IPEMIS: সম্ভাব্য সমস্যা ও সমাধান যেভাবে। - সকল গেজেট এক ঠিকানায়

IPEMIS: সম্ভাব্য সমস্যা ও সমাধান যেভাবে।

 IPEMIS: সম্ভাব্য সমস্যা ও সমাধান যেভাবে।


IPEMIS: সম্ভাব্য সমস্যা ও সমাধান যেভাবে।             

১.IPEMIS সিস্টেমে কোন ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করবো?

-সিস্টেমে প্রদত্ত আপনার মোবাইল নাম্বার কিংবা ই-মেইল এড্রেস কে আপনি ইউজার-নেইম হিসাবে ব্যবহার করতে পারবেন। সিস্টেমটিতে অনবোর্ড হতে বা নিজের ইউজার এক্টিভেট করতে প্রথমে পাসওয়ার্ড হিসাবে ৬টি শূন্য (000000) প্রদান করুন । অনবোর্ডিং বা এক্টিভেট করার সময় আপনি আপনার পছন্দমত পাসওয়ার্ড সিস্টেমটিতে সেট করতে পারবেন, যেটা পরবর্তী সময়ে আপনার স্থায়ী পাসওয়ার্ড হিসাবে গণ্য করা হবে।

২.আমার মোবাইল নাম্বার/ই-মেইল এড্রেস দিয়ে কোন ইউজার খুজে পাওয়া যাচ্ছে না কেন?

-পুরাতন সিস্টেমে (ই-প্রাইমারি সিস্টেমে) আপনার যেই ই-মেইল এড্রেস বা মোবাইল নাম্বার দেয়া আছে, সেটা ব্যবহার করুন। যদি পুরাতন সিস্টেমে আপনার কোন তথ্য না থেকে থাকে তবে আপনার যেই মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে আপনার একাউন্ট খোলা হয়েছে তা ব্যবহার করুন। অন্যথা আপনার ঊর্ধ্বতন কর্মকর্তার সাহায্যে সিস্টেমে ব্যবহৃত আপনার ই-মেইল এড্রেস বা মোবাইল নাম্বারটি খুঁজে নিন বা তৈরি করে নিন।

 

৩.বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য ইউজার কে তৈরি করবে?

-সহকারী উপজেলা শিক্ষা অফিসার অথবা উপজেলা শিক্ষা অফিসার মহোদয়গণ, তাঁদের নিজ নিজ এলাকার সকল বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের ইউজার তৈরি করে দিবেন এবং সেসকল প্রধান শিক্ষকগণ তাঁদের নিজ নিজ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকগনকে সিস্টেমে যুক্ত করতে পারবেন।

 

৪.পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো?

-সাইন-ইন পেইজে 'পাসওয়ার্ড ভুলে গিয়েছেন?' লিঙ্ক এ ক্লিক করুন। অনবোর্ডিং এর সময় আপনার সিলেক্ট করা নিরাপত্তা প্রশ্নের উত্তর দিয়ে আপনার পছন্দ মত নতুন পাসওয়ার্ডটি সিস্টেমে সেট করুন। নিরাপত্তা প্রশ্নের উত্তর সঠিকভাবে মনে না থাকলে আপনার ঊর্ধ্বতন কর্মকর্তার সাহায্যে নতুন পাসওয়ার্ড সেট করে নিন।

 

৫.অন-বোর্ডিং এর সময় দেয়া নিরাপত্তা প্রশ্নের উত্তর ভুলে গেলে কি করবো?

-এক্ষেত্রে আপনি আপনার নিকটতম সহকারী উপজেলা শিক্ষা অফিসার অথবা উপজেলা শিক্ষা অফিসার মহোদয়গণের সাথে যোগাযোগ করবেন। তাঁরা আপনার জন্য নতুন পাসোয়ার্ড সেট করে দিবেন।

 

৬.পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবো?

-সিস্টেমে সাইন-ইন করার পরে উপরের ডান পাশের কর্ণারে আপনার নাম ও পদবী দেখানো হয়। আপনার নামের উপর ক্লিক করলে একটা ড্রপ ডাউন মেনু দেখা যাবে। ড্রপ ডাউন মেনু থেকে ‘পাসওয়ার্ড পরিবর্তন করুন’ অপশনে ক্লিক করে নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

 

৭.ফর্মের কোন কোন ফিল্ড গুলি পূরণ করা আবশ্যক?

