“ভোটার হব, ভোট দেব” প্রতিবাদ্য বিষয়ে ১ মার্চ সারা দেশে পালিত হচ্ছে “জাতীয় ভোটার দিবস”। - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

“ভোটার হব, ভোট দেব” প্রতিবাদ্য বিষয়ে ১ মার্চ সারা দেশে পালিত হচ্ছে “জাতীয় ভোটার দিবস”।


“ভোটার হব, ভোট দেব” প্রতিবাদ্য বিষয়ে ১ মার্চ সারা দেশে পালিত হচ্ছে “জাতীয় ভোট দিবস”।“ভোটার হব, ভোট দেব” প্রতিবাদ্য বিষয়ে ১ মার্চ সারা দেশে পালিত হচ্ছে “জাতীয় ভোটার দিবস”। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
-------------------------------------------------
আরও দেখুন-
“ভোটার হব, ভোট দেব” প্রতিবাদ্য বিষয়ে ১ মার্চ সারা দেশে পালিত হচ্ছে “জাতীয় ভোটার দিবস”।
নির্বাচন কমিশন সচিব জনাব হেলালুদ্দীন আহমদ ৬ ফেব্রুয়ারি, ২০১৯ খ্রি: তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর এক পত্র ইস্যু করেন। উক্ত পত্রে তিনি বলেন-
আমার শুভেচ্ছা গ্রহণ করুন।
আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, সরকার ১ মার্চ তারিখকে “জাতীয় ভোটার দিবস” ঘোষণা করেছে। সে প্রেক্ষিতে দিবসটি যথাযোগ্য মর্যাদায় ও জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষে কেন্দ্রীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রথমবারের মত দিবসটি উদযাপনের জন্য এ বছরের প্রতিপাদ্য বিষয় (theme) হচ্ছে ‘ভোটার হব, ভোট দেব’।
গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে জনসাধারণ ও তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর জাতীয়তাবে ভোটার দিবস উদযাপনের গুরুত্ব রয়েছে। পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশে বিশেষ করে সার্কভুক্ত দেশ এবং Forum of Election Management Bodies of South Asia (FEMBOSA-2) দেশসমূহে জাতীয় ভোটার দিবস যথাযথ মর্যাদার সাথে পালিত হয়। এবারই প্রথম জাতীয় ভোটার দিবস পালিত হতে যাচ্ছে।





পত্রে তিনি আরও জানান যে, ভোটার হওয়ার প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারণা না থাকার কারণে অনেকেই ভোটার হওয়া থেকে বাদ যায়। এজন্য ব্যাপক গণসচেতনা সৃষ্টির প্রয়োজন। গণতান্ত্রিক ও রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের পথ সুগম করার জন্য ভোটার তালিকায় নতুন নাম অন্তর্ভুক্তির বিকল্প নেই। তাই ভোটার তালিকায় অন্তর্ভুক্তিযোগ্য নতুন ও বাদ পড়া নাগরিকসহ তরুণ ভোটারগণের মধ্যে ব্যাপক আগ্রহ, উৎসাহ উদীপনা এবং গণসচেতনা সৃষ্টির জন্য দিবসটি গুরূত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উপস্থাপনের জন্য ঢাকাসহ সকল বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
এমতাবস্থায়, আপনার অধিনস্থ সকল কর্মকর্তা/কর্মচারীকে এই সকল কর্মসূচীতে অংশগ্রহনের নির্দেশ দেয়ার জন্য আপনার ব্যক্তিগত দৃষ্টি আকর্ষণ করছি।

উল্লেখিত পত্রটি এখানে
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.