২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে - সকল গেজেট এক ঠিকানায় || All gazettes are in one site.

২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে


২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে
থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।






পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।

--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------

২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দীর্ঘ কাঙ্ক্ষিত ঘোষণা দেওয়া হলো আজ বুধবার (২৩ অক্টোবর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে দুপুর ১২টায় ২৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এই ঘোষণা দিলেন। এই সিদ্ধান্ত গত জুলাই থেকে কার্যকর হবে।






শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রও জানিয়েছিল, এবার দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। সেগুলোর মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা এক হাজার ৬৫১, মাদরাসার সংখ্যা ৫৫৭ এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫২২। সম্পূর্ণ নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত হয়েছে ৬৮০টি এবং নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১। নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ দুটি এবং কলেজ ৯৩টি। আর স্তর এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি।

সূত্র মতে, নতুন এমপিওভুক্ত দাখিল মাদরাসার সংখ্যা ৩৫৯, নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন এমপিওভুক্ত হচ্ছে। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি এবং বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান। (সূত্র: দৈনিক কালের কণ্ঠ)।

২০১৯-২০২০ অর্থবছরে এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠানের নামের তালিকা এক নজরে

পূর্ণাঙ্গ তালিকাটি দেখতে ও ডাউনলোড করতে হিট করুন এখানে।

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদেরফেসবুকপেজে”  লাইক দিয়ে রাখুন।

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে
শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।




কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.