Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে- - সকল গেজেট এক ঠিকানায়

প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে-


প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে-প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন,
তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-
-------------------------------------------------
প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে।
প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালের মুখবন্ধ অংশে বলা হয়েছে যে, শিক্ষার্থীদের নির্ধারিত যোগ্যতা অর্জন বা কার্যকর শিখনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে শিক্ষক। অনেক ক্ষেত্রে, শিক্ষণ কাজে শিক্ষকগণের প্রস্তুতি পরিকল্পিতভাবে সম্পন্ন হয়না। শিক্ষক প্রশিক্ষণে স্বল্প মনোযোগ, সীমিত শক্তি ও খন্ডিত প্রেষণা ব্যয় করা হয়। বিষয়জ্ঞান ও শিণবিজ্ঞানবিষয়ক জ্ঞান শিক্ষকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষকদের উক্ত বিষয়গুলিতে দক্ষ হয়ে উঠা অত্যন্ত জরুরী।
এ জন্য প্রয়োজন, বিদ্যালয় ও শ্রেণিকক্ষকে ভিত্তি করে পরিকল্পিত শিক্ষক-শিক্ষা ও জীবনব্যাপী ধারাবাহিক পেশাগত শিক্ষা। সক্রিয় ও শিশুবান্ধব শ্রেণিকক্ষ সৃষ্টির জন্য শিক্ষকদের প্রয়োজন, শিখন-শেখানো কাজে পেশাগত শিক্ষকমান ও শিক্ষার্থী-যোগ্যতা ভিত্তি করে অনুচিন্তননীতি ও সংগঠনতত্ত্বের প্রয়োগ এবং বিদ্যালয় ও সমাজের সংগে সুসম্পর্ক স্থাপনের যোগ্যতা।





উল্লেখ্য, বিষয়ভিত্তিক প্রশিক্ষণের জন্য শিক্ষাক্রম-অন্তর্ভুক্ত বাংলা, ইংরেজি, গণিত, প্রাথমিক বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে ৫টি এবং প্রকাশধর্মী কলাবিদ্যার অন্তর্গত চারু ও কারুকলা, সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৩টি, সর্বমোট ৮টি ম্যানুয়াল প্রণীত হয়েছে। বিভিন্ন বিষয়ের শিকক্ষদের প্রশিক্ষণ-চাহিদা নিরূপণের জন্য শিক্ষকযোগ্যতার আলোকে তৈরিকৃত প্রধান শিক্ষকের জন্য একাডেমিক সুপারভিশন ছক-১, ন্যাশন্যাল স্টুডেন্ট এসেসমেন্ট রিপোর্ট এবং শিক্ষক যোগ্যতাভিত্তিক শিক্ষকদের স্ব-অনুচিন্তন ছক-২ উন্নয়ন করা হয়েছে। এ দুটি ছকের মাধ্যমে মাঠ পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, সুপারভাইজার ও প্রশিক্ষকদের সহায়তায় প্রশিক্ষণ-চাহিদাগুলো নিরূপিত হয়েছে। ফলে, এ প্রশিক্ষণের বিষয় হয়েছে বাস্তবভিত্তিক ও শ্রেণি শিখন-শেখানোর জন্য প্রাসঙ্গিক। প্রাপ্ত প্রশিক্ষণ-চাহিদার উপর ভিত্তি করে বিশেষজ্ঞদের সহায়তায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়াল প্রণয়ন করা হয়েছে। যারা এ ম্যানুয়ালগুলো রচনা করেছেন তারা সকলে প্রাথমিক শিক্ষা ও শিক্ষাক্রম, বিষয়জ্ঞান ও শিক্ষণবিজ্ঞানবিষয়ক জ্ঞানে বিদগ্ধজন। আশা করি, প্রাথমিক শিক্ষকদের পেশাগতমান উন্নয়নে এ ম্যানুয়ালগুলো সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।

 প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়ালে যা যা রয়েছে-
সম্মানিত পাঠক, প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ম্যানুয়ালটি অরিজিনাল ফর্মেটে হুবহু দেখতে ও ডাউনলোড করে নিতে এখানে ক্লিক করুন।
 
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.