Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ! - সকল গেজেট এক ঠিকানায়

প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ!


প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ-----

প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ! সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন। 

প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





 

পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------

 প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ!

ভূমিকা:


ম্যাপ বা মানচিত্র ভাষার পরিপূরক। কোন এলাকার নির্দিষ্ট তথ্য সুস্পষ্টরূপে তুলে ধরতে মানচিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্কুল ক্যাচমেন্ট এরিয়া ম্যাপ-এ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ স্থান/এলাকা ইত্যাদির ভৌগলিক অবস্থান, শিশুর পরিবার/খানার অবস্থান সকল (ভর্তিকৃত ও অভর্তিকৃত) শিশুর বিভিন্নমুখী তথ্য সাংকেতিক চিহ্ন ব্যবহার করার মাধ্যমে তুলে ধরা হয়, যার প্রেক্ষিতে সহজেই নিজ নিজ স্কুল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

স্কুল ক্যাচমেন্ট এরিয়া:

 প্রধান শিক্ষক (গণ), এসএমসি সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার (গণ) কর্তৃক নির্ধারিত বিদ্যালয়ে গমনোপযোগী সকল শিশুর খানা/ পরিবারের নির্দেশক এলাকাই বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়া সরকারি, রেজিষ্টার্ড বেসরকারি কমিউনিটি বিদ্যালয়কে কেন্দ্র করেই ক্যাচমেন্ট এরিয়ার ম্যাপ তৈরি হবে।

উদ্দেশ্য:

১. প্রতিটি বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়া চিহ্নিতকরণ;
২. স্কুল ক্যাচমেন্ট এরিয়ায় অবস্থিত স্কুল গমনোপযোগী সকল শিশুর পরিবার বা খানা চিহ্নিতকরণ;
৩. চিহ্নিত পরিবার বা খানাতে বিভিন্ন বিদ্যালয়ে ভর্তিকৃত ও অভর্তিকৃত শিশু সনাক্তকরণ;
৪. চিহ্নিত অভর্তিকৃত শিশুদেরকে বিদ্যালয়ে ভর্তি করার পদক্ষেপ গ্রহণ;
৫. প্রতিবছর ৩১ জানুয়ারির মধ্যে সকল শিশুকে বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ;
৬. ঝরে পড়া শিশু সনাক্তকরণ;





৭. প্রতিটি বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়াকে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে বিভাজনপূর্বক স্ব স্ব শিক্ষককে স্বীয় এলাকার শিশুদের সার্বিক দায়িত্ব প্রদানের ব্যবস্থাকরণ;
৮. বিশেষ চাহিদা সম্পন্ন শিশু চিহ্নিতকরণ;

      
 
এবার ম্যাপ তৈরির বিষয়টি দেখুন নিচের শিরোনামে ক্লিক করে ভিডিওর মাধ্যমে-


 প্রাথমিক বিদ্যালয়ে ক্যাচমেন্ট এলাকার ম্যাপ তৈরি কত সহজ!

বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়ার ম্যাপ তৈরির সহায়িকা পাবেন এখানে।

আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.