মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এস. এস. সি, দাখিল ও ভোকেশনাল)পরীক্ষার সময়সূচি-২০১৮: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এস. এস. সি, দাখিল ও ভোকেশনাল)পরীক্ষার সময়সূচি-২০১৮:



মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এস. এস. সি, দাখিল ও ভোকেশনাল)পরীক্ষার সময়সূচি-২০১৮:

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস. এস. সি, দাখিল ভোকেশনাল) পরীক্ষার সময়সূচি -২০১৮:/Secondary School Certificate (SSC, Dakhil and Vocational) Examination Schedule-2018:
সম্মানিত পাঠক, পোস্টের মূল আলোচনায় যাবার আগে
আপনাদের একটুখানি স্মরণ করিয়ে দিতে চাই “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে আপনাদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-

“প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পরিপত্র”“প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র”, “মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”“উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”, “বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল” এবং “পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল” “তথ্য ওপ্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র” এবং ডিজিটাল কন্টেন্টসমূহ “পাঠ্য বইয়ের ই-সংষ্করণ” , “ধর্মীয় ই-বুকসমূহ” এবং “আইন ও বিধিমালার ই-বুকসমূহ”, “জাতীয় পরিচয় বিষয়ক প্রজ্ঞাপন”, “জন্ম-মৃত্যু নিবন্ধনেরপ্রজ্ঞাপন ও পত্র”,   “জাতীয় বেতন স্কেলসমূহ“বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্র”মুক্তিযোদ্ধাদের গেজেট ও তালিকা” ও  মুক্তিযোদ্ধা ভাতার প্রজ্ঞাপন ও পত্র” এবং “সকল সেবার ফরম এক ঠিকানায়”সহ বিভিন্ন ধরনের গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র
  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা-২০১৮ এর সময়সূচি অনুমোদন।
(১) বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির স্মারক নং-আশিবো/প্রশ/২০১০/১০৭ তারিখঃ ০৫/১১/২০১৭ (২) বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড এর দাখিল পরীক্ষার ০৪/১১/২০১৭ তারিখের দ্বিতীয় প্রস্তাব। (৩) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর সম্মারক নং-১৭.০০০০.৩০৩,৯১,৩২.১৬.০০, তারিখ : ৩১/১০/২০১৭৷
উপযুক্ত বিষয় ও সূত্রোক্ত পত্রের পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, আগামী ০১ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখ হতে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি.) ও সমমানের নিম্নবর্ণিত পরীক্ষাসমূহের প্রস্তাবিত-২ সময়সূচি মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে:

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা/রাজশাহী/কুমিল্লা/যশোর/চট্টগ্রাম/বরিশাল/সিলেট/দিনাজপুর ২০১৮ সনের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচি (প্রস্তাবিত-২)
এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, ২০১৮ সনের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবেন।
বিশেষ নির্দেশাবলি:
১. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্ৰহণ করতে হবে।
২. প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তন্ত্রীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।
৩. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্ৰহ করবে।
৪. নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠান সমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে:
৫. পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের oMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্ৰ ভাঁজ করা যাবে না।
৬. পরীক্ষাখীকে সৃজনশীল/রচনামূলক (তন্ত্রীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
৭. প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্ৰহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
৮. কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তন্তীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থ স্থানাভারের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
৯. পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইনটিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
১০. কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্ৰে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না ।
১১. সৃজনশীল/রচনামূলক (তন্ত্রীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষাথীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।
১২. ব্যবহারিক পরীক্ষা স্বস্ব কেন্দ্ৰ/ডেনু্যুতে অনুষ্ঠিত হবে। কেবলমাত্র বেসিক ট্রেড বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্বস্ব প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
১৩. পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে শুরু করা যাবে।
সম্মানিত পাঠক, উপরোক্ত “মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এস. এস. সি, দাখিল ও ভোকেশনাল)পরীক্ষার সময়সূচি-২০১৮:” সরাসরি দেখতে ও ডাউনলোড করে নিতে এখানে ক্লিক করুন। সবার জন্য শুভ কামনা রইলো-আল্লাহ হাফিজ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.