প্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্র - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্র


প্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্রপ্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্র। আস্-সালামু আলাইকুম। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের
ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
------------------------
------------------------
প্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্র। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন, বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয থেকে ১২ ফেব্রুয়ারি, ২০১৯ খ্রি: তারিখে জারীকৃত এক পত্রে জানানো হয় যে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয় গত ০৬/০২/২০১৯ তারিখ বুধবার মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার চরাঞ্চলের ০৭(সাত)টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি পাঠদান সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শনকালে নিম্নস্বাক্ষরকারী সাথে ছিলেন। পরিদর্শনকালে বর্ণিত উপজেলার ৪ (চার)টি বিদ্যালয় তালাবদ্ধ অবস্থায় এবং ৩ (তিন)টি বিদ্যালয়ে কর্মরত শিক্ষকগণকে অনুপস্থিত পাওয়া যায়। বিদ্যালয়ের শিক্ষকগণ বদলা শিক্ষক নিয়োগ করে বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। বিদ্যালয়সমূহের সার্বিক পরিবেশ অপরিষ্কার অপরিচ্ছন্ন পাওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও প্রধান শিক্ষকদের দায়িত্বে চরম অবহেলা এবং বিদ্যালয়গুলো নিয়মিত পরিদর্শন ও মনিটরিং না করায় এহেন অবস্থা বিরাজ করছে মর্মে প্রতীয়মান হয়।
পত্রে আরও উল্লেখ করা হয়, এ প্রেক্ষিতে সচিব মহোদয়ের নির্দেশক্রমে মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার পরিদর্শনকৃত বিদ্যালয়ের ১৮ জন সহকারী শিক্ষককে এবং ৭ জন প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মানিকগঞ্জ এবং উপজেলা শিক্ষা অফিসার ও সংশ্লিষ্ট ক্লাষ্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসার, হরিরামপুর, মানিকগঞ্জকে শাস্তিমূলক বদলি করা হয়েছে।
এহেন পরিস্থিতিতে সবার জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/সুপারিনটেনডেন্ট ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/সহকারী সুপারিনটেনডেন্টগণকে চরাঞ্চলের বিদ্যালয়সহ দূর্গম অঞ্চলের বিদ্যালয়সমূহ প্রতিমাসে কমপক্ষে ০১(এক) বার আকস্মিক পরিদর্শন করার নির্দেশ প্রদান করা হল।





এছাড়াও উপজেলা/থানা শিক্ষা অফিসার এ ইউআরসি/টিআরসি’র ইন্সট্রাক্টর ও সহকারী ইন্সট্রাক্টর কে প্রতি মাসে কমপক্ষে ০২(দুই) বার এবং সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারকে প্রতি সপ্তাহে কমপক্ষে ০১(এক) বার চরাঞ্চল দূর্গম অঞ্চলের বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শন করার জন্য নির্দেশ প্রদান করা হলো।
পরিশেষে, পত্রে আরও উল্লেখ করা হয়- এমতাবস্থায় ভবিষ্যতে তার আওতাধীন কোন বিদ্যালয়ে এহেন অনিয়ম পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে ব্যক্তিগতভাবে দায়ী করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রাথমিকে চরাঞ্চল ও দূর্গম এলাকার বিদ্যালয়সমূহ আকস্মিক পরিদর্শনে উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী পত্র
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.