প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি || Rules for use of training manuals - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি || Rules for use of training manuals


প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি ||  Rules for use of training manualsপ্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।
 

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।







--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------

প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি:


দক্ষতা অর্জনের জন্য পেশাগত প্রশিক্ষণের বিকল্প নেই, বিশেষত: তা যদি হয় শিক্ষকতা পেশা। অন্য পেশার ক্ষেত্রেও মাঝে মধ্যে উর্দ্ধতন কর্তৃপক্ষ কর্তৃক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়ে থাকে।
প্রশিক্ষণ পরিচালনার জন্য থাকেন ১ বা ২ জন প্রশিক্ষক। তাঁরা চেষ্টা করে থাকেন অত্যন্ত দক্ষতার সাথে প্রশিক্ষণ পরিচালনা করবার জন্য। তদুপরি, প্রশিক্ষণ পরিচালনার জন্য অনেকেরই হয়তো সঠিক কৌশল বা বিধি জানা থাকে না। যাঁদের তা জানা নেই, সে সমস্ত প্রশিক্ষকদের জন্য আমার আজকের এ পোস্ট। এ পোস্ট তৈরিতে সহায়তা নেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষার গণিত বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়াল।


প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি:

 

[এই অংশটুকু প্রত্যেক প্রশিক্ষককে পাঠ করতে হবে এবং প্রদত্ত নির্দেশাবলি মেনে চলতে হবে।]

১. প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পূর্বেই প্রশিক্ষণ ম্যানুয়াল ভালো করে পড়ে নিবেন। প্রশিক্ষণ পরিচালনার সময় সহায়ক/ প্রশিক্ষক ম্যানুয়াল পড়বেন না।

২. প্রশিক্ষণ ম্যানুয়ালের নির্দেশনা অনুসারে উপস্থাপিত বিষয়বস্তুর বা কার্যক্রম সম্পাদন করতে হবে। প্রয়োজনে সংক্ষিপ্ত নোট রাখা এবং প্রয়োজনমত সেই নোট ব্যবহার করা যেতে পারে। 

প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার বিধি ||  Rules for use of training manuals
৩. প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনায় প্রত্যেক অংশগ্রহণকারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং প্রত্যেকের ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধি নিশ্চিত করতে হবে।  

৪. মাঝে মধ্যে প্রশ্ন করে যাচাই করে দেখতে হবে যে অংশগ্রহণকারীগণ সহায়ককে যথাযথভাবে অনুসরণ করতে পারছে কি না। 

৫. সহায়কগণ পূর্ব প্রস্তুতি এমনভাবে নিবেন যেন বিষয়বস্তু উপস্থাপনে কোন জড়তা না থাকে।

৬. সহায়কগণ কোনো বিষয়বস্তু সম্পর্কে অংশগ্রহণকারীদের জ্ঞানদক্ষতার বর্তমান অবস্থাকে বিবেচনায় রেখে আলোচনায় অগ্রসর হবেন।

৭. বিশেষ ক্ষেত্রে কোনো অংশগ্রহণকারীর ভ্রান্ত ধারণাকে সুকৌশলে শোধরানোর ব্যবস্থা নিবেন যাতে তিনি আহত না হন।






৮. বিষয়বস্তু উপস্থাপনে অহেতুক পুনরাবৃত্তি পরিহার করবেন যেন সময়ের অপচয় না হয়। 

৯. অধিবশেনের জন্য প্রয়োজনীয় উপকরণ বা স্লাইড পূর্ব থেকেই প্রস্তুত করে রাখবেন। ছবি, চার্ট বা কার্ডের আকার এমন হতে হবে যেন অধিবেশনে সকলের দৃষ্টিগ্রাহ্য হয়।

১০. প্রদর্শনী পাঠে সংশ্লিষ্ট শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। সহায়ক নিজে বা অংশগ্রহণকারীদের থেকে একজনকে শিক্ষক হিসেবে পাঠ পরিচালনার জন্য মনোনয়ন দিবেন। তবে এক্ষেত্রে অংশগ্রহণকারীকে আগে থেকে প্রস্তুতি গ্রহণের সুযোগ দিতে হবে।

১১. প্রদর্শনী পাঠের সময় সকল অংশগ্রহণকারী পাঠ পর্যবেক্ষণ করবেন এবং প্রত্যেকের এ বিষয়ে পর্যবেক্ষণ নোট নেওয়া নিশ্চিত করবেন। পাঠ সমাপনান্তে পাঠের সবল ও উন্নয়নের ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন।

১২. অনুশীলন পাঠেও প্রদর্শনী পাঠের মতো শিশুদের নিয়ে পাঠ পরিচালনা করতে হবে। তবে সময়ের স্বল্পতা বা অন্য কোনো অনিবার্য প্রতিকূলতার কারণে অংশগ্রহণকারীদের শিক্ষার্থী ভূমিকায় অভিনয় করতে দিয়ে সিমুলেশন পাঠ পরিচালনা করতে দিতে পারেন। এক্ষেত্রেও পাঠ সমাপনান্তে পাঠের সবল ও উন্নয়নের ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন।

১৩. প্রদর্শন ও অনুশীলন পাঠের ভালো প্রস্তুতির জন্য ১ম থেকে ৫ম শ্রেণির সংশ্লিষ্ট শিক্ষক সংস্করণ ও টিচিং প্যাকেজের সহায়তা নিতে পারেন।

১৪. প্রদর্শন ও অনুশীলন পাঠ উপস্থাপনের ক্ষেত্রে ডিপিএড প্রোগ্রামে অনুসৃত স্তরভিত্তিক পাঠ পরিকল্পনা কাঠামো অনুসরণ করা যাবে।

১৫. সহায়ক দুইজন হলে কে কোন অধিবেশনে মূখ্য ভূমিকা পালন করে অধিবেশন পরিচালনা করবেন তা পূর্বেই ঠিক করে নিবেন এবং সে অনুযায়ী অধিবেশন পরিচালনা করবেন।


পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.