এডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

এডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি


এডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারিএডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





--------------------------------------------------
আরও দেখুন-
--------------------------------------------------

এডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি। 




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ০৪/০৮/২০১৯ খ্রি: তারিখে জারিকৃত এক পরিপত্রে জানানো হয় যে, রাজধানী ঢাকাসহ সারাদেশে ৬৩টি জেলায় ডেঙ্গু জ্বরের সংক্রমন ঘটেছে। এডিস মশার মাধ্যমে ডেঙ্গুর ভাইরাস ছড়ায়। এফিস মশাই এই রোগের একমাত্র বাহক। আবদ্ধ স্বচ্ছ জলাশয়ে এ মশা বংশ বিস্তার করে। এই মশা সাধারণত দিনের বেলায়, বিশেষ করে ভোরে কিংবা শেষ বিকেলে কামড়ায়। ডেঙ্গু মশা বিস্তারের মৌসুম প্রধানত মে থেকে সেপ্টেম্বর পর্যন্তু এই পাঁচ মাস। ডেঙ্গু জ্বর প্রতিরোধের চেয়ে এডিস মশার বংশ বিস্তার রোধ করা এ রোগ প্রতিরোধের সর্বোত্তম পন্থা।
ডেঙ্গু প্রতিরোধে সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ কর্মসূচী গ্রহণ করেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ কাজে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। গত ২৮ জুলাই হতে ঢাকার উত্তর সিটি কর্পোরেশন এলাকায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষক, সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। এ প্রচেষ্টা সকল জেলায় সম্প্রসারিত করা প্রয়োজন। জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করার অংশ হিসাবে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, অভিভাবক, উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ, উপজেলা রিসোর্স সেন্টারের প্রশিক্ষক, প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তাগণ এবং বিভাগীয় প্রাথমিক উপপরিচালকগণ তাদের বাসগৃহ, আঙ্গিনা এবং বিদ্যালয় সমূহ পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করলে এবং অন্যদের উক্ত কাজে উৎসাহিত করলে ডেঙ্গুর প্রকোপ রোধ করা সম্ভব।

এ উদ্দেশ্যে সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দকে মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, ছাত্র শিক্ষক মতবিনিময়, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, সচেতনতামূলক র‌্যালীর আয়োজন এবং স্বাস্থ্য ও স্থানীয় সরকারি প্রতিষ্ঠানে পরিচালিত মশার ঔষধ ছিটানোর কাজে সম্পৃক্ত হয়ে এ কাজ এগিয়ে নিলে কাংখিত উদেশ্য সফল হবে। এ জন্য জেলা ও বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা-কর্মচারী, পিটিআই এর প্রশিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী ও ইউআরসি ইন্সট্রাকটর ও কর্মকর্তা-কর্মচারী, প্রাথমিক বিদ্যালয়ের সকল প্রধান শিক্ষক/ সহকারী শিক্ষকগণ তাদের ছাত্র-ছাত্রী ও অভিভাবকগণকে সাথে নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা এবং কেউ ইতোমধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে তাকে চিকিৎসা সেবা নিতে সহায়তা করতেও অনুরোধ করা হলো।

উল্লেখিত পরিপত্র-

এডিস মশার বিস্তার রোধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.