স্লিপ পরিকল্পনার Soft Blank Format. - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

স্লিপ পরিকল্পনার Soft Blank Format.


স্লিপ পরিকল্পনার Soft Blank Format.স্লিপ পরিকল্পনার Soft Blank Format. সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-
--------------------------------------------------
স্লিপ পরিকল্পনার Soft Blank Format.
বিদ্যালয়ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা (School Level Improvement Plan-SLIP) সংক্ষেপে স্লিপ নামে পরিচিত। স্লিপ বিদ্যালয় পর্যায়ে প্রণীত ৩ বছর মেয়াদী একটি উন্নয়ন পরিকল্পনা। এ পরিকল্পনায় পৃথকভাবে প্রথম বছরের বিস্তারিত বিবরণসহ পরবর্তী দু’বছরের আর্থিক প্রক্ষেপণ থাকবে। প্রথম বছর পরিকল্পনা বাস্তবায়ন করার পর তা মূল্যায়নের নিরিখে পরবর্তী বছরের পরিকল্পনা ও আর্থিক প্রক্ষেপণ পুনর্বিন্যাস বা Re-adjust করা যাবে। স্লিপ স্থানীয় জনগনের অংশগ্রহনে বিদ্যালয়ের কাঙ্খিত উন্নয়নের একটি বাস্তবধর্মী প্রচেষ্টা।





স্লিপ প্রণয়নের লক্ষ্য: 

স্থানীয় জনগণের সক্রিয় অংশগ্রহনে সরকারি স্লিপ গ্র্যান্টের পাশাপাশি স্থানীয় সম্পদ সংগ্রহের মাধ্যমে বিদ্যালয়ের নিজস্ব তহবিল গঠনপূর্বক বিদ্যালয়ের কাঙ্খিত সার্বিক উন্নয়ন সাধন করে একীভূত, সুষম ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা।

স্লিপ প্রণয়নের উদ্দেশ্য:

১. বিদ্যালয়ের সামগ্রীক শিখন-শেখানোর পরিবেশ উন্নয়ন করে মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা।
২. শিশুদেরকে প্রাক-প্রাথমিক শিক্ষার মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির উপযোগী করে গড়ে তোলা।
৩. একীভূত শিক্ষার মাধ্যমে বৈষম্যহীন ও সুষম প্রাথমিক শিক্ষার পরিবেশ গড়ে তোলা প্রভৃতি।

বিদ্যালয়ের স্টেহোল্ডার: 

প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক, ছাত্র-ছাত্রী, এস. এম. সিসহ আরও অনেকে।

স্লিপের কাজ করতে গেলে আগেই স্লিপ পরিকল্পনাটি উপজেলা শিক্ষা অফিস থেকে অনুমোদন করিয়ে নিতে হয়। এ সময় স্লিপের পূর্ণাঙ্গ পরিকল্পনাটি স্লিপের নির্দিষ্ট ছকে লিপিবদ্ধ করতে হয়। সংশ্লিষ্ট শিক্ষকদের এ সময় স্লিপের একটি ফাঁকা ফরমেট পেলে কাজটি করতে সুবিধে হয়। এ ব্লগের সম্মানীত ভিজিটরদের সুবিধার কথা ভেবে উল্লেখিত 

স্লিপ পরিকল্পনার Soft Blank Format.

পূর্ণাঙ্গ স্লিপ ফরমেটটির “MS Word ফরমেট”-এর সফট কপি নিচে দেওয়া হলো।

ফরমেটটির ফন্ট দেখতে এলোমেলো মনে হলেও ডাউনলোড করলে স্বাভাবিক হয়ে যাবে।
 


আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.