শ্রান্তি বিনোদন ভাতার আইন/Recreation Allowance Rules - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

শ্রান্তি বিনোদন ভাতার আইন/Recreation Allowance Rules


শ্রান্তি বিনোদন ভাতার আইন/Recreation Allowance Rulesশ্রান্তি বিনোদন ভাতার আইন। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------

শ্রান্তি বিনোদন ভাতার সম্পূর্ণ আইন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ থেকে শ্রান্তি বিনোদন ভাতার আইন-১৯৭৯ সংশোধীত আকারে গত ৪ নভেম্ববর, ২০১৫ খ্রি: তারিখে গেজেট হিসেবে প্রকাশ করা হয়েছে।
The Bangladesh Services (Recreation Allowance! Rules-1979)
(১) এই আদেশ বাংলাদেশ চাকুরী (শ্রান্তি বিনোদন ভাতা) বিধি} ১৯৭৯ নামে অভিহিত হইবে।

(২) এই বিধিমালা ১লা জুলাই, ১৯৭৯ তারিখ হইতে কার্যকর হইবে।

২। এই বিধির উদ্দেশ্য:

(ক) “সরকার” বলিতে গণপ্রজাতন্ত্রী বংলাদেশ সরকার বুঝাইবে।


() ”ছুটি (Leave)” বলিতে প্রচলিত বিধি অনুযায়ী শ্রান্তি বিনোদনের উদ্দেশ্যে ১৫ দিনের কম নয় এইরূপ গৃহীত গড় বেতনের ছুটি বা অর্জিত ছুটিকে বুঝাইবে তবে অবকাশ বিভাগের (Vacation Department) কর্মচারীদের ক্ষেত্রে ১৫ দিনের কম নয় এইরূপ অবকাশ কালীন (Vacation) সময়কে শ্রান্তি বিনোদনের ছুটি হিসাবে গণ্য করা যাইবে



(গ) “বেতন (Pay)” বলিতে কর্মচারীর মূল বেতনকে বুঝাইবে।

(ঘ) শ্রান্তি বিনোদন ভাতা ( Recreation Allowance) - বলিতে এই বিধির আওতায় প্রাপ্য ভাতাকে বুঝাইবে।






(ঙ) চাকুরী” (service) বলিতে সরকারের অধীনে সরকারী কর্মচারীর ধারাবাহিক চাকুরীকে বুঝায়।

৩। এই বিধি ওয়ার্কচার্জড ষ্টাফ, বা আনুষঙ্গিক ষ্টাফ বা চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারী ব্যতীত সকল কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য।

৪। এই বিধির আওতায় একজন সরকারী কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি গ্রহণ
করিলে প্রতি তিন বৎসর পর পর এক মাসের বেতনের সমপরিমান অর্থ-শ্রান্তি বিনোদন ভাতা হিসাবে প্রাপ্য হইবেন। তবে –

(ক) ১-৭-৭৯ তারিখে একজন সরকারী কর্মচারীর চাকুরী ৩ বৎসর পূর্ণ হইলে তিনি উক্ত তারিখ হইতে শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্য হইবেন।

 (খ) একজন সরকারী কর্মচারীর চাকুরী ৩ বৎসর পূর্ণ না হইলে অথবা তিনি ১-৭-’৭৯ তারিখের পর যদি চাকুরীতে যোগদান করেন, সেক্ষেত্রে তাহার চাকুরী ৩ বৎসর পূর্ণ হইলে শান্তি বিনোদন ভাতা প্রাপ্য হইবেন।

৫। এই বিধির আওতায় একজন কর্মচারী ছুটির বেতনের অতিরিক্ত শান্তি বিনোদন ভাতা প্রাপ্য হইবেন। অর্থাৎ ১৫ দিন শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করিয়া এক মাসের বেতনের সমপরিমাণ অর্থ শ্রান্তি বিনোদন ভাতা হিসাবে প্রাপ্য হইবেন এবং ছুটির বেতনও পাইবেন।

৬। জনস্বার্থে যদি কোন সরকারী কর্মচারীকে তাহার আবেদনের তারিখ হইতে শ্রান্তি বিনোদন ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর করা সম্ভব না হয়, সেক্ষেত্রে তিনি যখনই ছুটিতে গমন করিবেন তখনই এই ভাতা প্রাপ্য হইবেন। কিন্তু এক্ষেত্রে তাহার আবেদনের তারিখ হইতে পরবর্তী ৩ বৎসর পর তিনি শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্য হইবেন।



শ্রান্তি ও বিনোদন ভাতা প্রদান সংক্রান্ত অফিস স্মারক-
 

 শ্রান্তি বিনোদন ভাতার আইন/Recreation Allowance Rules

শ্রান্তি বিনোদন ভাতার সম্পূর্ণ আইন দেখতে ক্লিক করুন এখানে।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন

গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.