E-primary school system | ই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণ - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

E-primary school system | ই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণ


ই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণ। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।

প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে
থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।







--------------------------------------------------
আরও দেখুন-


------------------------------------------------------

ই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণ।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ১১ মার্চ, ২০২০ খ্রি: তারিখে ইস্যুকৃত পত্রে জানানো হয় যে, আগামী ১৫ এপ্রিল, ২০২০ খ্রি: তারিখের মধ্যে সকল বিদ্যালয় ও অফিসসমূহের ভুমির দলিল, পরচা/নামজারি, ভূমি উন্নয়ন করের দাখিলা হালনাগাদ স্ক্যান করে ইলেক্টনিক কপি সংরক্ষণের জন্য অনুরোধ করা হলো। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারী সিস্টেম-এ মার্চ মাসের মধ্যে ভুমির যাবতীয় তথ্য আপলোড করার অপশন দেয়া হবে এবং সে সময়ে জরুরি ভিত্তিতে তথ্য আপলোড করতে হবে।

পত্রে আরও বলা হয়, সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়কে নিজস্ব Facebook ID/ Facebook Page তৈরি করতে হবে এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd)-এর গুরুত্বপূর্ণ লিংক-এ প্রাশিঅ ফেসবুক পেজে ক্লিক করে liked দিয়ে যুক্ত থাকতে হবে।



৩। বর্তমানে চালুকৃত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারী সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সকল পুরাতন সরকারি, সদ্য জাতীয়করণকৃত ও পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্যাবলী (স্কুলের মৌলিক তথ্য, ভূমি, ভবন, রুম, আসবাবপত্র, নিরাপদ পানীয় সুবিধা, টয়লেট সুবিধা, আইসিটি শিক্ষক ও অন্যান্য সুবিধাদির তথ্য ও শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য এবং ২০২০ সনের শিক্ষার্থীর সংখ্যা বিনা ব্যর্থতায় আগামী ১৫ এপ্রিল ২০২০ ইং তারিখের মধ্যে সঠিকভাবে হালনাগাদকরণের জন্য উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ প্রদান করা হলো। 



৪। ই-প্রাইমারী সিস্টেম এ তথ্যাদি হালনাগাদ করার নিমিত্ত নিম্নরুপ পদক্ষেপ গ্রহণ করতে হবে:

ক) নির্দিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক তার নিজ দায়িত্বে বিদ্যালয়ের মৌলিক তথ্য, ভৌত তথ্যাবলি, শিক্ষকগণের ব্যক্তিগত তথ্যাবলি এবং ২০২০ সনের শিক্ষার্থীর সংখ্যা এন্ট্রি নিশ্চিত করবেন।


খ) আন্ত: বিভাগীয় বদলীর ক্ষেত্রে সকল বিভাগীয় অফিস, তাদের User ID ও Password এর মাধ্যমে ই-প্রাইমারী সিস্টেম লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত সকল শিক্ষককে বদলীকৃত বিদ্যালয়ে পদায়ন নিশ্চিত করবেন। 


গ) আন্তঃ জেলা বদলীর ক্ষেত্রে সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিস তাদের User ID ও Password এর মাধ্যমে ই-প্রাইমারী সিস্টেমে লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত সকল শিক্ষককে বদলীকৃত বিদ্যালয়ে পদায়ন নিশ্চিত করবেন। 


ঘ) আন্তঃ উপজেলা বদলীর ক্ষেত্রে সকল উপজেলা শিক্ষা অফিস তাঁদের User ID ও Password এর মাধ্যমে ই-প্রাইমারী সিস্টেমে লগইন করে ৩১ মার্চের মধ্যে বদলীকৃত সকল শিক্ষককে বদলীকৃত বিদ্যালয়ে পদায়ন নিশ্চিত করবেন।


ঙ) বিভাগ বদলীর ক্ষেত্রে সংশ্লিষ্ট পদায়নকৃত বিভাগীয় অফিস অধিদপ্তরের আইএমডি বিভাগকে পদায়নকৃত শিক্ষকগণের তথ্য দিয়ে সহায়তা করবেন। আইএমডি ই-প্রাইমারি স্কুল সিস্টেমে তার এন্ট্রি(পদায়ন) নিশ্চিত করবেন।


 চ) সদ্য যোগদানকৃত শিক্ষকগণ তাদের যাবতীয় তথ্য প্রধান শিক্ষকের সহায়তায় বিদ্যালয়ের বিপরীতে এটি নিশ্চিত করবেন।


ছ) কোন শিক্ষক পিআরএল/অবসর বা চাকুরী হতে অব্যাহতি বা মৃত্যুবরণ করলে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার শিক্ষক পদায়ন অপশন হতে তাকে পিআরএল/অবসর বা চাকুরী হতে অব্যাহতি বা অন্যান্য অপশন দিয়ে ডাটা আপডেট করবেন।

 


বিস্তারিত নিচের পত্রে-

ই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণই-প্রাইমারী সিস্টেমে প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন তথ্য হালনাগাদকরণ

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.