স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই


স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই।  আস্-সালামু আলাইকুম। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





------------------------

------------------------

স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই। 


স্কাউট আন্দোলনের প্রবর্তক রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল (ROBERT STEPHENSON SMYTH LORD BADEN POWELL OF GILWELL) সংক্ষেপে লর্ড ব্যাডেন পাওয়েল বা বি.পি স্কাউটদের জন্য মজার মজার নানা কর্মসূচি প্রণয়ন করেছেন। 

 স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই
এসব কর্মসূচি বাস্তবায়নের জন্য ব্যাজ পদ্ধতি অনুসরণ করা হয়। অর্থাৎ যখনই স্কাউটিং এর কোন দক্ষতা ও জ্ঞান তুমি অর্জন করলে তখনই তোমাকে সুন্দর সুন্দর সব ব্যাজ দিয়ে পুরস্কৃত করা হবে। 

স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই

সারা দুনিয়ার স্কাউটদের এই ব্যাজ পদ্ধতি হচ্ছে তাঁর কাজের স্বীকৃতি। এই পদ্ধতিতে সবার আগে প্রয়োজন স্কাউট আন্দোলনের সদস্য হওয়া। আর সদস্য হতে হলে অর্জন করতে হয় সদস্য ব্যাজ। স্কাউট লিডারের তত্ত্বাবধানে এবং উপদল নেতার সহায়তায় সদস্য ব্যাজের কর্মসূচি শেষ করলে তুমি সদস্য ব্যাজ অর্জন করতে পারবে।

স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই
সদস্য ব্যাজ পেতে হলে কিছু বিষয় সম্পর্কে জানতে ও বুঝতে হয়। প্রতিজ্ঞা, আইন, মূলমন্ত্র, শ্লোগান, চিহ্ন, সালাম এগুলোই স্কাউটিং-এর সাধারণ বিষয়। এগুলোর পাশাপাশি গেরো, স্কাউট কাজকর্ম, জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত সম্পর্কেও তোমাকে জানতে হবে। মনোযোগ দিয়ে বইটি পড়লে এবং সে অনুসারে উপদল নেতার তত্ত্বাবধানে প্রশিক্ষণ নিলে খুব সহজেই এসব বিষয় জানতে ও শিখতে পারবে। এসব শেখার জন্য দলীয় কার্যক্রমে অর্থাৎ নিয়মিত টুপ মিটিং-এ তোমাকে অংশগ্রহণ করতে হবে । 


স্কাউট প্রোগ্রাম সম্পর্কে সংগ্রহে রাখার মত পূর্ণাঙ্গ একটি পিডিএফ বই
নূন্যতম তিনমাস সময়ের মধ্যে তুমি বিষয়গুলি শিখে স্কাউট হিসেবে দীক্ষা গ্রহণ করতে পারবে। তবে যে সমস্ত কাব স্কাউট চাঁদ তারা ব্যাজ অর্জন করেছে তারা স্কাউট শাখায় যোগদান করলে শুধু মাত্র স্টার (*) চিহ্নিত বিষয়গুলি সম্পন্ন করে চারটি ট্রুপ মিটিংয়ে অংশগ্রহণের মাধ্যমে এক মাসে সদস্য ব্যাজ অর্জন করতে পারবে। এই বইয়ে আলােচিত বিষয়গুলো স্কাউট প্রোগ্রাম অনুসারে বর্ণনা করা হলো।
উক্ত পিডিএফ বইটি-




আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.