সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে


সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবেসরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের
ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-


--------------------------------------------------

সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ থেকে ফেব্রয়ারি, ২০২০ খ্রি: তারিখে ইস্যুকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয় যে, অবসরগ্রহণকারী সরকারি কর্মচারী সরকারি কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে তাহাদের পরিবারবর্গের অবসরজনিত সঠিক সময়ে প্রাপ্তি নিশ্চিত করিবার লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক ২৭-০১-২০০৯ খ্রিঃ তারিখের অম/অবি/প্রবি-/৩পি২/২০০৫(অংশ-)/ নং স্মারকে জারীকৃত বেসামরিক সরকারি কর্মচারীদের পেনশন মঞ্জুরি পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ আদেশ, ২০০৯ নিম্নরূপ আদেশ দ্বারা প্রতিস্থাপন করিবার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে যাহা সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ নামে অভিহিত হইবে

 উল্লেখিত “সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০” প্রজ্ঞাপনের আর্টিকেল ৩.০২ নং ক্রমিকে সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন প্রাপ্তির যে বিধি-বিধান বর্ণিত হয়েছে, তা এ ব্লগের সম্মানীত পাঠকদের উদ্দেশ্যে নিম্নে তুলে ধরা হলো।








বিধবা স্ত্রী/বিপত্মীক স্বামী:


() পূর্বে প্রচলিত নিয়ম অনুযায়ী যে সকল বিধবা স্ত্রী ০১-০৬-১৯৯৪ খ্রিঃ তারিখে পারিবারিক পেনশন প্রাপ্ত হইতেন অথবা পরবর্তী সময়ে প্রাপ্য হইবেন, তাহারা পুনঃবিবাহ না করিবার শর্তে আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন। তবে কর্মচারীর বিধবা স্ত্রীর পুনঃবিবাহ না করার অংগীকারনামা বা প্রত্যয়নপত্র দাখিলের শর্ত ৫০ বৎসরের ঊর্ধ্ব বয়সী বিধবার ক্ষেত্রে প্রযোজ্য হইবে না (সংযোজনী-১৯)

সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে
সরকারি কর্মচারীর বিধবা স্ত্রী ও বিপত্নীক স্বামীর পারিবারিক পেনশন যেভাবে

() অর্থ বিভাগের ১৪-১১-২০১৮ খ্রিঃ তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০৩.১৮-১৩৮নং প্রজ্ঞাপন (সংযোজনী-১৪) অনুযায়ী মৃত মহিলা কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হইলে বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্যতার অনুরূপ হারে পদ্ধতিতে তিনি আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন

উপরোক্ত সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ সম্পর্কে জানতে ও ডাউনলোড করতে ক্লিক করুন এখানে।

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.