Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো-মান বন্টণ-সিলেবাস-২০২২ - সকল গেজেট এক ঠিকানায়

প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো-মান বন্টণ-সিলেবাস-২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো-মান বন্টণ-সিলেবাস-২০২২


প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো-মান বন্টন-সিলেবাস প্রকাশ করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে-শিক্ষার্থীকে প্রশ্নপত্রের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন অথবা লিখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। ভিন্নভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।

 

 

বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটির জন্য ২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বিষয়ে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর থাকবে। প্রতি প্রশ্নের চারটি অপশনের মধ্যে সঠিক উত্তরটিতে টিক চিহ্ন দিতে হবে। সঠিক উত্তর নির্বাচনে দুই বা ততোধিক অপশনে টিক চিহ্ন দেওয়া হলে ঐ প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত নম্বর প্রদান করা হবে না। বাংলা বিষয়ে দুইটি অনুচ্ছেদ দেওয়া থাকবে যার মধ্য থেকে ৪টি করে ৮টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে এবং অপর ৭টি বহুনির্বাচনী প্রশ্ন সমগ্র পাঠ্যপুস্তকের মধ্য হতে থাকবে। একটি রচনামূলক প্রশ্নের জন্য ১০ নম্বর থাকবে। গণিত বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি সমস্যা সমাধানমূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে। ইংরেজি বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। একটি বিষয়ে অনুচ্ছেদ লিখতে দেওয়া হবে যার মান ১০ নম্বর থাকবে। প্রাথমিক বিজ্ঞান বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি রচনামূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির পূর্ণমান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে।

 

শিক্ষার্থীকে প্রশ্নপত্রের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন অথবা লিখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। ভিন্নভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না। বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটির জন্য ২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বিষয়ে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর থাকবে। প্রতি প্রশ্নের চারটি অপশনের মধ্যে সঠিক উত্তরটিতে টিক চিহ্ন দিতে হবে। সঠিক উত্তর নির্বাচনে দুই বা ততোধিক অপশনে টিক চিহ্ন দেওয়া হলে ঐ প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত নম্বর প্রদান করা হবে না।

 

বাংলা বিষয়ের প্রশ্ন কাঠামো-মান বন্টন-সিলেবাস

বাংলা বিষয়ে দুইটি অনুচ্ছেদ দেওয়া থাকবে যার মধ্য থেকে ৪টি করে ৮টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে এবং অপর ৭টি বহুনির্বাচনী প্রশ্ন সমগ্র পাঠ্যপুস্তকের মধ্য হতে থাকবে। একটি রচনামূলক প্রশ্নের জন্য ১০ নম্বর থাকবে।

 

গণিত বিষয়ের প্রশ্ন কাঠামো-মান বন্টন-সিলেবাস

 

গণিত বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি সমস্যা সমাধানমূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে।

 

ইংরেজি বিষয়ের প্রশ্ন কাঠামো-মান বন্টন-সিলেবাস

 

ইংরেজি বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। একটি বিষয়ে অনুচ্ছেদ লিখতে দেওয়া হবে যার মান ১০ নম্বর থাকবে।

 

প্রাথমিক বিজ্ঞান বিষয়ের প্রশ্ন কাঠামো-মান বন্টন-সিলেবাস

 

প্রাথমিক বিজ্ঞান বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি রচনামূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির পূর্ণমান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে।

 

আরও দেখুন-

মডেল টেষ্টের প্রশ্ন ও সাজেশন

 

 

প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো-মান বন্টণ-সিলেবাস-২০২২

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.