পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques. - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques.


পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques.পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques. আস্-সালামু আলাইকুম। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টে আপডেট পেতে-প্লিজ, সাইটের
ফেসবুক পেজেলাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





------------------------
------------------------       
মূল্যায়নকারীভেদে একই উত্তর মূল্যায়নে পার্থক্য হয় কেন?
১. প্রতিটি প্রশ্নের বিপরীতে কতটুকু লিখলে বা কী লিখলে কত নম্বর দেয়া হবে তার নির্দেশনা দেয়া থাকে না।
২. কোন প্রকার মূল্যায়ন নির্দেশিকা বা মার্কিং স্কিম সরবরাহ করা হয় না।
৩. মূল্যায়ন করার জন্য অপেক্ষাকৃত কম সময় দেয়া হয় ।
৪. অপেক্ষাকৃত কম অভিজ্ঞতাসম্পন্ন এবং পর্যাপ্ত বিষয়জ্ঞানহীন শিক্ষককে পরীক্ষক ও প্রধান পরীক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়।
৫. পরীক্ষকের এ সংক্রান্ত কাজে মূল্যবোধের অভাব।
৬. মূল্যায়নকালীন কোন প্রকার পরিবীক্ষণ করার ব্যবস্থা/সুযোগ নেই।
কীভাবে সারা দেশব্যাপী মূল্যায়নে পার্থক্য সর্বনিম্ন বা অভিন্ন করা সম্ভব?
১. প্রতিটি বিষয়ের জন্য স্বব্যাখ্যায়িত মূল্যায়ন নির্দেশিকা বা মার্কিং স্কিম সরবরাহ করা
২. মূল্যায়ন করার জন্য পর্যাপ্ত সময় দেয়া।
৩. অভিজ্ঞতাসম্পন্ন এবং পর্যাপ্ত বিষয়জ্ঞানসম্পন্ন শিক্ষককে পরীক্ষক ও প্রধান পরীক্ষক হিসেবে নিযয়োগ দেয়া হয়।
৪. পরীক্ষকের এ সংক্রান্ত কাজে মূল্যবোধের সৃষ্টি করা।
৫. মূল্যায়নকালীন সুসংগঠিত পরিবীক্ষণের সুযোগ সৃষ্টি করা।
মূল্যায়নকারীর জন্য মূল্যায়ন পূর্ব-করণীয়ঃ
১. প্রতিটি অভীক্ষাপদ মনোযোগ দিয়ে পড়বেন।
২. উত্তরপত্র মূল্যায়নের আগে উত্তরপত্র মূল্যায়নকারীকে প্রধান পরীক্ষক/নেপ কর্তৃক সরবরাহকৃত বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ভাল করে পড়ে প্রতিটি অভীক্ষাপদের উত্তর কী হবে তা নিশ্চিত হতে হবে।
২. বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকায় প্রতিটি অভীক্ষাপদের জন্য যে নির্দেশনা দেয়া থাকে-তা অনুসরণ করতে হবে। উল্লেখ্য মূল্যায়নকারীকে সংশ্লিষ্ট বিষয়ের পাঠ্যবই ও তার বিষয়বস্তু, যোগ্যতা ইত্যাদি বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে।
৩. যদি উত্তরপত্র মূল্যায়ন নির্দেশিকায় কোন অস্পষ্টতা দেখা যায় তবে তা স্পষ্টীকরণের জন্য প্রধান | পরীক্ষক/নেপ এর সংশ্লিষ্ট বিষয়ের অভীক্ষা পদ প্রণয়নকারীগণের সহায়তা নিতে হবে।
৪. কোন উত্তর সম্পর্কে মূল্যায়নকারী নিশ্চিত না হয়ে কেবলমাত্র আন্দাজের উপর ভিত্তি করে মূল্যায়ন করা যাবে না।
৫. উত্তরপত্র (খাতা) প্যাকেট সংগ্রহ করার পর প্যাকেটের ভিতর খাতার সংখ্যা গণনা করে দেখতে হবে। কোন প্রকার অসংগতি দেখা গেলে, খাতা সরবরাহকারীকে অবহিত করতে হবে।
উত্তরপত্র মূল্যায়নকালীন সময়ে করণীয়ও:
১. মূল্যায়নকারীকে ধৈর্যসহকারে উত্তরপত্র মূল্যায়ন করতে হবে।
২. মূল্যায়নকারী মূল্যায়নকালে সম্পূর্ণ নিরপেক্ষ ভূমিকা পালন করবেন। মূল্যায়নকারীকে সর্বদা মনে রাখতে হবে যে, তিনি বিচারকের দায়িত্ব পালন করছেন।
৩. উত্তরপত্র মূল্যায়নকারী উত্তরপত্রের প্রতিটি শব্দ বাক্য/বানান প্রভৃতি মনোযোগ সহকারে পড়ে মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী নম্বর প্রদান করবেন।
৪. পরীক্ষার্থীভেদে সংক্ষিপ্ত এবং রচনামূলক প্রশ্নের উত্তর ভিন্ন হতে পারে। সে ক্ষেত্রে অর্থগত, ভাবগত ও Communicating Value-এর ভিত্তিতে মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী নম্বর প্রদান করা বাঞ্চনীয় হবে। নির্দিষ্ট সময় অন্তর সংক্ষিপ্ত এবং রচনামূলক প্রশ্নের উত্তর পুনর্মূল্যায়ন করা উচিত।
পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques.পরীক্ষার উত্তর পত্র/খাতা সঠিকভাবে মূল্যায়নে যে কাজগুলেো অবশ্যই করতে হবে-Answer sheet evaluation techniques.
উল্লেখিত মার্কিং স্কীম দেখা ও ডাউনলোড করা যাবে এখান থেকে।
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.