Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশনাল ম্যানুয়াল, ২০২১ - সকল গেজেট এক ঠিকানায়

উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশনাল ম্যানুয়াল, ২০২১

 উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশনাল ম্যানুয়াল, ২০২১

উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন অপারেশনাল ম্যানুয়াল, ২০২১

 

জাতির পিতা তাঁর লালিত স্বপ্ন সোনার বাংলা গড়ার মানসে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠায় প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও সার্বজনীন করে ১৯৭৩ সালে দেশের সকল প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রথম সাহসী ও ঐতিহাসিক পদক্ষেপ গ্রহণ করেন।

একই মননে প্রাথমিক শিক্ষায় সুষম ব্যবস্থা নিশ্চিতপূর্বক শিক্ষার মান সমুন্নত করতে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ০১/০১/২০১৩ তারিখ ২৬,১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কর্মরত শিক্ষকগণের চাকুরী সরকারিকরণ করেন। প্রাথমিক শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থী পরিবারগুলোর দারিদ্র্য বিমোচন ও বৈষম্য হ্রাস, জীবন মান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে বর্তমান সরকার ১৯৯৯-২০০০ অর্থবছরের এপ্রিল মাস থেকে উপবৃত্তি প্রদানের এক যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেন। এ কর্মসূচিকে ২০১৫ সালে সরকার গৃহীত জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল এর আওতাভুক্ত করা হয়। উপবৃত্তি প্রদান প্রকল্পের সফলতায় প্রকল্পভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থী ভর্তির হার বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রায় ৯৮% এ উপনীত হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার প্রায় ৯৬%। ২০১০ সালে ঝরে পড়ার হার ছিল ৩৯.৮০% যা হ্রাস পেয়ে বর্তমানে ১৭.৯০% এ নেমে এসেছে এবং উপস্থিতিও সন্তোষজনক হারে বৃদ্ধি পেয়েছে তথা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করছে। প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প (২য় পর্যায়) ২০০৯ সালে চালু হয়ে জুন ২০১৫ সালে সমাপ্তির পর প্রকল্পের ৩য় পর্যায়ের কার্যক্রম জুলাই ২০১৫ থেকে শুরু হয়ে জুন ২০২১-এ সমাপ্ত হয়। নির্দিষ্ট দারিদ্র্য ম্যাপের সীমারেখা আবদ্ধ না রেখে প্রাথমিক শিক্ষার জনা উপবৃত্তি প্রদান প্রকল্প (৩য় পর্যায়)-এ সরকার সমগ্র দেশকে প্রকল্প এলাকা ঘোষণা করেন। প্রকল্পভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীর (প্রায় ১ কোটি ৪০ লক্ষ) মা/অভিভাবকের মোবাইল একাউন্টে MFS সিস্টেমের মাধ্যমে উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।

মানসম্মত প্রাথমিক শিক্ষা ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার কর্তৃক ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার-এ প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান কার্যক্রম অব্যাহত রাখার প্রতিশ্রুতি প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় ৩০/০৬/২০২১ তারিখ প্রকল্পভিত্তিক ব্যবস্থাপনার সমাপনান্তে ০১/০৭/২০২১ থেকে রাজস্ব ব্যবস্থাপনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালনায় প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম অব্যাহত রয়েছে। অর্থ বিভাগ কর্তৃক অনুসত G2P পেমেন্ট পদ্ধতিতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে, রাজস্ব ব্যবস্থাপনায় ও পরিচালনায়, প্রশাসনিক, আর্থিক, পরিবীক্ষণ, মূল্যায়ন, ফলাবর্তন প্রদান ইত্যাদি বিষয় সংশ্লিষ্ট কার্যাদি সম্পন্নের নিমিত্ত প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা, ২০২১ এর আলোকে অপারেশনাল ম্যানুয়াল, ২০২১ প্রণয়ন করা হয় যা নিম্নরূপঃ

 

অপারেশনাল ম্যানুয়াল, ২০২১

 

 

ম্যানুয়ালটির ডাউনলোড লিঙ্ক

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।



কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.