সকল প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রমে শিক্ষার্থীদের সম্পৃক্তকরণ প্রসঙ্গে পত্র: - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

সকল প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রমে শিক্ষার্থীদের সম্পৃক্তকরণ প্রসঙ্গে পত্র:



আস্-সালামু আলাইকুম। সম্মানিত পাঠক, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি-আমি মো: আবু বকর সিদ্দিক।
প্রিয় পাঠক, আপনি যদি “সকল গেজেট এক ঠিকানায়- all gazettes are in one site” শিরোনামের আমার এ www.allgazettes.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত
নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের “ফেজবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন বিভিন্ন গেজেট সমৃদ্ধ আমার এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, ডিজিটাল কন্টেন্টসমূহ, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ,  বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।




প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) জনাব আনোয়ারুল হক  কর্তৃক ০ জানুয়ারি ২০১৬ খ্রি: তারিখে স্বাক্ষরিত এক পত্রে জানানো হয় যে, অধিদপ্তরসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন  সময় স্কুল পরিদর্শনে যান। তাঁদের পরিদর্শন প্রতিবেদন মতে দেশের অধিকাংশ বিদায়ের শ্রেণী কক্ষ ও অঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন তথা পরিবেশ বান্ধব থাকেনা, যা সুন্দর ও মনোরম পরিবেশে পাঠদানের অন্তরায়। মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনামতে শিশুদের মনোযোগ আকর্ষন তথা মান সম্মত পাঠদান নিশ্চিতকরণের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী কক্ষ ও আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নিমিত্তে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে। এতে একদিকে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ যেমন হবে, তেমনি নাগরিক সেবার মনোভাব গড়ে উঠবে।
উক্ত পত্রে আরও উল্লেখ করা হয় যে, বিষয়টিকে অত্যন্ত গুরূত্ব দিয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভায় আলোচনা করতে হবে। তাছাড়া বিদ্যালয় পরিদর্শনের সময় বিষয়টি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।
পরবর্তীতে আকষ্মিক পরিদর্শনে কোন বিদ্যালয়ের শ্রেণী কক্ষ ও আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন পাওয়া না গেলে সংশ্লিষ্ট প্রধান শিক্ষকসহ ক্লাস্টারের সহকারি উপজেলা/থানা শিক্ষা অফিসার এর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে মর্মে পত্রে স্মরণ করে দেওয়া হয়।
এতে মহাপরিচালক মহোদয়ের সম্মতি রয়েছে বলেও পত্রে উল্লেখ করা হয়।
উল্লেখিত পত্রটি নিম্নরূপ-
আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।



1 টি মন্তব্য:

  1. প্রতিদিন আমার স্কুল আমি নিজেই পরিষ্কার করে থাকি, একদিন এই পরিপত্র দেখার পর, শিক্ষার্থীদের নিয়ে পরিষ্কার করতে যাচ্ছিলাম, কিন্তু আমার শদ্ধেও ভারপাপ্ত প্রাধান শিক্ষ দমক দিয়ে শিক্ষর্থীদের বললেন এটা তোমাদের কাজ নয়, আর আমাকে নিষেধ দিলেন এরকম যেন আর না করি, কিছুক্ষন পর স্যারকে এই পরিপত্র দেখালাম, কিন্তু স্যার মানলেন না, উল্টো সহকারি শিক্ষক এবং শিক্ষিকাকে এ বিষয়ে হুসিয়ার করে দিলেন, কারন ওরা সার্পোট করেছিলেন পরিপত্রকে, আমি অসহায় দপ্তরি একটা জিনিস জান্তে চাই, এই পরিপত্র কতটা সঠিক? যদি সঠিক হয়, তাহলে কেন পরিষ্কার কাজে ছাত্র /ছাত্রীদের সম্পৃক্ত করতে পারিনা, আর যদি সঠিক হয়না তাহলে এই মিত্যা বানোয়াট পরিপত্র কে প্রকাশ করে।

    উত্তরমুছুন

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.