Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ - সকল গেজেট এক ঠিকানায়

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ

 

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ


দ্বিতীয় শ্রেণির বাংলা পাঠ্যপুস্তকে ভাষা শিখনে সহায়ক বিভিন্ন ধরনের পাঠ সন্নিবেশ করা হয়েছে। পড়ার জন্য নির্ধারিত কবিতা ও গদ্য শিক্ষার্থীদের সুবিধার্থে এক থেকে দুই পৃষ্ঠার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। এই পাঠ্যপুস্তকে বর্ণনামূলক তথ্যমূলক, কল্পনানির্ভর ইত্যাদি বৈচিত্র্যময় পাঠ ব্যবহার করা হয়েছে। শিক্ষার্থীদের জীবনের সাথে সংশ্লিষ্ট ভাষা পরিমণ্ডল বিবেচনা করে পাঠ নির্বাচন ও উন্নয়ন করা হয়েছে। ভাষা শিখন প্রক্রিয়াকে শিক্ষার্থীদের জীবনঘনিষ্ঠ করার জন্য ভাষাসমগ্র পদ্ধতিকে (Whole Language Approach) ভাষা শিখনের ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়েছে।

,

প্রথম শ্রেণি শেষে শিক্ষার্থীরা সহজ বাক্য পড়তে ও লিখতে সক্ষম হবে বলে প্রত্যাশা করা যায়। তবে কিছু শিক্ষার্থীর ভাষা যোগ্যতা প্রত্যাশিত পর্যায় অর্জনের সীমাবদ্ধতা থাকতে পারে। এমনকি বর্ণ শনাক্তকরণ, শব্দ, বাক্য পড়ার ক্ষেত্রে এসকল শিক্ষার্থী সমস্যার সম্মুখীন হয়।

দ্বিতীয় শ্রেণির শুরুতে প্রথম শ্রেণির রিভিউ হিসাবে চার পৃষ্ঠার একটি পুনরালোচনামূলক পাঠ সংযোজন করা হয়েছে। এই পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা প্রথম শ্রেণিতে অর্জিত যোগ্যতা দ্বিতীয় শ্রেণির পাঠের সহায়ক হিসেবে চর্চার সুযোগ পাবে। তাছাড়া যেসব শিক্ষার্থীর প্রথম শ্রেণিতে অর্জিত শিখনের সহায়তা প্রয়োজন, তারা তা অনুশীলনের সুযোগ পাবে।

এই পাঠ্যপুস্তকে কথায় সংখ্যা লেখার অনুশীলন দেওয়া হয়েছে। সংখ্যার ধারণা ও কথায় সংখ্যা লেখার অনুশীলন গণিত বিষয়ে অর্জন করবে। ভাষিক পরিমণ্ডলে কথায় সংখ্যা ব্যবহারে শিক্ষার্থীর শিখন অধিক সুদৃঢ় করার জন্য বাংলা পাঠ্যপুস্তকে সংখ্যা-সংশ্লিষ্ট অনুশীলন রাখা হয়েছে।

দ্বিতীয় শ্রেণির এ পর্যায়ে ভাষা শিখনের বিশেষ করে পড়ার দক্ষতা অর্জনে শিক্ষার্থীদের সহায়তা প্রয়োজন হয়। ভাষা দক্ষতা হিসাবে শোনা, বলা, পড়া ও লেখার দক্ষতা অর্জনে এই পাঠ্যপুস্তকে শিক্ষার্থীদের জন্য সহায়ক শিখন-অনুশীলনী দেওয়া হয়েছে। শোনা, বলা, পড়া ও লেখার দক্ষতা অর্জনে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য শিক্ষক শ্রেণিকক্ষে নিম্নলিখিত শিখন- শেখানো কৌশল ব্যবহার করবেন।

 

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ

দ্বিতীয় শ্রেণির বাংলা পিডিএফ বই-২০২৩ | ডাউনলোড লিঙ্কসহ

 

পাঠ্যবইটির ডাউনলোড লিঙ্ক:

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.