফরমটি পূরণ করতে হবে। আর যদি পূরণ করা থাকে এবং হালনাগাদ করতে চান তাহলে নিচের লাল বৃত্ত সম্বলিত Select বাটনে ক্লিক করতে হবে। যে তথ্য আপডেট করতে চাই সেটি আপডেট করে Update বাটনে ক্লিক করে হালনাগাদ সম্পন্ন করতে হবে। 
2. ভূমির তথ্য: ভূমির তথ্য এন্ট্রির ক্ষেত্রে বাম পার্শের “বিদ্যালয়ের ভৌত তথ্য” হতে “ভূমির তথ্য” সিলেক্ট করতে হবে। নিচের চিত্রের ন্যায় ভূমির তথ্য এন্ট্রি ফরম দেখা যাবে।এখানে চাহিত তথ্য অনুযায়ী তথ্য এন্ট্রি করতে হবে।
এবার ভূমির তথ্য সংযোজনের জন্য নিবন্ধনকৃত মালিকের নাম (সচিব, প্রাগম অথবা Secretary, MoPME), জমি দাতার নাম, গ্রহীতার নাম (প্রধান শিক্ষক অথবা তার পক্ষে অন্য কেউ), দলিল নম্বর, রেজিস্ট্রি তারিখ, রেজিস্ট্রি অফিসের নামসহ সকল তথ্য পূরণ করতে হবে। কোন বিদ্যালয়ে একাধিক জমি দাতা থাকলে Add New Row লিংকে ক্লিক করে নতূন সারি তৈরী করতে হবে এবং পর্যায়ক্রমে সকল তথ্য পূরণ করতে হবে।অত:পর তথ্যগুলো সংরক্ষনের জন্য submit বাটনে ক্লিক করুন।
3. ভবন এর তথ্য: বিদ্যালয়ের ভবনের তথ্য সন্নিবেশ করার জন্য বামপাশের মেনু থেকে ভবন এর তথ্য সাব-মেনুতে ক্লিক করুন। অত:পর আপনার বিদ্যালয়ের ধরন, ভবন সংখ্যা  ও ঠিকানাসহ নিম্নের পেজটি প্রদর্শিত হবে।
এবার ভবনের ক্রমানুসারে (একাধিক থাকলে) তথ্যগুলো পূরণ করুন। একটি ভবনের তথ্য এন্ট্রি করার পর submit বাটনে ক্লিক করুন। ডাটা সেভ হয়ে নিচের বারে দেখা যাবে। পরবর্তী ভবনের জন্য একইভাবে তথ্য দিয়ে submit বাটনে ক্লিক করুন। ভিত্তি(মেঝের সংখ্যা) বুঝাতে ভবনের Foundation বা কয় তলার জন্য ভবনটি ডিজাইন এবং প্লান করা হয়েছে। মেঝের সংখ্যা(বর্তমান অবস্থা) বুঝাতে এখন কত তলা করা হয়েছে। মেঝের আকার বলতে সবগুলো রুম মিলে কত এরিয়া আছে। মনে রাখতে হবে। কোন এন্ট্রির শুরুতে ০ দিয়ে শুরু করা যাবে না। আপনার ভবনের বর্তমান চিত্র সংযোজনের জন্য ক্যামেরার মাধ্যমে (সন্মূখ, বামপার্শ্ব এবং ডানপার্শ্বের চিত্র)সংরক্ষণ করুন ।অত:পর তথ্যগুলো সংরক্ষনের জন্য submit বাটনে ক্লিক করুন।


একাধিক ভবন থাকলে একইভাবে পর্যায়ক্রমে তথ্যগুলো পূরণ করে submit বাটনে ক্লিক করে তথ্য সংরক্ষন করতে হবে।
তথ্যগুলো submit করার পর ভবনের তথ্য হালনাগাদ করার জন্য নিম্নের চিত্রের ন্যায় ভবনের এক বা একাধিক রেকর্ড দেখতে পাবেন।
ই-প্রাইমারি স্কুল সিস্টেমে স্কুলের ভৌত অবকাঠামো ও শিক্ষক তথ্য আপলোডের আগে এ লেখাটি পড়ে নিন

বিষয়টি চিত্রসহ বিস্তারিত দেখানো হয়েছে এখানে।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন

গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.