প্রজেক্ট পদ্ধতিতে পাঠদান ও স্বাস্থ্য সমস্যা সনাক্তকরণ প্রশিক্ষণ ম্যানুয়াল: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রজেক্ট পদ্ধতিতে পাঠদান ও স্বাস্থ্য সমস্যা সনাক্তকরণ প্রশিক্ষণ ম্যানুয়াল:




Project Methodology Training Manual-www.allgazettes.com


প্রজেক্ট পদ্ধতিতে পাঠদান ও স্বাস্থ্য সমস্যা সনাক্তকরণ প্রশিক্ষণ ম্যানুয়াল/Project Methodology Training Manual.
সম্মানিত পাঠক, পোস্টের মূল আলোচনায় যাবার আগে আপনাদের একটুখানি স্মরণ
করিয়ে দিতে চাই “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে আপনাদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-

জন ডিউই শিক্ষণ পদ্ধতির রাজ্যে এক নতুন ভাবধারা এনে দেন। তার মতে সত্যিকারের জ্ঞান আসে সমস্যা সমাধানের মাধ্যমে, আর অন্য কোন পন্থায় নয়। সমস্যার এই সমাধানও আবার নিষিক্রয়ভাবে জল্পনা কল্পনার দ্বারা সম্ভব নয়, তার জন্য প্রয়োজন সক্রিয়তার। এক কথায় সত্য আহরণ বা নতুন জ্ঞান অর্জনে দুটি বস্তু অপরিহার্য-প্রথম, সমস্যার সমাধান ও দ্বিতীয়, সক্রিয়তা। শিক্ষণ পদ্ধতি সম্বন্ধে ডিউইর এই বৈপ্লবিক মতবাদের উপরই বহুল আলোচিত প্রজেক্ট পদ্ধতি প্রতিষ্ঠিত। শিক্ষাজগতে পদ্ধতিটি কাৰ্যসমস্যা পদ্ধতি নামেও পরিচিত। আবার অনেকে একে পরিকল্পনা পদ্ধতি নামেও অভিহিত করে থাকেন।
ডিউইর সমস্যা পদ্ধতি (Problem Method): ডিউই নিজেও তার মতবাদের উপর ভিত্তি করে স্বতন্ত্র একটি শিক্ষণ পদ্ধতি গড়েছিলেন। তিনি তাঁর পদ্ধতিটির নাম দিয়েছিলেন সমস্যা পদ্ধতি (Problem Method)। কিন্তু পদ্ধতিটির গঠনমূলক জটিলতা এবং ডিউইর ভাষার দুর্বোধ্যতার জন্য পদ্ধতিটি জনপ্রিয়তা লাভ করেনি। এই সময় উইলিয়াম হার্ড কিলপ্যাট্রিক (William Heard Kilpatrick) নামে ডিউইর একজন অনুরাগী ও অনুগামী শিষ্য তাঁর এই সমস্যা পদ্ধতিটিকে পরিবর্তিত ও পরিমার্জিত করে প্রজেক্ট পদ্ধতির উদ্ভাবন করেন। পদ্ধতিটির অভিনবত্ব ও অন্তর্নিহিত আবেদনটি তৎক্ষণাৎ শিক্ষাবিদগণের মনোযোগ আকর্ষণ করে এবং দেখতে দেখতে প্রজেক্ট পদ্ধতি প্ৰগতিশীল সমস্ত শিক্ষায়তনের পাঠ্যক্রমের/শিক্ষাক্রমের একটি অপরিহার্য অঙ্গ হয়ে দাঁড়ায়।
দার্শনিক তত্ত্বের দিক দিয়ে প্রজেক্ট পদ্ধতি জন ডিউইর সমস্যা-সমাধান ও সক্রিয়তার আদর্শের উপর প্রতিষ্ঠিত। তেমনই মনোবিজ্ঞানের দিক দিয়ে এই পদ্ধতিটি থর্ণডাইকের প্রসিদ্ধ শিখনের প্রচেষ্টা ও ভুলের পদ্ধতির উপর নির্ভরশীল। কিলপ্যাট্রিক থর্নড়াইকের প্রদত্ত শিখনের প্রচেষ্টা ও ভুলের সংব্যাখ্যানটির দ্বারা বিশেষভাবে প্রভাবিত হন এবং তাঁর শিক্ষণ পদ্ধতির সংগঠনে ঐ শিখন তত্ত্বটির মৌলিক নীতিগুলো বিশেষভাবে প্রয়োগ করেন।
সম্মানিত পাঠক, উপরোক্ত “প্রজ্ঞাপনটি” সরাসরি দেখতে ও ডাউনলোড করে নিতে এখানে ক্লিক করুন। সবার জন্য শুভ কামনা রইলো-আল্লাহ হাফিজ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.