স্কুল হাইজিন ম্যানুয়াল: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

স্কুল হাইজিন ম্যানুয়াল:




School Hygiene Manual-www.allgazettes.com


স্কুল হাইজিন ম্যানুয়াল/School Hygiene Manual.
সম্মানিত পাঠক, পোস্টের মূল আলোচনায় যাবার আগে আপনাদের একটুখানি স্মরণ করিয়ে দিতে চাই “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে আপনাদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-

প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা, বিষয় ভিত্তিকপেশাগত প্রশিক্ষণ, তথ্য ও প্রযুক্তি,  বিভিন্ন বিধি-বিধান, ধর্মীয় বইসহ, পাঠ্য বইয়ের ই-বুক,  জন্ম ও মৃত্যু নিবন্ধন, জাতীয় পরিচয় পত্র, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে  ভর্তি বিজ্ঞপ্তি,  চাকুরির বিজ্ঞপ্তি,  জাতীয় বেতন স্কেল, সরকারি বিভিন্ন আর্থিক সুবিধাদি,  মুক্তিযোদ্ধাদের তালিকা  এবং বাংলাদেশে  সকল সেবার ফরমসমূহসহ আরও অনেক গুরূত্বপূর্ণ বিষয়। এবার আসা যাক, পোস্টের মূল কথায়। সম্প্রতিকালে বাংলাদেশের প্রাথমিক স্কুলগুলোতে উন্নত স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়ন হলেও তা এখনও সকল বিদ্যালয় সমূহকে আওতাভুক্ত করা সম্ভব হয়নি। অধিকাংশ স্কুলে এখনও ল্যাট্রিনের সংখ্যা অপ্রতুল, তা অস্বাস্থ্যকর এবং সঠিক গোপনীয়তার ব্যবস্থা নেই। যা শিক্ষার পরিবেশকে বাধাগ্রস্তু করে, বিশেষ করে নারী শিক্ষায় বিরূপ প্রভাব ফেলে। অনেক বিদ্যালয়েই সাবান দিয়ে হাত ধোয়ার সুবিধা (সাবান ও চলমানপানির পর্যাপ্ত ব্যবস্থা) নেই, এমনকি অনেকক্ষেত্রে ফুল প্রাঙ্গনে পর্যাপ্ত পানি সরবরাহ ব্যবস্থা না থাকায় এই সকল রোগ বিস্তারে সহায়ক হচ্ছে।
পাশাপাশি বিদ্যালয়ে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবহার অনুশীলনের সুবিধাদি নিশ্চিত করা ও এর প্রচারমূলক কার্যক্রম চলমান থাকলে তা যেমন শিক্ষার্থীদের স্বাস্থ্যের উন্নতি ঘটায়, উন্নত হাইজিন অভ্যাস অনুশীলন করতে উৎসাহিত করে এমনকি শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি করে ও শিক্ষা গ্রহনের যোগ্যতা বাড়ায়। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এর ইতিবাচক ফলাফল বেশি দেখা যায় (ইউনিসেফ, ২০১২)।
বর্ণিত অবস্থার প্রেক্ষাপটে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওসাপ বাংলাদেশ ইউকে এইড এর অর্থায়নে সাউথ এশিয়া ওয়াশ রেজাল্টস প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের ১৪,১২০টি প্রাথমিক বিদ্যালয় ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে এই স্কুল হাইজিন ম্যানুয়ালটি প্রদান করা হবে। এসব স্কুলের ছাত্রছাত্রীদের ইতিমধ্যে ইউনিলিভার বাংলাদেশ লি: “লাইভবয় স্কুল অব ফাইভ ক্যাম্পেইন এর মাধ্যমে সঠিক নিয়ম ও পদ্ধতিতে সাবান দিয়ে হাত ধোয়ার প্রশিক্ষণ প্রদান করেছে।
ম্যানুয়ালের উদ্দেশ্য: এই ম্যানুয়ালটির উদ্দেশ্য হল, ফুল ব্যবস্থাপনা কমিটি, অভিভাবক, শিক্ষক, ক্ষুদে ডাক্তার ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের অংশগ্রহনে স্কুলে সাবান দিয়ে হাত ধোয় কার্যক্রম সহ উন্নত স্যানিটেশন ও হাইজিন কার্যক্রম সমূহ বাস্তবায়ন অধিকতর ত্বরান্বিত করা এবং স্কুলে এর সুন্দর ও পরিছন্ন পরিবেশ তৈরীতে সহায়তা করা।
ম্যানুয়াল ব্যবহারকারী: বিশেষকরে যারা স্কুল ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন যেমন: স্কুল ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক - অভিভাবক সদস্য, ক্ষুদে ডাক্তার ক্লাব, স্কুলের ছাত্র-ছাত্রী এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এই ম্যানুয়ালটি ব্যবহারের মাধ্যমে বিদ্যালয়ে উন্নত স্যানিটেশন ও হাইজিন কার্যক্রম নিশ্চিত করতে পারবেন।
সম্মানিত পাঠক, উপরোক্ত “ম্যানুয়ালটি” সরাসরি দেখতে ও ডাউনলোড করে নিতে এখানে ক্লিক করুন। সবার জন্য শুভ কামনা রইলো-আল্লাহ হাফিজ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.