সাব-ক্লাস্টার প্রশিক্ষণ নীতিমালাটি/Sub-cluster training policy - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

সাব-ক্লাস্টার প্রশিক্ষণ নীতিমালাটি/Sub-cluster training policy


জেনে নিন-সাব-ক্লাস্টার প্রশিক্ষণ নীতিমালাটি সাব-ক্লাস্টার প্রশিক্ষণ নীতিমালাটি/Sub-cluster training policy.

সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।





--------------------------------------------------
-------------------------------------------------

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে শিখন শেখানো কার্যক্রমের নবতর ধ্যানধারণার সাথে শিক্ষকদের পরিচিত করা তথা শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য সাব-ক্লাস্টার প্রশিক্ষণ একটি চলমান প্রক্রিয়া। এই প্রশিক্ষণকে আরও কার্যকর করার উদ্দেশ্যে তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৩) এর আওতায় শিক্ষকযোগ্যতার ভিত্তিতে স্থানীয় পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদার আলোকে চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ পরিকল্পনা করা হয়। 


১. সাব-ক্লাস্টার প্রশিক্ষণ প্রতি তিন মাস অন্তর বছরে চার বার (সেপ্টেম্বর, ডিসেম্বর, মার্চ ও জুন) নির্বাচিত বিদ্যালয়ে অনুষ্ঠিত

হবে।
২. উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক নির্বাচিত বিদ্যালয়ে সাব-ক্লাস্টার প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
৩. এ প্রশিক্ষণের বিষয়বস্তু শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে শিক্ষকযোগ্যতার আলোকে স্থানীয় শিক্ষকদের প্রশিক্ষণ| চাহিদার ভিত্তিতে নির্বাচন করতে হবে।
৪. একটি সাব-ক্লাস্টার প্রশিক্ষণে দুজন প্রশিক্ষক এবং ২৫-৩০ জন শিক্ষক অংশগ্রহণ করবেন।
৫. প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের জন্য এ প্রশিক্ষণ বাধ্যতামূলক। অনিবার্য কারণে কোন শিক্ষক ছুটিতে থাকলে পরবর্তীতে
সহকারী উপজেলা শিক্ষা অফিসার নিকটস্থ কেন্দ্রে তার এ প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিত করবেন।
৬. দু'জন প্রশিক্ষক (সংশ্লিষ্ট এইউইও এবং নির্বাচিত শিক্ষক) সমভাবে সারাদিন এ প্রশিক্ষণের দায়িত্ব পালন করবেন।
৭. প্রশিক্ষণের জন্য বিদ্যালয় নির্বাচনের বিবেচ্য বিষয়ঃ
(i) প্রশিক্ষণ পরিচালনা উপযোগী কক্ষ, (i) ব্যবহার উপযােগী আসবাবপত্র ও উপকরণালি, (iii) যোগাযোগ ব্যবস্থা তুলনামূলক ভাল।
৮, উপজেলা থানা শিক্ষা অফিসার কর্তৃক অনুমোদিত প্রশিক্ষণ কর্মসূচিতে বর্ণিত কেন্দ্র ও তারিখ অনুসরণ করে প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করতে হবে।
৯. পদশূন্য বা অন্য কোন যুক্তিসংগত কারণে কোন প্রশিক্ষক (এইউইও/এটিইও) অনুপস্থিত থাকলে উপজেলা/থানা শিক্ষা
অফিসার বিকল্প ব্যবস্থায় প্রশিক্ষণ যথাসময়ে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এক্ষেত্রে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অনুমতিক্রমে একই উপজেলার অন্যান্য এইউইও/ইউআরসি সহকারী ইন্সট্রাক্টর/ ইউআরসি ইন্সট্রাক্টর জেলার অন্যান্য উপজেলার এইউইও বা ইউআরসি এর সহকারী ইন্সট্রাক্টর ইন্সট্রাক্টরকে প্রশিক্ষকের দায়িত্ব প্রদান করে প্রশিক্ষণ সমাপ্ত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 
 সাব-ক্লাস্টার প্রশিক্ষণ নীতিমালাটি দেখতে ও ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
সবার শুভ কামনায়- আল্লাহ হাফিজ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.