Dear visitor, welcome to educational blog. Hope, see you again- thank you.

স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে/ SLIP schedules - সকল গেজেট এক ঠিকানায়

স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে/ SLIP schedules

স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে/ SLIP schedulesস্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে। সম্মানীত ভিজিটর, সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র সমৃদ্ধ এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। অনুগ্রহপূর্বক, পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।
প্রিয় পাঠক, আপনি যদি আমার এই অলগেজেটস ডট কম সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেসবুক পেজে” লাইক দিয়ে সাইটটির
সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজ্ঞাপন ও চিঠি-পত্র একত্রে, একসঙ্গে পাবার এ পাঠকপ্রিয় বাংলাদেশী বাংলা ব্লগে। আশা করি, পরবর্তীতে আবারও এসে ধন্য করবেন “সকল গেজেট এক ঠিকানায়” শিরোনামের এ বাংলা ব্লগে।





পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার অফিস আদেশ ও পত্র, প্রাথমিক শিক্ষার প্রজ্ঞাপন, মাধ্যমিক শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, উচ্চ শিক্ষার প্রজ্ঞাপন ও পত্র, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন ও পত্র, পাঠ্য বইয়ের ই-সংষ্করণ, ধর্মীয় ই-বুকসমূহ, আইন ও বিধিমালার ই-বুকসমূহ, জাতীয় পরিচয় পত্র বিষয়ক প্রজ্ঞাপন, জন্ম-মৃত্যু নিবন্ধনের প্রজ্ঞাপন ও পত্র, জাতীয় বেতন স্কেলসমূহ, বিভিন্ন আর্থিক সুবিধার প্রজ্ঞাপন ও পত্রসহ বিভিন্ন ধরনের সরকারি-বেসরকারি গুরূত্বপূর্ণ গেজেট, পরিপত্র ও পত্রাদি। এবার আসা যাক, আজকের পোষ্টের কথায়।
--------------------------------------------------
আরও দেখুন-

--------------------------------------------------

স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে।

বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন-পরিকল্পনা (School Level Improvement Plan-SLIP) সংক্ষেপে স্লিপ নামে পরিচিত। স্লিপ বিদ্যালয় পর্যায়ে প্রণীত একটি উন্নয়ন-পরিকল্পনা। বিদ্যালয় পর্যায়ে গৃহীত এ পরিকল্পনায় স্থানীয় জনগণের শিক্ষা সম্পর্কিত আশা-আকাক্ষার প্রতিফলন ঘটে। এটি প্রাথমিক শিক্ষার উন্নয়নের প্রারম্ভিক দলিল হিসেবে বিবেচিত এবং বিদ্যালয় পর্যায়ে উন্নয়নের একটি অন্যতম হাতিয়ার। মধ্যমেয়াদি পরিকল্পনার আওতায় বিদ্যালয়ের শিখন-শিখানো ও শিক্ষার পরিবেশ উন্নয়নের মাধ্যমে শিক্ষার সামগ্রিক মানোন্নয়নের জন্য তিন বছরের একটি আবর্তক পরিকল্পনা হিসেবে প্রণয়ন করা হয়। উক্ত মধ্যমেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রতি অর্থবছরের একটি বার্ষিক কর্ম পরিকল্পনা বা Annual work Plan (AWP) প্রণয়ন করতে হবে, যা স্লিপ দলিলের ভিত্তি হিসেবে কাজ করবে। স্লিপ প্রণয়ন কালে স্থানীয় জনগণের আশা-প্রত্যাশা প্রাধিকার প্রদান করতে হবে। স্লিপ বাস্তবায়নের মাধ্যমে সকল বিদ্যালয়কে কার্যকরী ও শিশুবান্ধব প্রতিষ্ঠানে উন্নীত করে শিশুদের জন্য একটি আনন্দময় শিক্ষার পরিবেশ সৃষ্টিতে সক্ষম করতে হবে যা শিক্ষার মানোন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখবে। এটি বিদ্যালয় পর্যায় হতে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত নিম্ন হতে ঊর্ধ্বগামী চাহিদা ভিত্তিক উন্নয়ন প্রক্রিয়া। এ উন্নয়ন-পরিকল্পনার মূল উপজীব্য বিষয় হল বিদ্যালয়ের নিজস্ব বাস্তবতা এবং প্রযোজন ভিত্তিক বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন-পরিকল্পনা প্রণয়ন এবং তা বাস্তবায়ন।





গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সরবরাহকৃত স্লিপ গাইডলাইন, ২০১৯-এর ১৮ নং ক্রমিকে স্লিপ কার্যক্রমের সময়সূচি বিশদভাবে ধাপে ধাপে উল্লেখ করা হয়েছে।

স্লিপ কার্যক্রমের সময়সূচির তালিকা-


স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে/ SLIP schedules

স্লিপ কার্যক্রমের সময়সূচি-শুরু থেকে শেষ যেভাবে/ SLIP schedules



আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।
গেজেটের নিয়মিত আপডেট পেতে আমাদের এ ফেসবুক পেজে” লাইক দিয়ে রাখুন।





কোন মন্তব্য নেই

pollux থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.