লেবাননে যেতে আগ্রহী নারী গৃহকর্মীদের যোগ্যতাসমূহ - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

লেবাননে যেতে আগ্রহী নারী গৃহকর্মীদের যোগ্যতাসমূহ


লেবাননে যেতে আগ্রী নারী গৃহকর্মীদের যোগ্যতাসমূহলেবাননে যেতে আগ্রহী নারী গৃহকর্মীদের যোগ্যতাসমূহ। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত
নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।
পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------

আরও দেখুন-

--------------------------------------------------

লেবাননে যেতে আগ্রহী নারী গৃহকর্মীদের যোগ্যতাসমূহ।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ২৮ আগষ্ট, ২০১৮ খ্রি: তারিখে “লেবাননে কর্মী প্রেরণের গাইডলাইন/আদেশ” মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। সে গাইডলাইনে নারী গৃহকর্মী কিভাবে নির্বাচন/বাছাই করতে হবে, তা স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে। এই ব্লগের সম্মানীত পাঠকদের উদ্দেশ্যে নিম্নে তা তুলে ধরা হলো।










প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব-এর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আগস্ট-২০১৮ মাসে শ্রম বাজার সম্প্রসারণ, সমস্যা উদঘাটন এবং তা নিরসনের লক্ষ্যে লেবানন সফর করেন এবং লেবানন সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সভায় মিলিত হন। সফরকালে আন্তঃরাষ্ট্রীয় দ্বিপাক্ষিক সভাসহ স্থানীয় বাংলাদেশী কমিউনিটির সঙ্গে বিভিন্ন আলোচনা করে জানা যায় যে, সম্প্রতি লেবাননের শ্রমবাজারে এক শ্রেণীর বাংলাদেশী কর্মীদের দ্বারা বিশৃঙ্খলা সৃষ্টিসহ নানাবিধ অনৈতিক/অসামাজিক কার্যকলাপ সংঘটিত হচ্ছে। কর্মস্থল থেকে পলায়নক্রমে অনিয়মিত কর্মী হওয়া, ট্রানজিট হিসাবে দেশটিকে ব্যবহার করা অনেকটা অভ্যাসগত অপরাধে পরিণত হয়েছে, যা নিরসনে বাংলাদেশ-লেবানন দ্বিপাক্ষিক সভায় লেবানন সরকারের পক্ষ হতে জোর দাবী জানানো হয়। বর্ণিত প্রেক্ষাপটে, লেবাননের সম্ভাবনাময় শ্রমবাজারে বাংলাদেশী অভিবাসী কর্মীদের সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও সুষ্ঠু অভিবাসনের লক্ষ্যে নিম্নরূপ গাইডলাইন/আদেশ প্রণীত হলো। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর/সংস্থা এবং লেবাননস্থ বাংলাদেশ দূতাবাস এর শ্রম উইং সহ সংশ্লিষ্ট সকলে এই গাইডলাইন/আদেশ অনুসরণপূর্বক লেবাননে শ্রম অভিবাসন ব্যবস্থাপনা নিশ্চিত। করবে।
এ গাইডলাইনের আর্টিকেল ২-এ লেবাননে যেতে আগ্রহী নারী গৃহকর্মী বাছাইয়ের ক্ষেত্রে যে বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখতে হবে, তা নিম্নরূপ:

নারী গৃহকর্মী নির্বাচনের যোগ্যতা/মানদন্ড:

ক) নারী গৃহকর্মীর জন্য অভিবাসন ব্যয় শুন্য হতে হবে; 

খ) তাকে বাংলা ভাষায় অক্ষর জ্ঞান সম্পন্ন হতে হবে; 

গ) তাকে একটি বাংলা অনুচ্ছেদ পড়তে সক্ষম হতে হবে; 

ঘ) তার নিজের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর লেখা ও পড়ার যোগ্যতা থাকতে হবে; 

ঙ) তার বয়স ২৫-৩৮ বছর ও উচ্চতা ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে; 

চ) তাকে মানসিক ও শারীরিকভাবে সুস্থ্য হতে হবে;


ছ) তার কনিষ্ঠ বাচ্চার বয়স ন্যূনতম (যদি থাকে) ৫ বছর হতে হবে; 

জ) কমপক্ষে ২ বছর বিদেশে থাকার মানসিকতা থাকতে হবে; 

ঝ) লেবানিজ ভাষায় সাধারণ যোগাযোগে সক্ষম হতে হবে;

ঞ) কোন গৃহকর্মী কর্মক্ষেত্রে কোন অনভিপ্রেত পরিস্থিতির সম্মুখিন হলে তাকে অবিলম্বে বাংলাদেশ দূতাবাস ও সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির সংগে যোগাযোগ করতে হবে এবং তার এতদসংক্রান্ত দক্ষতা থাকতে হবে; 

ট) উপর্যুক্ত ক-ঞ ক্রমিকে উল্লেখিত বিষয়সমূহের যাচাইয়ের জন্য বিএমইটি লেবানন গমনেচ্ছু নারী কর্মীদের সাক্ষাৎকার গ্রহণ করবে। উক্ত সাক্ষাৎকারে উত্তীর্ণ কর্মীদের অনুকূলে স্মার্ট কার্ড ইস্যু করতে হবে।

লেবাননে কর্মী প্রেরণের পূর্ণাঙ্গ গাইডলাইন/আদেশ দেখতে হিট করুন এখানে।

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.