বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা, ২০১৮-MPO circular-2018 - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা, ২০১৮-MPO circular-2018

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ বিভাগ গত ২৬.০৫.২০১৮ তারিখে কতিপয় শর্ত ও পর্যবেক্ষণের আলোকে প্রস্তাবিত “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা, ২০১৮" এ সম্মতি জ্ঞাপন করেছে। যা নিম্নরুপ:
(ক) মানসম্মত ও যোগ্য শিক্ষক নিয়োগে নিশ্চিতকরণ এবং সরকারের বাজেট
বরাদ্দের ভারসাম্য রক্ষার লক্ষ্যে সকল শিক্ষক/কর্মচারী একসাথে নিয়োগ প্রদান না করে নতুন নীতিমালা অনুযায়ী প্রস্তাবিত শিক্ষক/কর্মচারী আগামী ৫ বছরে পর্যায়ক্রমে নিয়োগ করতে হবে;




(খ) প্রস্তাবিত নীতিমালায় শিক্ষকদের পদ বহির্ভূত অতিরিক্ত প্রশাসনিক কর্মচারীর পদ (যেমন-অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, অফিস সহায়ক ইত্যাদি) সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। বিষয়ভিত্তিক অতিরিক্ত শিক্ষকের পদ সৃষ্টি এবং নিয়োগ প্রদান করা হলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে “অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর” পদ সৃষ্টি করা যেতে পারে। তবে অফিস সহায়ক এর কোন পদ সৃজন করা যাবে না;
(গ) প্রস্তাবিত নীতিমালা ১৬(ক) অনুচ্ছেদে মাননীয় শিক্ষামন্ত্রীকে যেকোন শিক্ষা প্রতিষ্ঠান এম.পি.ও ভুক্ত করার বিশেষ ক্ষমতা দেওয়ার যে প্রস্তাব করা হয়েছে তা বাদ দেয়া যেতে পারে।
 সম্পূর্ণ নীতিমালাটির ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া হলো:
“সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে পাঠকদের জন্য আয়োজিত বিষয়বস্তুগুলোর মধ্যে রয়েছে-“প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পরিপত্র”“প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র”, “মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”“উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র”,“বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল” এবং “পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল”“তথ্য ওপ্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র” এবং ডিজিটাল কন্টেন্টসমূহ“পাঠ্য বইয়ের ই-সংষ্করণ” , “ধর্মীয় ই-বুকসমূহ” এবং “আইন ও বিধিমালার ই-বুকসমূহ”, “জাতীয় পরিচয় বিষয়ক প্রজ্ঞাপন”,“জন্ম-মৃত্যু নিবন্ধনেরপ্রজ্ঞাপন ও পত্র”,   “জাতীয় বেতন স্কেলসমূহ”,  “বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্র”সহ বিভিন্ন ধরনের গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদিসহ  আরও অনেক গুরূত্বপূর্ণ বিষয়। এবার আসা যাক, পোস্টের মূল কথায়।




“বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা, ২০১৮"টি  ডাউনলোড করা যাবে এখান থেকে।
 আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
নতুন আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।






কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.