প্রাক-প্রাথমিক শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-one Teachers - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

প্রাক-প্রাথমিক শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-one Teachers


প্রাক-প্রাথমিক প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-one Trainersপ্রাক-প্রাথমিক শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-one Teachers. সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি
“ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-

-------------------------------------------------
প্রাক-প্রাথমিক প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-one Trainers.
প্রাক-প্রাথমিক শিক্ষা প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা ও প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহারের মৌলিক দিক নির্দেশনা

প্রশিক্ষণের স্থান (ভেন্যু):
প্রশিক্ষণের জন্য কমপক্ষে ৩০ জন অংশগ্রহণকারী U-আকৃতিতে বসতে পারে এবং প্রয়োজনে ৪-৫ টি দলে ভাগ হয়ে দলীয় কাজ করতে পারে এমন পরিসরের স্থান/কক্ষ নির্বাচন করা প্রয়োজন। অনেক অধিবেশনেই কাজের ডেমোনেষ্ট্রেশন করতে হবে তাই প্রশিক্ষন কক্ষের মাঝখানটি ফাঁকা রাখতে হবে। প্রায় সব অধিবেশনেই পোস্টার বা ফ্লিপচার্টে তথ্য উপস্থাপন করার প্রয়োজন হবে। তাই পোস্টার পেপার বা ফ্লিপচাট টানানোর ব্যবস্থা থাকতে হবে। মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহারের মাধ্যমে তথ্য উপস্থাপন করার জন্য স্ক্রিন/সাদা পর্দা বা পরিষ্কার সাদা দেওয়াল প্রয়োজন হবে। দলীয় কাজ করার জন্য প্রশিক্ষন কক্ষের চারকোনায় চারটি টেবিল অথবা যথেষ্ট জায়গা থাকা বাঞ্ছনীয়। অধিবেশনের সময়সূচি প্রতিটি অধিবেশনের জন্য যে সময়সীমা বরাদ্দ করা হয়েছে সহায়ক সেই অনুসারে ঐ অধিবেশনটি পরিচালনা করবেন। তাই সময়মত প্রতিটি অধিবেশন আরম্ভ ও শেষ করতে হবে।
প্রশিক্ষণ উপকরণ

প্রশিক্ষণ ম্যানুয়ালে প্রতিটি অধিবেশনে যেসব উপকরণ প্রয়োজন হবে সেগুলোর উল্লেখ করা আছে। সহায়ক সেই অনুসারে আগে থেকেই উপকরণগুলো জোগাড় করে রাখবেন। তবে ম্যানুয়ালে বর্নিত উপকরণগুলো পাওয়া না যায় তাহলে বিকল্প উপকরণের চিন্তা করতে হবে। যেমন, মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহারের জন্য বিদ্যুৎ থাকতে হবে। কিন্তু বিদ্যুৎ না থাকলে পোস্টার পেপারে তা উপস্থাপন করতে হবে। সেক্ষেত্রে উপস্থাপনের জন্য পোস্টার পেপার পূর্বেই প্রস্তুত করে রাখতে হবে। পোস্টার পেপার দেখানোর জন্য স্ট্যান্ড লাগবে। স্ট্যান্ড না থাকলে দেয়ালে মাক্সিং/স্বচ টেপ বা Reusable Glue দিয়ে পোস্টার লাগিয়ে অধিবেশন পরিচালনা করতে হবে। ম্যানুয়াল অনুযায়ী যেসব উপকরণ প্রায় প্রতিদিনই প্রয়োজন হবে সেগুলো হলো:





১. বিভিন্ন রংয়ের পোস্টার পেপার
২. পোস্টার পেপারে লেখার জন্য বিভিন্ন রংয়ের মার্কার কলম
৩. বিভিন্ন রংয়ের সাদা বোর্ডে লেখার মার্কার (white board marker)
৪. মাক্সিং /স্বচ টেপ বা Reusable Glue, পুশ পিন
৫. সাদা বোর্ড, ভিপ বোর্ড, পোষ্টার/ফ্লিপচার্ট স্ট্যান্ড
৬. বিভিন্ন রংয়ের ভিপকার্ড

প্রাক-প্রাথমিক প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়াল/Training Manual For Pre-oneTrainers

প্রাক-প্রাথমিক শিক্ষার শিখন-শেখানো সামগ্রী :-

১. শিক্ষক সহায়িকা (প্রত্যেক প্রশিক্ষনার্থী তার কপিটি নিয়ে আসবেন),
২. আমার বই (৬-টি),
৩. এসো লিখতে শিখি খাতা (৬টি),
৪. ছড়ায়-ছন্দে স্বরবর্ন (৬-টি) ও
৫. ছড়ায়-ছন্দে ব্যঞ্জনবর্ন চার্ট (৬টি),
৬. ফ্লিপ চার্ট -ছবি দেখে শিখি (৬-টি),
৭. ৬ - সেট ফ্লাশ কার্ড (এক সেটে ৭০টি কার্ড),
৮. ৬- সেট গল্পের বই (এক সেটে ১০টি বই),
৯. খেলার সামগ্রী (শিক্ষক সহায়িকার তালিকা অনুসারে),
১০. শিশুদের হাজিরা খাতা (১-টি) ।

প্রাক-প্রাথমিক প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ ম্যানুয়ালটির  PDF Copy এখানে।

আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.