 -প্রতিটি ফর্মের লাল তারকা (*) চিহ্নিত ফিল্ড গুলি পূরন করা আবশ্যক।

 

৮. সিস্টেমে নিজের মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস কিভাবে পরিবর্তন করবো?

-সাইন-ইন করার পরে উপরের ডান পাশের কর্ণারে আপনার নাম ও পদবী দেখানো হবে। আপনার নামের উপর ক্লিক করলে একটা ড্রপ ডাউন মেনু দেখা যাবে। ড্রপ ডাউন মেনু থেকে ‘ইউজারের তথ্য আপডেট করুন’ অপশনে ক্লিক করলে আপনাকে আপনার ইউজার আপডেট পেইজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনার মোবাইল নাম্বার এবং ই-মেইল এড্রেসের উপর ক্লিক করে তা পরিবর্তন করতে পারবেন।

 

৯.বিদ্যালয়ের তথ্য কিভাবে আপডেট করবো?

-বাম পাশের মেনুতে ‘বিদ্যালয়ের তথ্য’ অপশনে ক্লিক করলে আপনাকে বিদ্যালয় মডিউলে নিয়ে যাওয়া হবে। বিদ্যালয়ের তথ্য সমূহকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। প্রতিটি ক্যাটাগরির জন্য আলাদা আলাদা কার্ড দেখতে পাবেন। আপনি যেই কার্ডের তথ্য আপডেট করতে চান সেই কার্ডে ক্লিক করে তথ্য আপডেট করুন। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের ইউজার গাইডের "বিদ্যালয় তথ্য ব্যবস্থাপনা" সেকশনে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন। (ব্যবহারকারীর গাইড ডাউনলোড করুন)


১০.বিদ্যালয়ের এত সকল তথ্য কি একবারেই ফিলাপ করতে হবে?

-না, সকল তথ্য আপনার একবারেই ফিলাপ করা জরুরী নয়। আপনি যতটুকু তথ্য আপডেট করেছেন তা ড্রাফট করে রাখতে পারবেন। ধাপে ধাপে তথ্য আপডেট ও ড্রাফট করার মাধ্যমে যখন আপনার সকল তথ্য আপডেট করা হয়ে যাবে তখন আপনি তা অনুমোদনের জন্য সাবমিট করতে পারবেন। এক্ষেত্রে বেসরকারি বিদ্যালেয়র তথ্য সরাসরি আপডেট হয়ে যাবে, অনুমোদনের প্রয়োজন হবে না।

 

১১.বিদ্যালয়ের এত সকল তথ্য কি একবারেই ফিলাপ করতে হবে?

-না, সকল তথ্য আপনার একবারেই ফিলাপ করা জরুরী নয়। আপনি যতটুকু তথ্য আপডেট করেছেন তা ড্রাফট করে রাখতে পারবেন। ধাপে ধাপে তথ্য আপডেট ও ড্রাফট করার মাধ্যমে যখন আপনার সকল তথ্য আপডেট করা হয়ে যাবে তখন আপনি তা অনুমোদনের জন্য সাবমিট করতে পারবেন। এক্ষেত্রে বেসরকারি বিদ্যালেয়র তথ্য সরাসরি আপডেট হয়ে যাবে, অনুমোদনের প্রয়োজন হবে না।

 

১২.নিজের বিদ্যালয়ের শিক্ষকের তালিকা কিভাবে দেখবো?

-বাম পাশের মেনুতে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউল থেকে ‘শিক্ষকের তালিকা’ অপশনে ক্লিক করে নিজের বিদ্যালয়ের শিক্ষকের তালিকা দেখেতে পাবেন।

 

১৩.নতুন শিক্ষকের তথ্য কিভাবে এন্ট্রি করবো?

-সরকারি বিদ্যালয়ের নতুন শিক্ষকগণের তথ্য সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়গণ সকল প্রকার নিয়োগ নীতিমালা অনুসরণ করে এন্ট্রি করবেন। বেসরকারি বিদ্যালয়ের নতুন শিক্ষকগণের তথ্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক এন্ট্রি করবেন। বাম পাশের ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউল থেকে ‘নতুন শিক্ষক’ অপশনে ক্লিক করে আপনার বিদ্যালয়ের নতুন শিক্ষকের তথ্য এন্ট্রি করতে পারবেন।

 

১৪.শিক্ষকগণের তথ্য কিভাবে আপডেট করবো?

বাম পাশের মেনুতে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউলের নিচে ‘শিক্ষকের তালিকা’ অপশনে ক্লিক করে যে শিক্ষকের তথ্য আপনি আপডেট করতে চাচ্ছেন, তাকে খুঁজে বের করুন। তারপর সেই শিক্ষক এর তালিকার ডান পাশে ‘ম্যানেজ’ অপশন এ ক্লিক করে 'শিক্ষকের তথ্য আপডেট' অপশনটি ক্লিক করুন। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের ইউজার গাইডের "শিক্ষক তথ্য ব্যবস্থাপনা" সেকশনে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন। (ব্যবহারকারীর গাইড ডাউনলোড করুন)

 

১৫.শিক্ষার্থীদের তথ্য কিভাবে আপডেট করবো?

-বাম পাশের মেনুতে 'শিক্ষার্থীর সারাংশ' অপশনে ক্লিক করে শিক্ষার্থীদের তথ্য আপডেট করা যাবে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের ইউজার গাইডের "শিক্ষার্থীর সারাংশ এবং তথ্য ব্যবস্থাপনা" সেকশনে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন। (ব্যবহারকারীর গাইড ডাউনলোড করুন)

 

১৬.বিদ্যালয়ের শুমারি কখন এবং কীভাবে জমা দিবো?

-বার্ষিক শুমারি চালু হলে আপনি আপনার ড্যাশবোর্ডের নোটিফিকেশন ব্যানারে তা দেখতে পাবেন। সেখানে আপনি শুমারি জমাদানের লিঙ্ক পাবেন। এছাড়াও বাম পাশের মেনুতে 'বার্ষিক শুমারি' মডিউলের 'শুমারি আবেদন ফর্ম' অপশনে ক্লিক করেও আপনি শুমারি পেইজে যেতে পারবেন। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের ইউজার গাইডের "শুমারী ব্যবস্থাপনা" সেকশনে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন। (ব্যবহারকারীর গাইড ডাউনলোড করুন)

 

১৭.শুমারী সাবমিট করার পরে কিছু তথ্য পরিবর্তন করা প্রয়োজন হলে কী করবো?

-আপনার বার্ষিক শুমারী একবার জমা দেয়া হয়ে গেলে তা আর পরিবর্তন করা যাবে না। তবে আপনার শুমারি অনুমোদনের আবেদন প্রত্যাখ্যাত হলে আপনি আবার তথ্য সংশোধন করে পুনরায় জমা দিতে পারবেন। এজন্য আপনাকে আপনার সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার অথবা উপজেলা শিক্ষা অফিসার মহোদয়গণের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে হবে।

 

১৮.প্রত্যাখ্যাত শুমারি কীভাবে পুনরায় জমা দিবো?

-আপনার সাবমিটেড বার্ষিক শুমারী প্রত্যাক্ষিত হলে আপনার ড্যাশবোর্ডের নোটিফিকেশন ব্যানারে আপনি তা দেখতে পাবেন। সেখান থেকে আপনি প্রত্যাক্ষানের কারন সমূহও দেখতে পাবেন। এক্ষেত্রে আপনাকে দুইটি অপশন দেয়া হবে, আপনি চাইলে সম্পূর্ন শুমারী আবার নতুন করে পূরন করতে পারেন অথবা প্রত্যাখ্যাত শুমারির কিছু অংশ সংশোধন করে পুনরায় জমা দিতে পারেন।

 

১৯.পাঠ্যপুস্তকের চাহিদা কখন এবং কীভাবে জমা দিবো?

-পাঠ্যপুস্তকের চাহিদা জমা নেয়া শুরু হলে আপনি আপনার ড্যাশবোর্ডের নোটিফিকেশন ব্যানারে তা দেখতে পাবেন। সেখানে আপনি আপনার বিদ্যালয়ের জন্য চাহিদা জমাদানের লিঙ্ক পাবেন। এছাড়াও বাম পাশের মেনুতে 'বার্ষিক পাঠ্যপুস্তক বিতরণ' মডিউলের 'বার্ষিক চাহিদা' অপশনে ক্লিক করেও আপনি আপনার চাহিদা জমাদানের পেইজে যেতে পারেন। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের ইউজার গাইডের "বই বিতরণ ব্যবস্থাপনা" সেকশনে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন। (ব্যবহারকারীর গাইড ডাউনলোড করুন)

 

--------------------------------------------------

আরও দেখুন-

বার্ষিকপ্রাথমিক বিদ্যালয় শুমারি ফাঁকা ফরম-২০২২

------------------------------------------------

 

সূত্র:

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.